1. [email protected] : admin :
  2. [email protected] : ডেস্ক রিপোর্ট : ডেস্ক রিপোর্ট
শুক্রবার, ০১ জুলাই ২০২২, ১০:৫২ পূর্বাহ্ন
শিরোনাম
বন্ধ হচ্ছে ঠাকুরগাঁও পৌরসভার মধ্যে টোল আদায় ভারতে জেল খেটে বেনাপোল দিয়ে দেশে ফিরেছে ২৫ জন তরুন তরুনী সিলেটে বর্ন্যার্তদের মাঝে ইঞ্জিনিয়ার মোঃ জসীম উদ্দিন প্রধানের উদ্যোগে উপহার সামগ্রী বিতরণ  ঠাকুরগাঁওয়ে শহীদ জননী জাহানারা ইমামের ২৮তম মৃত্যু বার্ষিকী পালিত ফুলবাড়ীতে মাদকদ্রব্যের অপব্যবহার রোধকল্পে কর্মশালা অনুষ্ঠিত পদ্মা সেতু উদ্বোধন উপলক্ষে নাগরপুরে নানা কর্মসূচি যুগান্তরের নাগরপুর প্রতিনিধির মায়ের মৃত্যু, দাফন সম্পর্ণ নাগরপুরে ৬শত পিস ইয়াবাসহ দুই মাদক ব্যবসায়ী গ্রেফতার বেনাপোল বাস টার্মিনালের ভিতর থেকে মালিকবিহীন ১০পিচ স্বর্ণের বার উদ্ধার বেনাপোল হ্যান্ডলিং শ্রমিকদের জন্য বুস্টার ডোজের ভ্যাকসিন বুথ উদ্বোধন

আজ দাদা ভাই এর ২৯তম মৃত্যুবার্ষিকী!

সংবাদ দাতার নাম
  • সময় : মঙ্গলবার, ১৯ মে, ২০২০
  • ১৭৫ জন পড়েছেন

মো. জোবায়ের পারভেজ শোভন, ফরিদপুর প্রতিনিধিঃ একজন ইলিয়াস আহম্মেদ চৌধুরী (দাদা ভাই)! যার সরলতা এবং বিরত্বের কথা সকলের মনে গেঁথে আছে।

সেই গুনী ব্যাক্তি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বড় ভাগ্নে সাবেক সংসদ সদস্য ও গণপরিষদ সদস্য, বীর মুক্তিযোদ্ধা, মুজিব বাহিনীর কোষাধ্যক্ষ, বিশিষ্ট ক্রীড়া সংগঠক ও সমাজ সেবক ইলিয়াস আহমেদ চৌধুরী (দাদা ভাই) এর ২৯তম মৃত্যুবার্ষিকী আজ।

তিনি ১৯৭০ সালের নির্বাচনে পূর্ব পাকিস্তান প্রাদেশিক পরিষদের সদস্য নির্বাচিত হন। এর পর ১৯৭৩ সালের প্রথম জাতীয় সংসদে ফরিদপুর-১৩ (বিলুপ্ত) আসন থেকে ও ১৯৯১ সালের পঞ্চম জাতীয় সংসদে মাদারীপুর-১ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন।

জীবনের প্রতিটি ধাপেই তার পদচারনা ছিল প্রশংসনীয়। বীর মুক্তিযোদ্ধা ইলিয়াস আহমেদ চৌধুরী তার জীবদ্দশায় দৈনিক পত্রিকা বাংলার বাণী-র সম্পাদকমন্ডলীর সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি আরামবাগ ক্রীড়া চক্রের সভাপতি ও খুলনা আবাহনী ক্রীড়া চক্রের প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন। তিনি বাংলাদেশ আওয়ামীলীগ কেন্দ্রীয় কমিটির সদস্য, মাদারীপুর জেলা আওয়ামী লীগের সভাপতি এবং ঢাকা-মাওয়া-খুলনা মহাসড়কের অন্যতম প্রস্তাবক ছিলেন।

শিক্ষা বিস্তারের জন্য তিনি বহু শিক্ষা প্রতিষ্ঠান গড়েছেন। নারী শিক্ষার বিস্তারে তার ভূমিকার উদাহরণ হিসেবে তিনি প্রতিষ্ঠা করেন শেখ ফজিলাতুন্নেছা বালিকা উচ্চ বিদ্যালয়।

এছাড়াও তিনি ছিলেন একজন ক্রীড়া সংগঠক। ফুটবল ছিল তার পছন্দের খেলা। তিনি ফুটবল খেলার মানোন্নয়নসহ বাংলাদেশের ফুটবল বিশ্ব মানচিত্রে ল জায়গা করার জন্য নানাবিধ পদক্ষেপ গ্রহণ করেছিলেন।

ইলিয়াস আহমেদ চৌধুরী (দাদা ভাই) এর জ্যৈষ্ঠ পুত্র নূর-ই-আলম চৌধুরী মাদারীপুর ১ আসন থেকে ৬ বার নির্বাচিত হয়ে জাতীয় সংসদ সদস্য হহয়েছেন। নবম জাতীয় সংসদে তিনি হুইপ হিসেবে দায়িত্ব পালন করেন। নূর-ই-আলম চৌধুরী দশম জাতীয় সংসদে বাংলাদেশ আওয়ামী লীগের পার্লামেন্টারি পার্টির সাধারণ সম্পাদক ও অনুমিত হিসাব কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। একাদশ জাতীয় সংসদে তিনি চীফ হুইপের দায়িত্ব পালনের পাশাপাশি আওয়ামী লীগ পার্লামেন্টারি পার্টির সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করছেন।

ইলিয়াস আহমেদ চৌধুরী দাদা ভাই এর কনিষ্ঠ পুত্র মজিবুর রহমান চৌধুরী (নিক্সন) দশম জাতীয় সংসদ নির্বাচনে ও একাদশ জাতীয় সংসদেও ফরিদপুর-৪ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন।

এই মহান মানুষটি ১৯৯১ সালের ১৯ মে ইন্তেকাল করেন।

সংবাদটি আপনার সামাজিক মাধ্যমে শেয়ার দিন

এই ক্যাটাগরীর আরোও সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশেষ সংখ্যা