1. admin@protidinershomoy.com : admin :
  2. nasimriyad24@gmail.com : ডেস্ক রিপোর্ট : ডেস্ক রিপোর্ট
বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ১২:৪০ পূর্বাহ্ন
শিরোনাম
ঠাকুরগাঁওয়ে ট্যাপেন্টাডোল ট্যাবলেট সহ দুইজন গ্রেফতার ঠাকুরগাঁওয়ে মন্দিরের ভিত্তি প্রস্তরের উদ্বোধন ফেসবুকে প্রতারণা, ঠাকুরগাঁওয়ে গ্রেফতার যুবক ৭ অভিযোগে ডিডি বাদশার বিদায়, রাজশাহী শিক্ষাবোর্ডে স্বস্তি ক্যান্ট: পাবলিকে বর্ণীল বসন্ত বরণ ও পিঠা উৎসব অনুষ্ঠিত বোদা হাইওয়ে থানা পুলিশের সেবা সপ্তাহ ২০২৪ পালিত বঙ্গবন্ধু ডিজিটাল মিউজিয়াম পরিদর্শন করলেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী আমাদের শক্তির মূল উৎস হলো একুশের চেতনা: হাসান ইকবাল শীতকালীন ক্রীড়া প্রতিযোগিতার সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত কুমারপুর উচ্চ বিদ্যালয়ে বার্ষিক পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান

করোনায় ‘গ্রেটার কুমিল্লা ফ্রেন্ডস এসএসসি ৯৮- ২০০০’ ফেইসবুক গ্রুপের ব্যতিক্রমধর্মী উদ্যোগ!

সংবাদ দাতার নাম
  • সময় : রবিবার, ১৪ জুন, ২০২০
  • ৪৯৬ জন পড়েছেন

হয়তো শেষ আশাটাও নিরাশায় বিলীন হয়ে যাচ্ছে… তবু এখনো আমরা ক’জন আছি অবশিষ্ট! আয় হাতে হাত রেখে, আয় কাধে কাধ রেখে চলি। ‘কোভিড-১৯’ এর এই বিপজ্জনক সময়ে আমরা কেউই পরিতৃপ্ত নই। নিজের জীবন নিয়ে কমবেশি আমরা সবাই শংকিত, ভীত, সন্ত্রস্ত।

সবার মাঝেই মনের অজান্তে একটা প্রশ্নই জাগছে- সবার সাথে দেখা হবেতো আরেকবার…? কফির আড্ডা! চায়ের কাপ হাতে চুটিয়ে গল্প হবে তো আগের মত আবার! এতকিছুর পরেও কিন্তু জীবন এক একফোঁটা থেমে নেই, জীবিকার চেষ্টা চলছে, চলবেই… তবে এটাই হয়তো শ্রেষ্ঠ সময় আত্মিকতাকে আরো আপন করে নেবার। এটাই হয়তো শ্রেষ্ঠ সময় নিজেদের বন্ধুত্বকে আরেকটু ঝালিয়ে নেবার!

এই ধারাবাহিকতায়- লকডাউনের লাল সংকেতের যথোপযুক্ত সতর্কতা মেনেই গ্রেটার কুমিল্লার কিছু তরুণ প্রাণ এক হয়েছে সামাজিক যোগাযোগের মাধ্যমে! তারা ফেসবুকের ভার্চুয়াল ফিল্ডে তৈরি করেছে একটি গ্রুপ! যার নাম- ‘গ্রেটার কুমিল্লা ফ্রেন্ডস এসএসসি ৯৮ – এইচএসসি ২০০০’ সমকালীন করোনার প্রেক্ষাপটে হয়তো এটি শুধুই বন্ধুত্বের একটি ভার্চুয়াল ফিল্ড! ভার্চুয়ালি নিজেদেরকে একই মানসিক শক্তিতে কেন্দ্রীভূত করবার পবিত্র প্রয়াস। এই পবিত্র প্রয়াস সফল হলে- পৃথিবী আবার আগের মত স্বাভাবিক হলে- সবার উপযুক্ত সাহায্য-সহযোগিতা পেলে হয়তো সরাসরি সামাজিক সংগঠন হিসেবে প্রতিষ্ঠিত হবো আমরা। তবে আপাতত চলতি ২০২০ সালের ১লা জুন সামাজিক যোগাযোগের মাধ্যমে ফেসবুকের ভার্চুয়াল ফিল্ডেই এই গ্রুপটি তার আনুষ্ঠানিক যাত্রা শুরু করেছে এবং যাত্রার প্রাক্কালেই এই সংগঠনটি বেশ কিছু গঠনমূলক এবং গ্রহণযোগ্য কর্মসূচীর ঘোষনা দেয়!

