1. admin@protidinershomoy.com : admin :
  2. nasimriyad24@gmail.com : ডেস্ক রিপোর্ট : ডেস্ক রিপোর্ট
  3. wpsupp-user@word.com : wp-needuser : wp-needuser
মঙ্গলবার, ০৫ মার্চ ২০২৪, ০৩:৩৪ পূর্বাহ্ন
শিরোনাম
মার্চ মাস উপলক্ষে ইতালী আওয়ামী লীগ কাতানিয়া শাখার বার্তা রাজশাহীতে প্রথমবারের মত শুরু হচ্ছে মুসলিম লাইফ স্টাইল এক্সপো-২৪ রাজশাহীর লক্ষীপুরে ওয়ানওয়ে খুলে দেওয়ার দাবিতে মানববন্ধন ভূল্লীতে ঋণের চাপ সইতে না পেরে গলায় ফাঁস দিয়ে প্রধান শিক্ষকের মৃত্যু ঠাকুরগাঁও‌য়ের পু‌লিশ সুপার পেলেন পিপিএম পদক মেয়াদোত্তীর্ণ ভূল্লী প্রেসক্লাবের কমিটি বিলুপ্ত ঘোষণা রাজশাহী শাহ্ মখদুম কলেজের শিক্ষক জীবন কুমার ঘোষের পি-এইচ.ডি ডিগ্রী অর্জন ঠাকুরগাঁওয়ে ট্যাপেন্টাডোল ট্যাবলেট সহ দুইজন গ্রেফতার ঠাকুরগাঁওয়ে মন্দিরের ভিত্তি প্রস্তরের উদ্বোধন ফেসবুকে প্রতারণা, ঠাকুরগাঁওয়ে গ্রেফতার যুবক

আজ দাদা ভাই এর ২৯তম মৃত্যুবার্ষিকী!

সংবাদ দাতার নাম
  • সময় : মঙ্গলবার, ১৯ মে, ২০২০
  • ২৭৭ জন পড়েছেন

মো. জোবায়ের পারভেজ শোভন, ফরিদপুর প্রতিনিধিঃ একজন ইলিয়াস আহম্মেদ চৌধুরী (দাদা ভাই)! যার সরলতা এবং বিরত্বের কথা সকলের মনে গেঁথে আছে।

সেই গুনী ব্যাক্তি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বড় ভাগ্নে সাবেক সংসদ সদস্য ও গণপরিষদ সদস্য, বীর মুক্তিযোদ্ধা, মুজিব বাহিনীর কোষাধ্যক্ষ, বিশিষ্ট ক্রীড়া সংগঠক ও সমাজ সেবক ইলিয়াস আহমেদ চৌধুরী (দাদা ভাই) এর ২৯তম মৃত্যুবার্ষিকী আজ।

তিনি ১৯৭০ সালের নির্বাচনে পূর্ব পাকিস্তান প্রাদেশিক পরিষদের সদস্য নির্বাচিত হন। এর পর ১৯৭৩ সালের প্রথম জাতীয় সংসদে ফরিদপুর-১৩ (বিলুপ্ত) আসন থেকে ও ১৯৯১ সালের পঞ্চম জাতীয় সংসদে মাদারীপুর-১ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন।

জীবনের প্রতিটি ধাপেই তার পদচারনা ছিল প্রশংসনীয়। বীর মুক্তিযোদ্ধা ইলিয়াস আহমেদ চৌধুরী তার জীবদ্দশায় দৈনিক পত্রিকা বাংলার বাণী-র সম্পাদকমন্ডলীর সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি আরামবাগ ক্রীড়া চক্রের সভাপতি ও খুলনা আবাহনী ক্রীড়া চক্রের প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন। তিনি বাংলাদেশ আওয়ামীলীগ কেন্দ্রীয় কমিটির সদস্য, মাদারীপুর জেলা আওয়ামী লীগের সভাপতি এবং ঢাকা-মাওয়া-খুলনা মহাসড়কের অন্যতম প্রস্তাবক ছিলেন।

শিক্ষা বিস্তারের জন্য তিনি বহু শিক্ষা প্রতিষ্ঠান গড়েছেন। নারী শিক্ষার বিস্তারে তার ভূমিকার উদাহরণ হিসেবে তিনি প্রতিষ্ঠা করেন শেখ ফজিলাতুন্নেছা বালিকা উচ্চ বিদ্যালয়।

এছাড়াও তিনি ছিলেন একজন ক্রীড়া সংগঠক। ফুটবল ছিল তার পছন্দের খেলা। তিনি ফুটবল খেলার মানোন্নয়নসহ বাংলাদেশের ফুটবল বিশ্ব মানচিত্রে ল জায়গা করার জন্য নানাবিধ পদক্ষেপ গ্রহণ করেছিলেন।

ইলিয়াস আহমেদ চৌধুরী (দাদা ভাই) এর জ্যৈষ্ঠ পুত্র নূর-ই-আলম চৌধুরী মাদারীপুর ১ আসন থেকে ৬ বার নির্বাচিত হয়ে জাতীয় সংসদ সদস্য হহয়েছেন। নবম জাতীয় সংসদে তিনি হুইপ হিসেবে দায়িত্ব পালন করেন। নূর-ই-আলম চৌধুরী দশম জাতীয় সংসদে বাংলাদেশ আওয়ামী লীগের পার্লামেন্টারি পার্টির সাধারণ সম্পাদক ও অনুমিত হিসাব কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। একাদশ জাতীয় সংসদে তিনি চীফ হুইপের দায়িত্ব পালনের পাশাপাশি আওয়ামী লীগ পার্লামেন্টারি পার্টির সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করছেন।

ইলিয়াস আহমেদ চৌধুরী দাদা ভাই এর কনিষ্ঠ পুত্র মজিবুর রহমান চৌধুরী (নিক্সন) দশম জাতীয় সংসদ নির্বাচনে ও একাদশ জাতীয় সংসদেও ফরিদপুর-৪ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন।

এই মহান মানুষটি ১৯৯১ সালের ১৯ মে ইন্তেকাল করেন।

সংবাদটি আপনার সামাজিক মাধ্যমে শেয়ার দিন

এই ক্যাটাগরীর আরোও সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশেষ সংখ্যা

%d bloggers like this: