1. admin@protidinershomoy.com : admin :
  2. protidinershomoy@gmail.com : Showdip : Meherabul Islam সৌদিপ
  3. mamunshohag7300@gmail.com : মামুন সোহাগ : মামুন সোহাগ
  4. nasimriyad24@gmail.com : বার্তা সম্পাদক : বার্তা সম্পাদক
  5. protidinershomoy24@gmail.com : Abir Ahmed : Abir Ahmed
  6. shujanthakurgaon@gmail.com : Sujon Islam : Sujon Islam
বৃহস্পতিবার, ২৪ জুন ২০২১, ১২:২১ পূর্বাহ্ন
শিরোনাম
নাগরপুরে নানা আয়োজনে আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ছেন প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা: হাসান ইকবাল নাগরপুরে আওয়ামী লীগের ৭২তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত সচেতনতার লিফলেটে হাতে ঠাকুরগাঁও পুলিশ সুপার প্রধানমন্ত্রীসহ বিভিন্ন সংস্থার ঊধ্বর্তন কর্তার স্বাক্ষর জাল করে ডিও লেটার, মূল প্রতারক আটক নাগরপুরে মানসিক ভারসাম্যহীন অজ্ঞাত এক ব্যাক্তির মৃত্যু বাংলাদেশ আওয়ামী লীগের প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে প্রাণঢালা শুভেচ্ছা জানিয়েছেন শেখ অলি আহাদ বাংলাদেশ আওয়ামী লীগের ৭২তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে সুইডেন আওয়ামী লীগের শুভেচ্ছা আওয়ামী লীগের প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে ইতালি মহিলা আওয়ামী লীগের শুভেচ্ছা বার্তা বাংলাদেশ আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন ইউনূস আলী খান

কামারখন্দে শ্রমিক সংকট দূর করতে কম্বাইন হারভেস্টর মেশিন দিয়ে ধান কাঁটার উদ্বোধন

সংবাদ দাতার নাম
  • সময় : সোমবার, ৪ মে, ২০২০
  • ১১৩ জন পড়েছেন

মোঃ হেলাল উদ্দিন, কামারখন্দ, সিরাজগঞ্জ প্রতিনিধিঃ

সিরাজগঞ্জ কামারখন্দ উপজেলায় চলতি মৌসুমে বোরোধান পাকা শুরু হয়েছে, উপজেলা ব্যাপী রয়েছে শ্রমিক সংকট। শ্রমিক সংকট দূর করতে কম্বাইন হারভেস্টর মেশিন দিয়ে ধান কাঁটার উদ্বোধন করা হয়েছে।

সোমবার (৪ মে) বিকেল সারে তিনটার দিকে উপজেলার ঝাঐল ইউনিয়নে কোনাবাড়ী ধান গবেষণা ইনস্টিটিউটে কম্বাইন হারভেস্টর দিয়ে ধান কাঁটার উদ্বোধন করেন কামারখন্দ উপজেলা পরিষদ চেয়ারম্যান এস,এম শহিদুল্লাহ সবুজ।

কৃষি মন্ত্রণালয়ের ৫০ শতাংশ ভুর্তকির মাধ্যমে প্রায় ২৮ লাখ টাকায় মেশিনটি কিনেছেন কামারখন্দ উপজেলার ভদ্রঘাট ইউনিয়নের মনিরুল ইসলাম।

কামারখন্দ উপজেলা কৃষি কর্মকর্তা আনোয়ার সাদাত জানান, শ্রমিক সংকট দূর করতে কৃষি খাতে প্রযুক্তির ব্যবহার করা হচ্ছে। কম্বাইন হারভেস্টর দিয়ে ঘন্টায় তিন বিঘা জমির ধান কাঁটা যায়। ৯-১০ লিটার তৈল লাগে ঘন্টায়। দিনে একটি মেশিন দিয়ে ২৪ বিঘা পর্যন্ত ধান কাঁটা যাবে। মেশিনটির অন্যতম সুবিধা হলো শুয়ে পরা ও পানিতে পড়ে যাওয়া ধান কাঁটতে পারে।

কামারখন্দ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. জাহাঙ্গীর আলম জানান, কৃষি খাতের উন্নয়নে মাননীয় প্রধানমন্ত্রীর একটি যুগোপযোগী সিদ্ধান্ত কৃষকদের কম্বাইন হারভেস্টর মেশিন প্রদান। যে কোন দূর্যোগের মুহূর্তে কৃষক দ্রুত সময়ের মধ্যে ধান কেটে ঘরে তুলতে পারবে। কামারখন্দ উপজেলায় সরকারের পক্ষ থেকে দুটি কম্বাইন মেশিন প্রদান করা হয়েছে।

কামারখন্দ উপজেলা পরিষদ চেয়ারম্যান এস,এম শহিদুল্লাহ সবুজ জানান, এটি ব্যবহারে ধান কাঁটা ও বস্তা বন্ধীর ব্যবস্থা রয়েছে, যার কারণে আলাদা কোন লেবারের দরকার হয় না। মেশিনটি ধান গুলো গুছিয়ে কাটে এবং খড় গুলো যদি গরুর খাদ্য হিসেবে ব্যবহার করা হয় তাহলে সেভাবেই সংরক্ষণ করা যায়। আবার জমিতে সার হিসেবেও কুচি কুচি করে কেটে রাখার ব্যবস্থা রয়েছে।

ধান কাঁটার উদ্বোধন করার সময় উপস্থিত ছিলেন, কামারখন্দ উপজেলা পরিষদ চেয়ারম্যান এস,এম,শহিদুল্লাহ সবুজ, কামারখন্দ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. জাহাঙ্গীর আলম, উপজেলা কৃষি কর্মকর্তা আনোয়ার সাদাত, সিরাজগঞ্জ ব্রি আঞ্চলিক কার্যালয়ের প্রধান ও সিএসও ডক্টর মো. মোয়াজ্জেম হোসেন, বৈজ্ঞানিক কর্মকর্তা এস,এন,এন শাহরিয়ার তন্ময় প্রমুখ।

সংবাদটি আপনার সামাজিক মাধ্যমে শেয়ার দিন

এই ক্যাটাগরীর আরোও সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page