1. admin@protidinershomoy.com : admin :
  2. nasimriyad24@gmail.com : ডেস্ক রিপোর্ট : ডেস্ক রিপোর্ট
মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ০৬:০০ অপরাহ্ন
শিরোনাম
ঠাকুরগাঁওয়ে সড়কের পাশে অজ্ঞাত ব্যক্তির গলাকাটা লাশ উদ্ধার পররাষ্ট্র মন্ত্রী জনাব অধ্যাপক ড. আব্দুল মোমেনের সাথে ইউসুফ আলী (পিন্টু) এর সৌজন্যে সাক্ষাৎ  নাগরপুরে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের মানববন্ধন ওয়াশিংটন পৌঁছেছেন প্রধানমন্ত্রী এশিয়ার প্রখ্যাত কলামিস্ট গাফফার চৌধুরী’র সুস্থতা কামনায় দোয়া চেয়েছেন হাসান ইকবাল প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিনে শুভেচ্ছা জানিয়েছেন মো: আল আমিন খান প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিনে শেখ অলি আহাদের শুভেচ্ছা প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিনে ইউছুফ আলী (পিন্টু) এর শুভেচ্ছা নাগরপুরে যমুনার ভাঙন পরিদর্শনে পানি সম্পদ মন্ত্রনালয়ের সিনিয়র সচিব প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিনে হাসান ইকবালের শুভেচ্ছা

বাংলাবান্ধায় স্থলবন্দরে পাথরবাহী ট্রাক প্রবেশের সময় সংকীর্ণের কারনে পাথর আমদানী বন্ধ

সংবাদ দাতার নাম
  • সময় : বৃহস্পতিবার, ৬ আগস্ট, ২০২০
  • ৪৪৪ জন পড়েছেন

পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলার দেশের একমাত্র চতুর্দশীয় বাংলাবান্ধা স্থলবন্দরে ভারত,নেপাল ও ভুটানের পাথরবাহীর ট্রাক স্থলবন্দরে প্রবেশের সময়সীমা সংকীর্ণ হওয়ার কারণে সকল প্রকার পাথর আমদানি বন্ধ রয়েছে ।

আজ বুধবার (৫ আগস্ট) বুধবার সকালে পবিত্র ঈদুল আযহা উপলক্ষে ৬ দিন বন্দরে আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ থাকার পর আজ থেকে বন্দরের কার্যক্রম চালু হলেও বন্দর দিয়ে অন্যান্য পণ্য আমদানি রপ্তানি কার্যক্রম স্বাভাবিক থাকলেও পাথর আমদানি বন্ধ রয়েছে।

বাংলাবান্ধা স্থলবন্দরের সিএন্ডএফ এজেন্টরা জানান, বাংলাবান্ধা স্থলবন্দরে অন্য্য পণ্যের চেয়ে পাথর আমদানী বেশী হয়ে থাকে কিন্তু করোনা ভাইরাসের কারণে বাংলাবান্ধা স্থলবন্দর সকাল ৯টা থেকে ৪ টা পর্যন্ত খোলা রাখার সিদ্ধান্ত গ্রহন করা হয়। কিন্তু ভারতের ফুলবাড়ি এক্সপোর্ট এন্ড ইমপোর্ট ওয়েলফেয়ার আ্যসোসিয়েশন কতৃপক্ষ জানায়, বাংলাদেশের স্থলবন্দর ভারতীয় ট্রাক প্রবেশের সময়সীমা দুপুর ১২ টা পর্যন্ত সময় বেধে দেয়ার কারণে ১২ টার পর অনেক ট্রাক আটকা পড়ে যায় এবং বিকেল ৪টার মধ্যে পাথরবাহী ট্রাকসমূহ আনলোড করে ভারতে প্রবেশ করতে পারছে না । তাদের দাবী ভুট্টা ও গমের ট্রাক বন্দরে আনলোড না হলে সেগুলো রাত্রি যাপন করতে পারলেও বিশেষ করে আনলোডকৃত পাথর বোঝাই ট্রাক বন্দরে অবস্থান করার নিয়ম না থাকায় তাদের অনেক সমস্যায় পড়তে হয়। তাই ফুলবাড়ি এক্সপোর্ট এন্ড ইমপোট আ্যসোসিয়েন ট্রাক প্রবেশের সময়সীমা দুপুরে ১২টার পরিবর্তে বিকেল ৩টা পর্যন্ত করাসহ চার শর্তবেধে পঞ্চগড় আমদানি রপ্তানিকারক আ্যসোসিয়েশনকে চিঠি পাঠিয়েছে। ভারতীয় এক্সপোর্টের শর্ত পূর্ণ না হওয়া পর্যন্ত সকল সকল প্রকাল পাথর রপ্তানিবন্ধ রেখেছে।

এবিষয়ে বাংলাবান্ধা সিএন্ডএফ এজেন্ট আ্যসোসিয়েশনের যুগ্ম সাধারণ সম্পাদক সাইদুর রহমান জানান, বাংলাবান্ধা বন্দর দিয়ে পাথব বেশী আমদানী হয়ে থাকে। করোনার কারনে স্থলবন্দর আমদানী রপ্তানি বন্ধ থাকার কারনে সরকার যেমন রাজস্ব হারিয়েছে আমরা ব্যবসায়ীরাও লোকসানে পড়েছি। কিছু দিন ধরে বন্দরে আমদানি রপ্তানি চালু হয় ১৩টি শর্তে সেই শর্ত অনুযায়ী আমদানী রপ্তানি কার্যক্রম চালু হলেও ভারতীয় ব্যবসায়ীদের দাবী তাদের বন্দরে ট্রাক প্রবেশেরসময় বৃদ্ধি করা। প্রশাসন যদি সময় একটু বৃদ্ধি করে তাহলে সরকারের যেমন রাজত্ব বৃদ্ধি পাবে আনরা ব্যবসায়ীরাও লাভবান হবো।

এদিকে পঞ্চগড় আমদানি রপ্তানিকারক আ্যসেসিয়শনের সভাপতি মেহেদী হাসান খান বাবলা জানান, দেশের বিভিন্ন স্থলবন্দরে ট্রাক প্রবেশের সময়সীমা ৪ টা পর্যন্ত থাকলেও বাংলাবান্ধায সময় সময়সীমা দুপুর ১২ টা পর্যন্ত নির্ধারণ করা হয়েছে৷ কিন্তু ভারতীর ট্রাকের প্রবেশের সময়সীমা সংকীর্ণতার কারনে ভারতীয় ব্যবসায়ীয়ারা পাথর রপ্তানি কার্যক্রম বন্ধ রেখেছে। তবে আমাদের স্থানীয় প্রশাসন যদি বিষয়টি একটু খতিয়ে দেখেন তাহলে সরকারের যেমন রাজত্ব বৃদ্ধি পাবে ব্যবসায়ীও উপকিত হবে।

তবে বাংলাবান্ধা স্থলবন্দর পোর্ট ইনচার্জ জানান,ঈদের ছুটি শেষে আজ বন্দরে আমদানি রপ্তানি চালু হয়েছে এবং পাথর বাদ দিয়ে বাকি সব পণ্য আনদানী রপ্তানি স্বাভাবিক রয়েছে।

এদিকে তেঁতুলিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা সোহাগ চন্দ্র সাহার সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি জানান,আজকে বন্দর চালু হয়েছে এটা আমি জানি কিন্তু পাথর আমদানী বন্ধ রয়েছে এবিষয়টি আমার জানা নেই তাছাড়া ব্যবসায়ীরাও আমাকে বিষয়টি জানায়নি। আমি খোজ খবর নিয়ে বিষয়টি দেখতেছি ।

সংবাদটি আপনার সামাজিক মাধ্যমে শেয়ার দিন

এই ক্যাটাগরীর আরোও সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশেষ সংখ্যা