1. admin@protidinershomoy.com : admin :
  2. protidinershomoy@gmail.com : Showdip : Meherabul Islam সৌদিপ
  3. mamunshohag7300@gmail.com : মামুন সোহাগ : মামুন সোহাগ
  4. nasimriyad24@gmail.com : বার্তা সম্পাদক : বার্তা সম্পাদক
  5. protidinershomoy24@gmail.com : Abir Ahmed : Abir Ahmed
বৃহস্পতিবার, ১৩ মে ২০২১, ১২:৩৯ অপরাহ্ন
শিরোনাম
রাজশাহী নগরী বড়বনগ্রাম চকপাড়ায় চলছে অবৈধ পুকুর ভরাট ঈদুল ফিতর উপলক্ষে প্রবাসে ও দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন ইঞ্জিনিয়ার মোঃ জসীম উদ্দিন প্রধান পবিত্র ঈদ উল ফিতরে সাংসদ ইঞ্জিঃ এনামুল হক’র শুভেচ্ছা বাণী এমপি এনামুলের পক্ষে যুবলীগ নেতা সেজানের ঈদ উপহার বিতরণ হাটিকুমরুল ইউনিয়ন স্বেচ্ছাসেবক লীগের সভাপতি এস এম রওশন সরকার দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন অব্যক্ত কথোপকথন… আতিকা আফসানা নাগরপুরে গণমাধ্যম কর্মীদের মাঝে ঈদ উপহার বিতরণ ঠাকুরগাঁও বাসীকে ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন জেলা পরিষদ সদস্য তুষার নাগরপুরে কর্মহীনদের মাঝে ত্রাণ বিতরণ সলঙ্গা থানা স্বেচ্ছসেবক লীগের সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম তালুকদারের দেশবাসীকে ঈদের শুভেচ্ছা

করোনায় স্টল না বসানো গেলে ভার্চুয়াল হবে বইমেলা

সংবাদ দাতার নাম
  • সময় : শুক্রবার, ১১ ডিসেম্বর, ২০২০
  • ৬৪ জন পড়েছেন

করোনার কারণে এবারের  ‘অমর একুশে গ্রন্থমেলা’ অন্যান্য বারের মতো ১ ফেব্রুয়ারি থেকে ১ স্টল বসিয়ে আয়োজন করা হচ্ছে না। তবে, ওই দিন থেকে ভার্চুয়াল মেলা আয়োজন করার প্রস্তুতি নিচ্ছে বাংলা একাডেমি। আজ শুক্রবার (১১ ডিসেম্বর) বিকেলে বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী এই তথ্য নিশ্চিত করেছেন।

 

জানা গেছে, গতকাল বৃহস্পতিবার  (১০ ডিসেম্বর) বিকেলে বৈঠকে বসে মেলা আয়োজক কমিটি। ওই বৈঠকে এবারের মেলা আয়োজন নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে।

বাংলা একাডেমি আয়োজিত অমর একুশে গ্রন্থমেলাকে বলা হয় বাঙালির ‘প্রাণের মেলা’। এই মেলাকে কেন্দ্র করে চাঙা হয়ে ওঠে দেশের সৃজনশীল প্রকাশনা। লেখক ও পাঠক প্রতীক্ষায় থাকেন এই মেলার। কিন্তু করোনার কারণে প্রকাশকদের মধ্যে উৎসাহ দেখা যাচ্ছে না। স্টল বা প্যাভিলিয়ন বরাদ্দ নিতে তাদের আগ্রহই ছিল না। গতবার যেখানে ৫৬০টি প্রতিষ্ঠান স্টল ও প্যাভিলিয়ন বরাদ্দ নিয়েছিল, এবার তা কমে দাঁড়িয়েছে মাত্র ৮৬টিতে।

খোঁজ নিয়ে জানা গেছে, গত ৭ ডিসেম্বর ছিল স্টল বরাদ্দ চেয়ে আবেদন করার শেষ সময়। কিন্তু প্রকাশনার সঙ্গে জড়িত দুই সমিতি ‘বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি’ ও ‘বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতি’র কেউই স্টল বা প্যাভিলিয়ন বরাদ্দ চেয়ে আবেদন করেননি।

 

জানতে চাইলে বাংলা একাডেমির মহাপরিচালক বলেন, ‘বর্তমান পরিস্থিতিতে ১ ফেব্রুয়ারি থেকে মেলা আয়োজন স্থগিত করেছি। করোনা পরিস্থিতি পর্যবেক্ষণের পর বই মেলা শুরু করার তারিখ ঘোষণা করবো। এই সময় স্টল বসিয়ে মেলা আয়োজন করার জন্য উপযুক্ত সময় মনে করছি না। তাই আমরা সময় নিচ্ছি।’ তিনি বলেন, ‘আমরা যদি দেখি, জানুয়ারি মাসে সময় ভালো যাচ্ছে, তাহলে ফেব্রুয়ারি মাসেই আয়োজন করবো। তবে অবস্থা বিবেচনা করে ১ ফেব্রুয়ারির উদ্বোধনী তারিখ স্থগিত করলাম। এই তারিখ থেকে ভার্চুয়াল মেলার আয়োজন করা হবে। মেলা বাতিল হয়নি। শুধু বর্তমান পরিস্থিতিতে নির্ধারিত তারিখে মেলা শুরু হবে না।’

 

অবশ্যই, এর আগে মেলা আয়োজক কমিটির সদস্য সচিব ড. জালাল আহমেদ বলেছিলেন, ‘আমাদের প্রস্তুতির মূল উদ্বেগের বিষয় করোনা পরিস্থিতি। সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, অবস্থার অবনতি হতে পারে। ফলে বুঝে-শুনেই আমাদের সিদ্ধান্ত নিতে হবে। সেক্ষেত্রে আমরা প্রস্তুতি নিচ্ছি ভার্চুয়াল মেলার আয়োজন করার। যদি ফিজিক্যালি অর্থাৎ স্টল সাজিয়ে মেলার আয়োজন করা সম্ভব না হয়, তাহলে আমরা ভার্চুয়ালি মেলার আয়োজন করবো।’

 

উল্লেখ্য, প্রতি বছর ১ ফেব্রুয়ারি শুরু হয় বাংলা একাডেমির প্রাঙ্গণ ও সোহরাওয়ার্দী উদ্যানে বসে ‘অমর একুশে গ্রন্থমেলা’।  চলে মাসব্যাপী।

সংবাদটি আপনার সামাজিক মাধ্যমে শেয়ার দিন

এই ক্যাটাগরীর আরোও সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *