1. admin@protidinershomoy.com : admin :
  2. nasimriyad24@gmail.com : ডেস্ক রিপোর্ট : ডেস্ক রিপোর্ট
বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ১২:০২ পূর্বাহ্ন
শিরোনাম
ঠাকুরগাঁওয়ে ট্যাপেন্টাডোল ট্যাবলেট সহ দুইজন গ্রেফতার ঠাকুরগাঁওয়ে মন্দিরের ভিত্তি প্রস্তরের উদ্বোধন ফেসবুকে প্রতারণা, ঠাকুরগাঁওয়ে গ্রেফতার যুবক ৭ অভিযোগে ডিডি বাদশার বিদায়, রাজশাহী শিক্ষাবোর্ডে স্বস্তি ক্যান্ট: পাবলিকে বর্ণীল বসন্ত বরণ ও পিঠা উৎসব অনুষ্ঠিত বোদা হাইওয়ে থানা পুলিশের সেবা সপ্তাহ ২০২৪ পালিত বঙ্গবন্ধু ডিজিটাল মিউজিয়াম পরিদর্শন করলেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী আমাদের শক্তির মূল উৎস হলো একুশের চেতনা: হাসান ইকবাল শীতকালীন ক্রীড়া প্রতিযোগিতার সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত কুমারপুর উচ্চ বিদ্যালয়ে বার্ষিক পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান

’আমাদের নি:শ্বাস নিতে দাও’ পোস্টার হাতে ইজিবাইক শ্রমিকদের বিক্ষোভ

সংবাদ দাতার নাম
  • সময় : রবিবার, ১৪ জুন, ২০২০
  • ৩০৭ জন পড়েছেন

সুজন ঠাকুরগাঁও জেলা প্রতিনিধি- করোনাকালে চরম সংকটগ্রস্থ ইজিবাইক শ্রমিকদের উপর পৌর টোল ও সমাজনকল্যাণের নামে চাঁদাবাজি বন্ধ করার দাবিতে ‘আমাদের নি:শ্বাস নিতে দাও’ পোষ্টার হাতে বিক্ষোভ সমাবেশ করেছে ঠাকুরগাঁওয়ে ইজিবাইক শ্রমিকরা। রবিবার বেলা সাড়ে ১২ টার দিকে ঠাকুরগাঁও ইজিবাইক শ্রমিক ইউনিয়নের ব্যানারে শহরের চৌরাস্তায় এ বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

বিক্ষোভ সমাবেশে বক্তারা বলেন, এই করোনা কালে সারা দেশের শ্রমিকদের মত ঠাকুরগাঁয়ের ইজিবাইক শ্রমিকরা চরম দুর্দসার মধ্যে দিনযাপন করছে । দুই মাস লকডাউনে অধিকাংশ শ্রমিক কাজ হারিয়ে ঋণ গ্রস্ত হয়ে পড়েছে । এখন কিছুটা যানবাহন চলাচল করলেও আয় অর্ধেকে নেমে এসেছে । এমতাবস্তায় যখন শ্রমিকদের খেয়ে বাঁচাটায় যখন কঠিন হয়ে পড়েছে তখন ঠাকুরগাঁও পৌরসভা আবার নতুন করে এই অর্থবছরে ২০২০-২০২১ ইজিবাইকে টোল ধার্য করেছে ।

অথচ ইজিবাইক শ্রমিকরা গত এক বছর ধরে টোল বন্ধের দাবি জানিয়ে আসছে ।

বক্তারা আরও বলেন, শ্রমিকদের দাবির সাথে একমত পোষণ করে পৌর মেয়র গনমাধ্যমের সামনে টোল বন্ধের প্রতিশ্রুতিও দিয়েছিলেন। কিন্তু সেই প্রতিশ্রুতির পিঠে চাকু মেরে মেয়র শ্রমিকদের সাথে ধোকাবাজি করলেন। এই করোনাকালে শ্রমিকদের কাছ থেকে লাইসেন্স ও টোল (৮০০+৩৬৫০) বাবদ বছরে ৪৪৫০ টাকা আদায় করা মানে শ্রমিকদের দুই মাসের রোজগার কেড়ে নেয়া। তাকে জোর করে মৃত্যুর মুখে ঠেলে দেয়া । আর এই কাজটি খুব অবলীলাই করলেন আমাদের মেয়র । আর এই মডেল অনুসরণ করে পৌর টোল চালু করেছে পীরগঞ্জ ও রানীশংকৈল পৌরসভাও । একটা ইজিবাইক দিনে ৩ পৌরসভায় ঢুকলে তাকে ৩০ টাকা টোল দিতে হবে । অন্যদিকে এই মরা শ্রমিকদের উপর খাঁড়ার ঘা হয়ে আছে সমাজ কল্যান চাঁদা জেলার ভুল্লী, ঠাকুরগাঁও রোড , রুহিয়া, বালিয়াডাঙ্গি, নেমরদ, রানীশংকৈল পীরগঞ্জে প্রকাশ্যে ইজিবাইক শ্রমিকদের কাছ থেকে জোরজবরদস্তি চাঁদা আদায় করা হচ্ছে ।

বক্তারা বলেন, এইদিকে গত ৯ জুন ২০২০ ইং পরিবহন মালিক ও শ্রমিকদের তিন সংগঠন সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতি এবং বাস ট্রাক ওনার্স অ্যাসোসিয়েশনের পক্ষে মঙ্গলবার যৌথ বিবৃতিতে সমিতির সভাপতি মসিউর রহমান রাঙ্গাঁ এবং মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ বলেছেন, সমিতি ও ইউনিয়নের নামে কোথাও চাঁদা তোলা যাবে না। কেউ এ নির্দেশ অমান্য করলে তার বিরুদ্ধে আইনি ও সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে। এই ঘোষণার পরেও একটা গাড়ি দিনে এই ৭ স্পটে গেলে তাকে ৭০ টাকা চাঁদা দিতে হবেই । না দিতে পারলে গাড়ি আটকিয়ে রাখা শারীরিক নির্যাতন করা একটা সাধারন ব্যাপার হয়ে দাঁড়িয়েছে । করোনা কালে ইজিবাইক শ্রমিকদের গড় আয় যখন ১০০- ১৫০ টাকায় ঠেকেছে তখন জেলায় ঘুরলে তার কাছ থেকে ১০০ টাকা কেড়ে নেয়া মানে সর্বশ কেড়ে নেওয়া। টোলের নামে চাঁদাবাজি বন্ধ না হলে রাজপথে বড়ধরনের আন্দোলন ও পৌরসভা ঘেরাওয়ের কর্মসূচী দিবে বলে হুশিয়ারী দিয়েছেন বিক্ষুব্ধ ইজিবাইক শ্রমিকরা। বিক্ষোভ শেষে ইজি বাইক শ্রমিকদের একটি প্রতিনিধি দল ঠাকুরগাঁওয়ের জেলা প্রশাসক ও পুলিশ সুপারকে একটি করে স্বারক লিপি দেবেন বলে বিক্ষোভ সমাবেশে জানানো হয়।

উক্ত বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন, ঠাকুরগাঁও ইজিবাইক শ্রমিক ইউনিয়নের সভাপতি মাহাবুব আলম রুবেল, সহ সভাপতি শাহাজাহান আলী, বেলাল হোসেন, বাদশা, যুগ্ম সাধারন সম্পাদক মো: ফরিদ, সড়ক সম্পাদক আব্দুল খালেক প্রমুখ।

সংবাদটি আপনার সামাজিক মাধ্যমে শেয়ার দিন

এই ক্যাটাগরীর আরোও সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশেষ সংখ্যা

%d bloggers like this: