1. admin@protidinershomoy.com : admin :
  2. protidinershomoy@gmail.com : Showdip : Meherabul Islam সৌদিপ
  3. mamunshohag7300@gmail.com : মামুন সোহাগ : মামুন সোহাগ
  4. nasimriyad24@gmail.com : বার্তা সম্পাদক : বার্তা সম্পাদক
  5. protidinershomoy24@gmail.com : Abir Ahmed : Abir Ahmed
  6. shujanthakurgaon@gmail.com : Sujon Islam : Sujon Islam
শনিবার, ২৪ জুলাই ২০২১, ০৮:০৬ পূর্বাহ্ন
শিরোনাম

নানা আয়োজনে ইতালিতে আন্তর্জাতিক নারী দিবস পালিত

সংবাদ দাতার নাম
  • সময় : বৃহস্পতিবার, ১১ মার্চ, ২০২১
  • ১৩৯ জন পড়েছেন

নিজস্ব প্রতিবেদকঃ
নারী অধিকার রক্ষার অংশ হিসেবে সারাবিশ্বের মতো ইতালিতে পালিত হয়েছে আন্তর্জাতিক নারী দিবস। ‘সবাই মিলে ভাবো, নতুন কিছু করো, নারী-পুরুষ সমতায় নতুন বিশ্ব গড়ো’ এই প্রতিপাদ্যেকে সামনে রেখে (৮ই মার্চ) পালিত হয় দিবসটি।

নব জাগরণ নারী কল্যাণ সমিতির উদ্যোগে জনাবা সানজিদা ইসলাম সঙ্গীতার সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক জনাবা লিপি আক্তারের পরিচালনায় আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আলোচনা সভা সহ নানা অনুষ্ঠানের মাধ্যমে পালিত হয়।

এসময় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ইতালি মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও নব জাগরণ নারী কল্যাণ সমিতির প্রধান উপদেষ্টা নয়না আহমেদ।

বিশেষ অতিথি উম্মে হানি চৌধুরী সহ-সভাপতি ইতালি মহিলা আওয়ামী লীগ ও উপদেষ্টা নব জাগরণ নারী কল্যাণ সমিতি, বিশেষ অতিথি মাহবুবা চৌধুরী বাবলী যুগ্ম সাধারণ সম্পাদক ইতালি মহিলা আওয়ামী লীগসহ আরো অনেকে। সে সাথে নব জাগরণ নারী কল্যাণ সমিতির কার্যকরী কমিটির অন্যান্য নেতৃবৃন্দ। ইতালি মহিলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ। পল্লী বালা নারী সংগঠনের সম্মানিত সভাপতি জনাবা ফরিদা রহমান উপস্থিত ছিলেন।

আরও উপস্থিত ছিলেন, রিতা আক্তার সদস্য ইতালি মহিলা আওয়ামী লীগ। সহ নব জাগরণের অন্যান্য নেতৃবৃন্দ তাদের মধ্যে, স্মৃতি, নুপুর, দিপা, শিউলি ও নার্গিস আক্তার প্রমুখ।

পরিশেষে মোনাজাতের মধ্য দিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ সকল শহীদদের রুহের মাগফেরাত কামনা করে ও মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার সুস্বাস্থ্য কামনা করে আয়োজনের পরিসমাপ্তি ঘটে।

এসময় ইতালি মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও নব জাগরণ নারী কল্যাণ সমিতির প্রধান উপদেষ্টা নয়না আহমেদ বলেন, ‘দেশের অর্ধেক জনগোষ্ঠী নারী। তার ওপর দেশের নারীরা কুসংস্কারের কারণে বেশি অবহেলিত। শেখ হাসিনা ৯৬ সালে ক্ষমতায় আসার আগে সচিবালয়ে কোনো মহিলা সচিব ছিলেন না, তাই নারী সমাজকে এগিয়ে নেওয়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রথম এ সব স্থানে নারীদের নিয়োগ দিয়ে সম্মানিত করেছেন। আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে নারী সমাজকে প্রথম সম্মানিত করেছেন। আগে স্কুলে ভর্তি কিংবা চাকরিতে প্রবেশের সময় শুধু বাবার নাম লেখা হতো। এখন বাবার সঙ্গে মায়ের নামও বাধ্যতামূলক করা হয়েছে।

ইতালি মহিলা আওয়ামী লীগ সহ-সভাপতি ও নব জাগরণ নারী কল্যাণ সমিতির উপদেষ্টা উম্মে হানি চৌধুরী বলেন, ‘নারীরা ঘরে-বাহিরে কাজে গেলেও আজও তারা স্বাধীনতা পায়নি। নারীর অধিকার নিশ্চিত করা সমাজের সবার নৈতিক দায়িত্ব। নারীদের পিছিয়ে রেখে দেশের সার্বিক উন্নয়ন সম্ভব নয়। তাই বৈষম্য সৃষ্টি না করে নারী-পুরুষ সকলে মিলে এগিয়ে যেতে পারলে দেশ ও জাতি উন্নয়নের দিকে অনেক দূর এগিয়ে যাবে।’

ইতালি মহিলা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক জনাবা মাহবুবা চৌধুরী বাবলী বলেন,
ব্রিটিশবিরোধী আন্দোলন থেকে শুরু করে সকল আন্দোলন সংগ্রামে সামনের কাতারে থেকে নারীরা লড়াই করেছে। ভাষা আন্দোলন থেকে মুক্তিযুদ্ধ, স্বৈরাচারবিরোধী আন্দোলন থেকে গণজাগরণমঞ্চ সকল ক্ষেত্রেই নারীরা লড়াই করেছেন, আজও লড়ে যাচ্ছেন।

নব জাগরণ নারী কল্যাণ সমিতির উদ্যোগে জনাবা সানজিদা ইসলাম সঙ্গীতা বলেন, সমাজতান্ত্রিক-বৈষম্যহীন-শোষণমুক্ত সমাজ বিনির্মাণ ছাড়া নারীর পূর্ণ মুক্তি সম্ভব নয়। স্বাধীনতার পর থেকে সকল বাধা পেরিয়ে নারীরা আজ এগিয়ে যাচ্ছে। বর্তমানে আমাদের দেশের প্রধানমন্ত্রী, বিভিন্ন দফতরের মন্ত্রী, স্পিকারসহ অনেকেই নারী। তারা তাদের যোগ্যতায় সফলতার স্বাক্ষর রেখেছেন।

সাধারণ সম্পাদক জনাবা লিপি আক্তার বলেন, আন্তর্জাতিক নারী দিবস। এ দিবসটি যাতে ভবিষতে এই আলোর মতো উজ্জ্বল থাকে সর্বত্র আরো আলো ছাড়াতে পারে সেই উদ্দেশ্যে আমাদের এই আলোর বার্তা।’

সংবাদটি আপনার সামাজিক মাধ্যমে শেয়ার দিন

এই ক্যাটাগরীর আরোও সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page