1. admin@protidinershomoy.com : admin :
  2. nasimriyad24@gmail.com : ডেস্ক রিপোর্ট : ডেস্ক রিপোর্ট
  3. wp-configuser@config.com : James Rollner : James Rollner
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৭:৪২ অপরাহ্ন

অমরাবতি’র “বৃক্ষ রোপণ অভিযান ২০২১

সংবাদ দাতার নাম
  • সময় : শনিবার, ১ মে, ২০২১
  • ৫৯০ জন পড়েছেন

“অমরাবতি” শুধু বাগান বিলাসীদের ঠিকানা যে তা নয়।অনেকেই আবার একে একটি পরিবেশ বাদী সংগঠন হিসেবেও বিবেচনা করেন। অমরাবতি মূলতঃ একটি ফেসবুক পেইজ ।যার মূল উদ্দেশ্যে ছিল বাগান বিলাসীদের জন্য ভার্চুয়াল একটি প্লাটফর্ম গড়ে তোলা।প্রায় তিন বছর আগে আলাপ আলোচনার মাধ্যমে আমরা ক’ জন ‘অমরাবতি’ নামের এই বাগান পেইজটি খুলি।শুরুতেই আমি শেবুল চৌধূরী এবং বিশিষ্ট অন লাইন এক্টিবিস্ট মিসেস সুলতানা রহমানের উপর এডমিনের দায়িত্বে পড়ে ।কিছুদিনের মধ্যে অমরাবতি তার আপন মহিমায় বাগান বিলাসীদের ঠিকানায় পরিণত হয় ।

ধীরে ধীরে এর পরিধি বাড়তে থাকলো ।যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, কানাডা, ফ্রান্স, দুবাই, সৌদি আরব,ইন্ডিয়া, বাংলাদেশ সহ পৃথিবীর বিভিন্ন দেশে অমরাবতি’র সদস্যরা রয়েছেন ।অনেক যাচাই বাছাই করে গ্রহণের পরেও আমাদের সদস্য
সংখ্যা চার শতের উপরে । অমরাবতি’র প্রতিষ্ঠাতা সদস্যাদের মধ্য থেকে আরো তিনজন যথাক্রমে অধ্যাপিকা রেহানা খানম রহমান, শিক্ষিকা খালেদা রওশন (রওশন পলাশ),এবং টিভি উপস্থাপিকা রাশিয়া খাতুনকে মডারেইট হিসেবে আমাদের ম্যানেজমেন্ট টিমে নিয়ে আছি। শুরু থেকে তাঁরা (এই তিন জন) সহ অমরাবতি’র আরো অনেক সম্মানিত সদস্যরা বিভিন্ন দেশ থেকে নিজ নিজ অবস্থান থেকে অমরাবতি’র জন্য কাজ করে যাচ্ছেন ।ইতিমধ্যে আমরা অমরাবতিয়ানদের মধ্যে থেকে বিভিন্ন দেশ তথা বাংলাদেশ থেকে সাবেক অধ্যাপক এবং বিশিষ্ট ব্যবসায়ী ইয়াওর খান (সিলেট বিভাগীয় প্রতিনিধি),সাবেক শিক্ষাবিদ মাজেদা রওনক (ঢাকা প্রতিনিধি), আমেরিকার মিশিগান থেকে সাংবাদিক ফারজানা চৌধূরী পাপড়ি (মিশিগান প্রতিনিধি), সহকারী অধ্যাপিকা ডাঃ খূর্শিদা তাহমিন এবং বিশিষ্ট লেখিকা ও সিলেট অর্কিড সোসাইটি র সভাপতি শিরিন চৌধূরীকে সিলেট জেলা ও বিভাগীয় প্রতিনিধি নিয়োগের আমাদের ম্যানেজমেন্ট টিম আরো বড় করা হয়।নিউইয়র্ক থেকে সদস্য হিসাবে ইতিমধ্যে যুক্ত হয়েছেন বিশিষ্ট কবি,লেখক,সাংবাদিকগীতিকার ইশতিয়াক আহমেদ রুপু। নিউইয়র্কের সংস্কৃতি কর্মী শাহানা বেগম ও অমরাবতির সদস্য। নিউইয়র্কে অমরাবতির অন্যান্য সদস্যদের মধ্যে রয়েছেন জালালাবাদ এসোসিয়েশনের সভাপতি জালাল চৌধূরী, সাংবাদিক মাহফুজ আদনান, শিক্ষাবিদ মোর্শেদা নাসরিন, ডাঃ ইউসুফ গজনবী ,সংগীত শিল্পী সীমা এবং মিশিগান থেকে সাংবাদিক সৈয়দ সাইদুল হক, মোকলেছিনা লেবু, নাঈমা হোসেন,ফারহানা ইলোরা,সেলিনা খান ও আরো অনেকেই। বাংলাদেশে ” বৃক্ষ রোপণ কর্মসূচি ২০২১”,এর ব্যাপারে বিস্তারিত জানতে অমরাবতির মিশিগান প্রতিনিধি সাংবাদিক ফারজানা চৌধূরী পাপড়ি ও ইশতিয়াক আহমেদ রুপুর সাথে ফেসবুক মেসেন্জারে যোগাযোগ করার জন্য বিশেষ ভাবে অনুরোধ করা যাচ্ছে । অমরাবতি’র যাত্রা পথে বছর দিনের মাথায় সবার ইচ্ছায় বৃটেনের বার্মিংহামে অনুষ্ঠিত হলো অমরাবতি’র মিলন মেলা ২০১৯.এই মিলন মেলায় বৃটেনে বিভিন্ন শহর থেকে বাগান বিলাসীরা উপস্থিত হন। সম্পূর্ণ ব্যতিক্রমী এই মিলন মেলাটি অমরাবতিয়ানদের জন্য একটি মাইল ফলক ছিলো। ২০২০ সালের শুরু থেকেই বৈশ্বিক মহামারী করোনার কারনে কোন ইভেন্ট করা সম্ভব না হলেও ইন্টারনেলি কিছু কিছু এক্টিবিটি অমরাবতি করে যাচ্ছে।যেমন বাগান প্রতিযোগিতা, ফুলের প্রতিযোগিতা, সহ প্রতি মাসে টপ টেন কন্টিবিউটার সহ বিভিন্ন কার্যক্রম ।এ বছর আমরা পরিবেশ বাঁচানো এবং ফলের চাহিদা পূরণে উদ্দেশ্যে অমরাবতি বাংলাদেশে “বৃক্ষরোপণকর্মসূচি ২০২১” হাতে নিয়েছি ।আমরা জানি অমরাবতির অনেক সম্মানিত সদস্য-সদস্যা পৃথিবীর বিভিন্ন দেশের ন্যায় আমেরিকাতে রয়েছেন ।তাই অমরাবতি’র সকল সদস্য, শুভাকাঙ্খী ও শুভানুধ্যায়ীদের কাছে বিশেষ অনুরোধ, অমরাবতির বৃক্ষরোপণ অভিযান সফল করতে আপনাদের সুচিন্তিত পরামর্শ সহ বিভিন্ন রকমের সহযোগিতা আমাদের কাম্য।

সংবাদটি আপনার সামাজিক মাধ্যমে শেয়ার দিন

এই ক্যাটাগরীর আরোও সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশেষ সংখ্যা

%d bloggers like this: