1. admin@protidinershomoy.com : admin :
  2. nasimriyad24@gmail.com : ডেস্ক রিপোর্ট : ডেস্ক রিপোর্ট
মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ০৫:১০ অপরাহ্ন
শিরোনাম
ঠাকুরগাঁওয়ে সড়কের পাশে অজ্ঞাত ব্যক্তির গলাকাটা লাশ উদ্ধার পররাষ্ট্র মন্ত্রী জনাব অধ্যাপক ড. আব্দুল মোমেনের সাথে ইউসুফ আলী (পিন্টু) এর সৌজন্যে সাক্ষাৎ  নাগরপুরে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের মানববন্ধন ওয়াশিংটন পৌঁছেছেন প্রধানমন্ত্রী এশিয়ার প্রখ্যাত কলামিস্ট গাফফার চৌধুরী’র সুস্থতা কামনায় দোয়া চেয়েছেন হাসান ইকবাল প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিনে শুভেচ্ছা জানিয়েছেন মো: আল আমিন খান প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিনে শেখ অলি আহাদের শুভেচ্ছা প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিনে ইউছুফ আলী (পিন্টু) এর শুভেচ্ছা নাগরপুরে যমুনার ভাঙন পরিদর্শনে পানি সম্পদ মন্ত্রনালয়ের সিনিয়র সচিব প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিনে হাসান ইকবালের শুভেচ্ছা

করোনায় ‘গ্রেটার কুমিল্লা ফ্রেন্ডস এসএসসি ৯৮- ২০০০’ ফেইসবুক গ্রুপের ব্যতিক্রমধর্মী উদ্যোগ!

সংবাদ দাতার নাম
  • সময় : রবিবার, ১৪ জুন, ২০২০
  • ২২৩ জন পড়েছেন

হয়তো শেষ আশাটাও নিরাশায় বিলীন হয়ে যাচ্ছে… তবু এখনো আমরা ক’জন আছি অবশিষ্ট! আয় হাতে হাত রেখে, আয় কাধে কাধ রেখে চলি। ‘কোভিড-১৯’ এর এই বিপজ্জনক সময়ে আমরা কেউই পরিতৃপ্ত নই। নিজের জীবন নিয়ে কমবেশি আমরা সবাই শংকিত, ভীত, সন্ত্রস্ত।

সবার মাঝেই মনের অজান্তে একটা প্রশ্নই জাগছে- সবার সাথে দেখা হবেতো আরেকবার…? কফির আড্ডা! চায়ের কাপ হাতে চুটিয়ে গল্প হবে তো আগের মত আবার! এতকিছুর পরেও কিন্তু জীবন এক একফোঁটা থেমে নেই, জীবিকার চেষ্টা চলছে, চলবেই… তবে এটাই হয়তো শ্রেষ্ঠ সময় আত্মিকতাকে আরো আপন করে নেবার। এটাই হয়তো শ্রেষ্ঠ সময় নিজেদের বন্ধুত্বকে আরেকটু ঝালিয়ে নেবার!

এই ধারাবাহিকতায়- লকডাউনের লাল সংকেতের যথোপযুক্ত সতর্কতা মেনেই গ্রেটার কুমিল্লার কিছু তরুণ প্রাণ এক হয়েছে সামাজিক যোগাযোগের মাধ্যমে! তারা ফেসবুকের ভার্চুয়াল ফিল্ডে তৈরি করেছে একটি গ্রুপ! যার নাম- ‘গ্রেটার কুমিল্লা ফ্রেন্ডস এসএসসি ৯৮ – এইচএসসি ২০০০’ সমকালীন করোনার প্রেক্ষাপটে হয়তো এটি শুধুই বন্ধুত্বের একটি ভার্চুয়াল ফিল্ড! ভার্চুয়ালি নিজেদেরকে একই মানসিক শক্তিতে কেন্দ্রীভূত করবার পবিত্র প্রয়াস। এই পবিত্র প্রয়াস সফল হলে- পৃথিবী আবার আগের মত স্বাভাবিক হলে- সবার উপযুক্ত সাহায্য-সহযোগিতা পেলে হয়তো সরাসরি সামাজিক সংগঠন হিসেবে প্রতিষ্ঠিত হবো আমরা। তবে আপাতত চলতি ২০২০ সালের ১লা জুন সামাজিক যোগাযোগের মাধ্যমে ফেসবুকের ভার্চুয়াল ফিল্ডেই এই গ্রুপটি তার আনুষ্ঠানিক যাত্রা শুরু করেছে এবং যাত্রার প্রাক্কালেই এই সংগঠনটি বেশ কিছু গঠনমূলক এবং গ্রহণযোগ্য কর্মসূচীর ঘোষনা দেয়!

যার মধ্যে দুটি কর্মসূচী বর্তমানে চলমান রয়েছে- ১।গ্রুপের সকল সদস্যদের সরাসরি অংশগ্রহণে স্বরচিত কবিতা জমা দেয়া এবং সদস্যদের খুদে সন্তানদের স্বরচিত ছড়া জমা দেয়া! যেগুলো পরবর্তীতে ই-পাবলিকেশন আকারে প্রকাশ করা হবে। ২। গ্রুপের সকল সদস্যের শিশু বাচ্চাদের অংশগ্রহনে চিত্রাঙ্কন প্রতিযোগিতা। ইতোমধ্যেই উপরোল্লিখিত দু’টি ইভেন্টকে ঘিরে গ্রুপের অনেক মেম্বারদের মাঝেই ব্যাপক আগ্রহ এবং সুন্দর অংশগ্রহন লক্ষ্য করা যাচ্ছে। গ্রুপটির এ্যাডমিন প্যানেল এর সাথে যোগাযোগ করে আমরা এসব জানতে পারি।

এ্যাডমিন প্যানেলের মাধ্যমে আরো জানা যায় যে, চলমান ‘কোভিড-১৯’ এর মহাক্রান্তিকাল এবং লকডাউন পরবর্তী সময়টাতে নৈতিকভাবে বন্ধুদের পাশে দাঁড়ানোর মহান উদ্দেশ্য নিয়েই এই গ্রুপটি চালু করা হয়েছে। এ্যাডমিন প্যানেল বলেন, আমরা বিশ্বাস করি- চলমান এই কবিতা চর্চা এবং বাচ্চাদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা গ্রুপের প্রতিটি সদস্যদেরকে ব্যক্তিগত এবং পারিবারিকভাবে কিছুটা হলেও মানসিক প্রশান্তি ও বিনোদন দেবে। এখানে উল্লেখ না করলেই নয় যে, গ্রুপের মেম্বারদের স্বরচিতো কবিতা পরবর্তীতে ই-পাবলিকেশন আকারে প্রকাশ করা হবে।

যেটি কিনা বাংলাদেশে সম্ভবত এরকম কোনো ফেসবুক গ্রুপের মাধ্যমে প্রকাশিত প্রথম ই-পাবলিকেশন হতে যাচ্ছে। ভবিষ্যতেও এরকম অনেক আকর্ষনীয় ইভেন্ট এবং সমাজকল্যাণমূলক অনেক উদ্যোগ নেয়ার প্রত্যয় সম্পর্কে জানা যায় ‘গ্রেটার কুমিল্লা ফ্রেন্ডস এসএসসি ৯৮ – এইচএসসি ২০০০’ ফেসবুক গ্রুপের এ্যাডমিন প্যানেলের মাধ্যমে। সবার দৃ‌ষ্টি আকর্ষণ পূর্বক- চলমান প্রত্যেকটি কার্যক্রমে নারী-পুরুষ নির্বিশেষে গ্রুপের প্রত্যেকটি সদস্যের স্বতস্ফুর্ত অংশগ্রহণ নিশ্চিত করার জন্য এ্যাডমিন প্যানেলের পক্ষ থেকে গ্রুপের সকল সদস্যের প্রতি বিশেষভাবে অনুরোধ জানানো হয়েছে। পরিশেষে, করোনা-কালে পৃথিবীর সবার জন্য এই গ্রুপের পক্ষ থেকে সহমর্মিতা ও ভালবাসা জানানো হয়।

সংবাদটি আপনার সামাজিক মাধ্যমে শেয়ার দিন

এই ক্যাটাগরীর আরোও সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশেষ সংখ্যা