1. admin@protidinershomoy.com : admin :
  2. nasimriyad24@gmail.com : ডেস্ক রিপোর্ট : ডেস্ক রিপোর্ট
  3. wp-configuser@config.com : James Rollner : James Rollner
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১১:৪৯ অপরাহ্ন
শিরোনাম
ঠাকুরগাঁওয়ে ধর্ষণ চেষ্টার অভিযোগে সংবাদ সম্মেলন, থানায় অভিযোগ ঠাকুরগাঁওয়ে রোজাদার ও শিশুদের মাঝে ইফতার বিতরণ ঠাকুরগাঁও অনলাইন জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত রাজশাহী শিক্ষা বোর্ডে স্বাধীনতা দিবস উদযাপিত স্বাধীনতা দিবস উপলক্ষে আরজেএফ’র ইফতার ও দোয়া  মাহফিল অনুষ্ঠিত রাজশাহী মহানগর আ’লীগের উদ্যোগে স্বাধীনতা দিবস পালিত পীরগঞ্জে ভোমরাদহ ইউনিয়ন আওয়ামী লীগের ইফতার মাহফিল অনুষ্ঠিত রাজশাহী মহানগর আ’লীগের ২৫ মার্চ গণহত্যা দিবস পালন এতিম শিশুদের নিয়ে এডিবিবিএস এর  ইফতার ও দোয়া মাহফিল ঠাকুরগাঁওয়ে উপ-স্বাস্থ্য কেন্দ্রে এ্যাম্বুলেন্স হস্তান্তর

শুরু হচ্ছে রিসার্চ ল্যাব চট্টগ্রামের আইওটি কর্মশালা

নিজস্ব প্রতিবেদক
  • সময় : বুধবার, ৫ মে, ২০২১
  • ৪৫২ জন পড়েছেন

রিসার্চ ল্যাব চট্টগ্রামের উদ্যোগে আগামীকাল ৭ মে (শুক্রবার) থেকে শুরু হচ্ছে ভবিষ্যৎ বিজ্ঞানীদের জন্য ফ্রি ইন্টারনেট অফ থিংস (আইওটি) কর্মশালা। অনলাইনভিত্তিক এই কর্মশালা ৭দিন ব্যাপী চলবে। এতে দেশের বিভিন্ন স্থানের ভবিষ্যৎ বিজ্ঞানীদের ফ্রীতে রোবটিক্স শিক্ষার পাশাপাশি আধুনিক প্রযুক্তির সঙ্গে পরিচয় করিয়ে দেয়া হবে।

রিসার্চ ল্যাব চট্টগ্রাম’র পরিচালক জাহেদ হোসাইন নোবেল জানান, দেশের বিভিন্ন এলাকার ভবিষ্যৎ বিজ্ঞানীরা ফ্রিতে কর্মশালায় অংশগ্রহণ করবে। ইতিমধ্যে শতাধিক শিক্ষার্থী রেজিষ্ট্রেশন করেছে। কর্মশালায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের প্রয়োজনীয় সকল সরঞ্জামাদি কুরিয়ার যোগে পাঠানো হচ্ছে। কর্মশালায় থাকছে কুইজ প্রতিযোগিতা এবং প্রজেক্ট প্রেজেন্টেশন।

জানা যায়, ‘রিসার্চ ল্যাব চট্টগ্রাম’ জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর কর্তৃক অনুমোদিত একটি বিজ্ঞান ও রোবটিক্স ক্লাব। যেটি চট্টগ্রামের সকল বয়সী ছাত্রছাত্রী ও অপেশাদার বিজ্ঞানীদের ফ্রী’তে রোবটিক্স শিক্ষার পাশাপাশি নিত্য নতুন প্রযুক্তির উপর বিভিন্ন রকম কর্মশালা, সেমিনার ও প্রতিযোগিতার আয়োজন করে ছাত্রছাত্রীদের বিজ্ঞান, রোবটিক্স ও গবেষণার প্রতি আগ্রহী করে গড়ে তুলতে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। প্রযুক্তির অগ্রগতিতে দৈনন্দিন বিশাল একটা অংশজুড়ে আমরা ব্যবহার করে যাচ্ছি ইন্টারনেট। স্মার্ট ফোনের বিভিন্ন এ্যাপস ও কম্পিউটার সফটওয়্যারের ব্যবহারের দিকে এগিয়ে যাচ্ছি আমরা। ধীরে ধীরে ব্যবহারের সব ডিভাইস হয়ে যাচ্ছে স্মার্ট, যুক্ত হচ্ছে ইন্টারনেটের সাথে। লাইট, ফ্যান ও এসি সহ সব নিত্যব্যবহার্য যন্ত্রপাতি চালাতে পারছি পৃথিবীর যে কোন প্রান্ত থেকে। এছাড়া ইন্ডাস্ট্রিয়াল বেশিরভাগ মনিটরিং ও কন্ট্রোলিং এখন চলে যাচ্ছে ইন্টারনেট বেইজড অটোমেশনের দিকে। খুব সহজে নিজের প্রতিষ্ঠান, বাসা-বাড়ির অবস্থা জানতে পারছি মোবাইল ফোনের মাধ্যমে নিমিষেই। দৈনন্দিন জীবনে সহজ করে দেয়া কাজগুলোর টেকনিক্যাল সব দিক নিয়ে হাতে কলমে শিক্ষার উদ্দেশ্যে বন্দর নগরী চট্টগ্রামের উদ্ভাবনী মনোভাব সম্পন্ন ছাত্রছাত্রীদের একমাত্র সংগঠন ‘রিসার্চ ল্যাব চট্টগ্রাম’।

৭ দিনের এই কর্মশালায় শিক্ষার্থীদেরকে ইন্টারনেট ও রোবটিক্সের সমন্বয়ে প্রতিষ্ঠান, ইন্ডাস্ট্রি ও বাসাবাড়ির বিভিন্ন লোড কন্ট্রোলিং ও সেন্সর ক্যালিব্রেশন শিখনের মাধ্যমে দক্ষ আইওটি ডেভেলপার হিসেবে তৈরী করা হবে। আন্তর্জাতিক বিভিন্ন আইওটি প্লাটফর্মগুলো ব্যবহারের পদ্ধতি সম্পর্কেও বিস্তারিত ধারণা হবে।

চট্টগ্রাম নগরীকে বিজ্ঞান ও রোবটিক্স নগরী হিসেবে গড়ে তোলার পাশাপাশি এমন আয়োজনের মাধ্যমে ছাত্রছাত্রীদের বিজ্ঞান, রোবটিক্স ও গবেষণার প্রতি আগ্রহী করে গড়ে তুলতে চান বলে জানান রিসার্চ ল্যাব চট্টগ্রাম’র পরিচালক জাহেদ হোসাইন নোবেল।

প্রতিদিনেরসময়/এআই

সংবাদটি আপনার সামাজিক মাধ্যমে শেয়ার দিন

এই ক্যাটাগরীর আরোও সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশেষ সংখ্যা

%d bloggers like this: