1. admin@protidinershomoy.com : admin :
  2. nasimriyad24@gmail.com : ডেস্ক রিপোর্ট : ডেস্ক রিপোর্ট
  3. wp-configuser@config.com : James Rollner : James Rollner
মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ১২:০৯ অপরাহ্ন
শিরোনাম
ঠাকুরগাঁও উপজেলা নির্বাচনে রওশনুল হক তুষার উপজেলা চেয়ারম্যান পদপ্রার্থীর মতবিনিময় ঠাকুরগাঁওয়ে সড়ক দুর্ঘটনায় স্কুল ছাত্র নিহত ঠাকুরগাঁওয়ে ১০ লাখ টাকার উপরে মাদকদ্রব্য উদ্ধার ঠাকুরগাঁওয়ে হারিয়ে যাওয়া ২৫টি মোবাইল ফোন উদ্ধার ডাবলু সরকারের আয়োজনে ১৭ মার্চে মসজিদে দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত যথাযথ মর্যাদায় রাজশাহী শিক্ষাবোর্ডে  বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী পালিত ঠাকুরগাঁওয়ে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীতে এতিমদের নিয়ে এমপির ইফতার রাজশাহী মহানগর আওয়ামী লীগের আয়োজনে ১৭ মার্চ পালিত ভূল্লীতে ভ্রাম্যমাণ আদালতে অভিযানে ৩ প্রতিষ্ঠানকে জরিমানা ভূল্লী থানায় মোটরসাইকেল সহ চোর আটক

ইতালিতে উদযাপিত হচ্ছে ঈদুল আজহা

সংবাদ দাতার নাম
  • সময় : মঙ্গলবার, ২০ জুলাই, ২০২১
  • ১৭৯ জন পড়েছেন

নিজস্ব প্রতিবেদকঃ

ত্যাগের মহিমা ও পশু কোরবানির মাধ্যমে আল্লাহর নৈকট্য লাভের নিমিত্তে ইতালিতে যথাযোগ্য মর্যাদা এবং ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পালিত হচ্ছে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহা।

ফজরের নামাজ আদায়ের পরপরই দল বেঁধে ঈদের জামায়াতে অংশ নিতে ঈদগাহ ময়দানের উদ্দেশে রওনা হন ধর্মপ্রাণ মুসলমানরা।

সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে আজ (মঙ্গলবার) সকালে ইতালির রাজধানী রোমের প্রাণকেন্দ্র তুসকোলনা মসজিদের তিনটি ঈদ জামাত অনুষ্ঠিত হয়। তিনটি জামাতে ইমামতি করেন হাফেজ মাওলানা আব্দুল হামিদ মরক্কো, হাফেজ মাওলানা আব্দুল্লাহ এবং মাওলানা মোহাম্মদ আশরাফুল।

নামাজ শেষে চিরাচরিত নিয়ম অনুযায়ী একে অপরের সঙ্গে কুলাকুলি করে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন। এই ঈদ সমগ্র বিশ্বে মুসলমানদের ত্যাগ, আত্মসমর্পণের শিক্ষা দেয়। তাই এ দিনকে কোরবানির ঈদও বলা হয়।

ইতালী আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাসান ইকবাল বলেন, পবিত্র এই দিনে আল্লাহর পথে প্রিয় জিনিস হিসেবে পশু উৎসর্গ করা হয়। কোরবানির ভেতর দিয়ে মহান আল্লাহর নৈকট্য লাভের দিকে অগ্রসর হয় মুসলিম সম্প্র্রদায়। ঈদুল আজহার সঙ্গে পবিত্র হজের সম্পর্ক রয়েছে। পবিত্র নগরী মক্কার অদূরে আরাফাতের ময়দানে সমবেত হওয়ার মধ্য দিয়ে বিশ লক্ষাধিক মুসলমান হজ পালন করেছেন।

অনাবিল আনন্দে ভাসছে ইতালির প্রবাসী মুসলিম বঙ্গালী নারী-পুরুষ, শিশুসহ আবাল-বৃদ্ধ-বণিতা। ত্যাগের মহিমায় ভাস্বর এই দিনে আল্লাহর নবী হযরত ইব্রাহিম (আ.) এবং পুত্র ইসমাঈল (আ.) এর মহান স্মৃতিকে স্মরণ করছেন সবাই। ঈদুল আজহার সালাত শেষে পরস্পরের মধ্যে শুভেচ্ছা ও ভালবাসা বিনিময় করবেন মুসলিমরা। আল্লাহর সন্তুষ্টির উদ্দেশ্যে করবেন পশু কোরবানি।

ঈদুল আজহা মুসলিম মিল্লাতের পিতা হজরত ইব্রাহিম (আ.) ও তার ছেলে হযরত ইসমাঈল (আ.) এর সঙ্গে সম্পর্কিত। হযরত ইব্রাহিম (আ.) স্বপ্নে আদিষ্ট হয়ে ছেলে ইসমাইলকে আল্লাহর শানে কোরবানি করতে গিয়েছিলেন। আসলে আল্লাহর পক্ষ থেকে এই আদেশ ছিল হযরত ইব্রাহিমের জন্য পরীক্ষা।

তিনি ছেলেকে জবাই করার সব প্রস্তুতি নিয়ে সেই পরীক্ষায় উত্তীর্ণ হয়েছিলেন। ফলে সঙ্গে সঙ্গে ছেলে ইসমাইলের পরিবর্তে পশু কুরবানি করার নির্দেশ আসে আল্লাহর পক্ষ থেকে।

সেই ঐতিহাসিক ঘটনার স্মৃতি ধারণ করেই হযরত ইব্রাহিম (আ.) এর সুন্নত হিসেবে পশু জবাইয়ের মধ্য দিয়ে কুরবানির বিধান এসেছে ইসলামি শরিয়তে।

এজন্য প্রতি বছর সামর্থ্যবানরা পশু কোরবানি দিয়ে থাকেন।

সংবাদটি আপনার সামাজিক মাধ্যমে শেয়ার দিন

এই ক্যাটাগরীর আরোও সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশেষ সংখ্যা

%d bloggers like this: