1. admin@protidinershomoy.com : admin :
  2. nasimriyad24@gmail.com : ডেস্ক রিপোর্ট : ডেস্ক রিপোর্ট
রবিবার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ০৯:৫৩ অপরাহ্ন
শিরোনাম
নাগরপুরে যমুনার ভাঙন পরিদর্শনে পানি সম্পদ মন্ত্রনালয়ের সিনিয়র সচিব প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিনে হাসান ইকবালের শুভেচ্ছা নাগরপুরে পূজা উদযাপন পরিষদের নতুন কমিটি নাগরপুরে পূজা উদযাপন পরিষদের দ্বি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত বাংলাদেশ সম্ভাবনা ও সুযোগে পরিপূর্ণ একটি দেশ: জেনেভায় ভূমিমন্ত্রী ১৫ দফা দাবি মেনে নেওয়াই কাভার্ডভ্যান-ট্রাক মালিক-শ্রমিকদের ধর্মঘট প্রত্যাহার নাগরপুরে মাসকলাই বীজ ও সার বিতরণ দূর্গা পুজার শুভেচ্ছা হিসাবে ভারতে প্রথম চালানে ২৩.১৫ মেট্রিক টন ইলিশ রপ্তানি ঠাকুরগাঁও বালিয়াতে ফুটবল টুর্নামেন্টের ফাইনাল অনুষ্ঠিত ফুলবাড়ীতে চাষীদের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ উদ্বোধন।

মাদকাসক্তি ও আমাদের যুব সমাজ

মেহেরাবুল ইসলাম সৌদিপ,জবি প্রতিনিধি
  • সময় : বুধবার, ১৯ আগস্ট, ২০২০
  • ৩২০ জন পড়েছেন

সময়ের পরম্পরায় আলোকিত সমাজ গড়ে তোলার প্রত্যয়ে যারা নিজেদেরকে বিলিয়ে দেয়,উদ্দীপ্ত এক রেনেসাঁময় সংগীত বিনির্মানের ভার যাদের উপর নির্ভর করে তারা আমাদের গৌরবের যুব সমাজ। যারা অদম্য, সৌন্দর্যপিপাসু,মন যাদের বিশ্বাসের কোলাহলে পায়তারা করে, যারা রচনা করবে ভবিষ্যতের রঙিন স্বপ্ন, আগমনী জয়গান যারা গাইবে এরাই হলো মানবতার প্রাণ। কিন্তু দুর্ভাগ্যজনক হলো এ অদম্য জীবনীশক্তিগুলো আজ সর্বনাশা মাদকের করাল গ্রাসে বিলীন হতে বসেছে। বিশ্বায়নের এ যুগে এখন শুধু আমাদের এই বাংলাতেই নয় সমগ্র বিশ্ববাসী এর ছোবল থেকে মুক্তি চায়। তৃতীয় বিশ্বের উন্নয়নশীল দেশ হিসেবে কয়েকবছর আগেও যেখানে বাংলাদেশে কোনো সমস্যার সৃস্টি করেনি সেখানে সাম্প্রতিক সময়ে এটি ভয়াবহ রুপ ধারণ করেছে। যার সর্বগ্রাসী আক্রমণে যুব সমাজ আজ বিপন্ন ও পর্যদুস্থ। আমাদের দেশে এখন গাজা, আফিম, ইয়াবা, ফেনসিডিল -সহ অন্যান্য প্রাচীন নেশা জাতীয় সহজলভ্য হলেও ‘ইয়াবা ‘ আজ সবকিছুকে ছাপিয়ে গেছে। তথ্য -প্রযুক্তির এই মাহেন্দ্রক্ষণ -এর মাত্রাকে করে দিচ্ছে তীব্র থেকে থেকে আরও তীব্রতর। যার ফলে ধ্বংস হচ্ছে সমাজ, ধ্বংস হচ্ছে মানবতা।ধর্মীয় কু-সংস্কার,বেকারত্ব, সন্ত্রাস এবং ক্রমবর্ধমান জনসংখ্যার মতো সামাজিক সমস্যার সাথে যুক্ত হচ্ছে মাদক সমস্যা। হতাশা, মানসিক অবসাদ, ধর্মীয় ও নৈতিক শিক্ষার অভাব, অজানা বিষয়ের প্রতি কৌতূহল এবং মাদকদ্রব্যের সহজলভ্যতা মাদকাসক্তির অন্যতম কারণ হিসেবে বিবেচিত হয়।
পরিবার ও সমাজ উভয় ক্ষেত্রেই মাদকাসক্তির ফলে সৃস্টি হয় উদ্বেগ, উৎকন্ঠা ও অশান্তি। তরুনরা নেশার টাকা যোগাড় করতে যেকোনো অপরাধমূলক কর্মকাণ্ডে নিজেকে লেলিয়ে দেয়,যা তরুণদের মেধা,মনন এবং উদ্যমত্তাকে ধ্বংস করে বিনস্ট করে দিচ্ছে তাদের সুপ্ত প্রতিভা, সুস্থ চিন্তাধারা এবং অপরাজয়ী মানসিকতা। বর্তমান যুব সমাজকে এই ধ্বংসের হাত থেকে রক্ষা করতে প্রয়োজন আইন প্রণয়ন ও যথাযথ বাস্তবতায়নের পাশাপাশি সেমিনার ও বিভিন্ন কর্মসূচী গ্রহণ। তরুণদের মধ্যে নৈতিকতা ও সচেতনতা বৃদ্বি করে শিক্ষামূলক কর্মসূচির আয়োজন এখন সময়ের দাবি। মাদকের অপব্যবহারের বিরুদ্ধে এই মুহুর্তে ইতিবাচক দৃস্টিভঙ্গি নিয়ে এগিয়ে না আসলে দেশের যুব সমাজের ধ্বংস অনিবার্য।

লেখক :
কাওসার মিয়া
শিক্ষার্থী, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, জগন্নাথ বিশ্ববিদ্যালয়

সংবাদটি আপনার সামাজিক মাধ্যমে শেয়ার দিন

এই ক্যাটাগরীর আরোও সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশেষ সংখ্যা

You cannot copy content of this page