1. [email protected] : admin :
  2. [email protected] : ডেস্ক রিপোর্ট : ডেস্ক রিপোর্ট
বুধবার, ০৬ জুলাই ২০২২, ০৩:৪৯ পূর্বাহ্ন
শিরোনাম
শিক্ষক হত্যার প্রতিবাদে নাগরপুরে মানববন্ধন ভারতের পুলিশ কমিশনারের আমন্ত্রণে মাদক বিরোধী সেমিনার ও রেলিতে বাংলাদেশের রসায়নবিদ ডক্টর মোঃ জাফর ইকবাল জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা শক্ত হাতে আওয়ামী লীগের নেতৃত্ব দিচ্ছেন: হাসান ইকবাল নাগরপুরে ৫০ গ্রাম হেরোইনসহ এক মাদক ব্যবসায়ী গ্রেফতার বন্ধ হচ্ছে ঠাকুরগাঁও পৌরসভার মধ্যে টোল আদায় ভারতে জেল খেটে বেনাপোল দিয়ে দেশে ফিরেছে ২৫ জন তরুন তরুনী সিলেটে বর্ন্যার্তদের মাঝে ইঞ্জিনিয়ার মোঃ জসীম উদ্দিন প্রধানের উদ্যোগে উপহার সামগ্রী বিতরণ  ঠাকুরগাঁওয়ে শহীদ জননী জাহানারা ইমামের ২৮তম মৃত্যু বার্ষিকী পালিত ফুলবাড়ীতে মাদকদ্রব্যের অপব্যবহার রোধকল্পে কর্মশালা অনুষ্ঠিত পদ্মা সেতু উদ্বোধন উপলক্ষে নাগরপুরে নানা কর্মসূচি

সরাসরি কৃষকের কাছ থেকে ধান ক্রয়ের আহবান জানিয়েছে বাংলাদেশ কংগ্রেস

সংবাদ দাতার নাম
  • সময় : মঙ্গলবার, ৫ মে, ২০২০
  • ২০৪ জন পড়েছেন

মারুফ সরকার, ঢাকা থেকে :
সরাসরি কৃষকের কাছ থেকে ধান ক্রয়ের আহবান জানিয়ে বিবৃতি দিয়েছে বাংলাদেশ কংগ্রেস। গণমাধ্যমে প্রেরিত উক্ত বিবৃতিতে দলটির চেয়ারম্যান এ্যাডভোকেট কাজী রেজাউল হোসেন ও মহাসচিব এ্যাডভোকেট মোঃ ইয়ারুল ইসলাম বলেছেন, বিগত দিনে কৃষকের ধান বিক্রয়ের পর সরকারের ধান সংগ্রহ শুরু করতে দেখা গেছে। ফলে কৃষক নায্য মূল্য প্রাপ্তি থেকে বঞ্চিত হয় এবং মধ্যস্বত্বভোগীরা লাভবান হয়। মধ্যস্¦ত্বভোগীদের কাছে ধানের মজুদ চলে যাওয়ায় সরকারকে একদিকে যেমন তাদের কাছ থেকে বেশী দামে ধান ক্রয় করতে হয়, অন্যদিকে তারা খাদ্যের কৃত্রিম সংকট তৈরীতে সুযোগ পায়।

সরকার ইতিমধ্যে কৃষি ক্ষেত্রে প্রণোদনা ঘোষণা করেছে যার জন্য দলটি সরকারকে ধন্যবাদ জানিয়েছে। তবে প্রণোদনা প্রদানের ক্ষেত্রে প্রান্তিক, ভূমিহীন ও বর্র্গা চাষীদেরকে অগ্রাধিকার দেয়া অনুরোধ করা হয় বিবৃতিতে। সরকার চালকল মালিকদের কাছ থেকে চাল কেনার উদ্যোগ নিয়েছে, এতে সরকারী সুবিধা কৃষকদের পরিবর্তে চালকল মালিকদের ঘরে উঠবে। ফলে ফলে সরকারের উচিৎ চালের পরিবর্তে কৃষকদের কাছ থেকে ধান ক্রয় করে মজুদ করা এবং চালকল মালিকদের সাথে ধান ভাঙানোর চুক্তি করা। চালের চেয়ে ধান মজুদ রাখা অধিকতর নিরাপদ উল্লেথ করে বিবৃতিতে বলা হয় করোনার কারণে শ্রমিক সংকট দেখা দেয়ায় এবং শ্রমের মূল্য বেড়ে যাওয়ায় এবার ধান কাটা ও মজুদে কৃষকদের ব্যয় বেশী হচ্ছে।

এই বাড়তি খরচ সমন্বয়ের জন্য জরূরী ভিত্তিতে কৃষি শ্রমিকদের জন্য প্রণোদনার ব্যবস্থা করতে হবে এবং ধানের মূল্য বেশী ধরতে হবে। লকডাউনের মধ্যে ধানসহ সকল প্রকার কৃষি পণ্য পরিবহন ও বাজারজাত করণে বিশেষ ব্যবস্থা গ্রহনের প্রতি গুরুত্ব দিয়ে বিবৃতিতে বলা হয় এ ব্যাপারে সরকার ঘোষিত স্বাস্থ্য বিধি ও সামাজিক দুরত্ব বজায় রাখার ব্যাপারে সচেতনতা কর্মসূচী জোরদার করতে হবে। দলের দপ্তর সম্পাদক তুষার রহমান কর্তৃক স্বাক্ষরিত বিবৃতিতে অবিলম্বে কৃষি শ্রমিক ও দরিদ্র কৃষকদেরকে ত্রাণ ও স্বল্পমূল্যে খাদ্য সরবরাহ কর্মসূচীর আওতায় আনার জন্য সরকারের প্রতি আহবান জানানো হয়।

সংবাদটি আপনার সামাজিক মাধ্যমে শেয়ার দিন

এই ক্যাটাগরীর আরোও সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশেষ সংখ্যা