1. [email protected] : admin :
  2. [email protected] : ডেস্ক রিপোর্ট : ডেস্ক রিপোর্ট
সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ১০:০৪ অপরাহ্ন

কামারখন্দে শ্রমিক সংকট দূর করতে কম্বাইন হারভেস্টর মেশিন দিয়ে ধান কাঁটার উদ্বোধন

সংবাদ দাতার নাম
  • সময় : সোমবার, ৪ মে, ২০২০
  • ২০১ জন পড়েছেন

মোঃ হেলাল উদ্দিন, কামারখন্দ, সিরাজগঞ্জ প্রতিনিধিঃ

সিরাজগঞ্জ কামারখন্দ উপজেলায় চলতি মৌসুমে বোরোধান পাকা শুরু হয়েছে, উপজেলা ব্যাপী রয়েছে শ্রমিক সংকট। শ্রমিক সংকট দূর করতে কম্বাইন হারভেস্টর মেশিন দিয়ে ধান কাঁটার উদ্বোধন করা হয়েছে।

সোমবার (৪ মে) বিকেল সারে তিনটার দিকে উপজেলার ঝাঐল ইউনিয়নে কোনাবাড়ী ধান গবেষণা ইনস্টিটিউটে কম্বাইন হারভেস্টর দিয়ে ধান কাঁটার উদ্বোধন করেন কামারখন্দ উপজেলা পরিষদ চেয়ারম্যান এস,এম শহিদুল্লাহ সবুজ।

কৃষি মন্ত্রণালয়ের ৫০ শতাংশ ভুর্তকির মাধ্যমে প্রায় ২৮ লাখ টাকায় মেশিনটি কিনেছেন কামারখন্দ উপজেলার ভদ্রঘাট ইউনিয়নের মনিরুল ইসলাম।

কামারখন্দ উপজেলা কৃষি কর্মকর্তা আনোয়ার সাদাত জানান, শ্রমিক সংকট দূর করতে কৃষি খাতে প্রযুক্তির ব্যবহার করা হচ্ছে। কম্বাইন হারভেস্টর দিয়ে ঘন্টায় তিন বিঘা জমির ধান কাঁটা যায়। ৯-১০ লিটার তৈল লাগে ঘন্টায়। দিনে একটি মেশিন দিয়ে ২৪ বিঘা পর্যন্ত ধান কাঁটা যাবে। মেশিনটির অন্যতম সুবিধা হলো শুয়ে পরা ও পানিতে পড়ে যাওয়া ধান কাঁটতে পারে।

কামারখন্দ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. জাহাঙ্গীর আলম জানান, কৃষি খাতের উন্নয়নে মাননীয় প্রধানমন্ত্রীর একটি যুগোপযোগী সিদ্ধান্ত কৃষকদের কম্বাইন হারভেস্টর মেশিন প্রদান। যে কোন দূর্যোগের মুহূর্তে কৃষক দ্রুত সময়ের মধ্যে ধান কেটে ঘরে তুলতে পারবে। কামারখন্দ উপজেলায় সরকারের পক্ষ থেকে দুটি কম্বাইন মেশিন প্রদান করা হয়েছে।

কামারখন্দ উপজেলা পরিষদ চেয়ারম্যান এস,এম শহিদুল্লাহ সবুজ জানান, এটি ব্যবহারে ধান কাঁটা ও বস্তা বন্ধীর ব্যবস্থা রয়েছে, যার কারণে আলাদা কোন লেবারের দরকার হয় না। মেশিনটি ধান গুলো গুছিয়ে কাটে এবং খড় গুলো যদি গরুর খাদ্য হিসেবে ব্যবহার করা হয় তাহলে সেভাবেই সংরক্ষণ করা যায়। আবার জমিতে সার হিসেবেও কুচি কুচি করে কেটে রাখার ব্যবস্থা রয়েছে।

ধান কাঁটার উদ্বোধন করার সময় উপস্থিত ছিলেন, কামারখন্দ উপজেলা পরিষদ চেয়ারম্যান এস,এম,শহিদুল্লাহ সবুজ, কামারখন্দ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. জাহাঙ্গীর আলম, উপজেলা কৃষি কর্মকর্তা আনোয়ার সাদাত, সিরাজগঞ্জ ব্রি আঞ্চলিক কার্যালয়ের প্রধান ও সিএসও ডক্টর মো. মোয়াজ্জেম হোসেন, বৈজ্ঞানিক কর্মকর্তা এস,এন,এন শাহরিয়ার তন্ময় প্রমুখ।

সংবাদটি আপনার সামাজিক মাধ্যমে শেয়ার দিন

এই ক্যাটাগরীর আরোও সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশেষ সংখ্যা