যার মধ্যে দুটি কর্মসূচী বর্তমানে চলমান রয়েছে- ১।গ্রুপের সকল সদস্যদের সরাসরি অংশগ্রহণে স্বরচিত কবিতা জমা দেয়া এবং সদস্যদের খুদে সন্তানদের স্বরচিত ছড়া জমা দেয়া! যেগুলো পরবর্তীতে ই-পাবলিকেশন আকারে প্রকাশ করা হবে। ২। গ্রুপের সকল সদস্যের শিশু বাচ্চাদের অংশগ্রহনে চিত্রাঙ্কন প্রতিযোগিতা। ইতোমধ্যেই উপরোল্লিখিত দু’টি ইভেন্টকে ঘিরে গ্রুপের অনেক মেম্বারদের মাঝেই ব্যাপক আগ্রহ এবং সুন্দর অংশগ্রহন লক্ষ্য করা যাচ্ছে। গ্রুপটির এ্যাডমিন প্যানেল এর সাথে যোগাযোগ করে আমরা এসব জানতে পারি।

এ্যাডমিন প্যানেলের মাধ্যমে আরো জানা যায় যে, চলমান ‘কোভিড-১৯’ এর মহাক্রান্তিকাল এবং লকডাউন পরবর্তী সময়টাতে নৈতিকভাবে বন্ধুদের পাশে দাঁড়ানোর মহান উদ্দেশ্য নিয়েই এই গ্রুপটি চালু করা হয়েছে। এ্যাডমিন প্যানেল বলেন, আমরা বিশ্বাস করি- চলমান এই কবিতা চর্চা এবং বাচ্চাদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা গ্রুপের প্রতিটি সদস্যদেরকে ব্যক্তিগত এবং পারিবারিকভাবে কিছুটা হলেও মানসিক প্রশান্তি ও বিনোদন দেবে। এখানে উল্লেখ না করলেই নয় যে, গ্রুপের মেম্বারদের স্বরচিতো কবিতা পরবর্তীতে ই-পাবলিকেশন আকারে প্রকাশ করা হবে।

যেটি কিনা বাংলাদেশে সম্ভবত এরকম কোনো ফেসবুক গ্রুপের মাধ্যমে প্রকাশিত প্রথম ই-পাবলিকেশন হতে যাচ্ছে। ভবিষ্যতেও এরকম অনেক আকর্ষনীয় ইভেন্ট এবং সমাজকল্যাণমূলক অনেক উদ্যোগ নেয়ার প্রত্যয় সম্পর্কে জানা যায় ‘গ্রেটার কুমিল্লা ফ্রেন্ডস এসএসসি ৯৮ – এইচএসসি ২০০০’ ফেসবুক গ্রুপের এ্যাডমিন প্যানেলের মাধ্যমে। সবার দৃ‌ষ্টি আকর্ষণ পূর্বক- চলমান প্রত্যেকটি কার্যক্রমে নারী-পুরুষ নির্বিশেষে গ্রুপের প্রত্যেকটি সদস্যের স্বতস্ফুর্ত অংশগ্রহণ নিশ্চিত করার জন্য এ্যাডমিন প্যানেলের পক্ষ থেকে গ্রুপের সকল সদস্যের প্রতি বিশেষভাবে অনুরোধ জানানো হয়েছে। পরিশেষে, করোনা-কালে পৃথিবীর সবার জন্য এই গ্রুপের পক্ষ থেকে সহমর্মিতা ও ভালবাসা জানানো হয়।

সংবাদটি আপনার সামাজিক মাধ্যমে শেয়ার দিন

এই ক্যাটাগরীর আরোও সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশেষ সংখ্যা

%d bloggers like this: