1. admin@protidinershomoy.com : admin :
  2. nasimriyad24@gmail.com : ডেস্ক রিপোর্ট : ডেস্ক রিপোর্ট
  3. wpsupp-user@word.com : wp-needuser : wp-needuser
মঙ্গলবার, ০৫ মার্চ ২০২৪, ০৬:৫৪ পূর্বাহ্ন
শিরোনাম
মার্চ মাস উপলক্ষে ইতালী আওয়ামী লীগ কাতানিয়া শাখার বার্তা রাজশাহীতে প্রথমবারের মত শুরু হচ্ছে মুসলিম লাইফ স্টাইল এক্সপো-২৪ রাজশাহীর লক্ষীপুরে ওয়ানওয়ে খুলে দেওয়ার দাবিতে মানববন্ধন ভূল্লীতে ঋণের চাপ সইতে না পেরে গলায় ফাঁস দিয়ে প্রধান শিক্ষকের মৃত্যু ঠাকুরগাঁও‌য়ের পু‌লিশ সুপার পেলেন পিপিএম পদক মেয়াদোত্তীর্ণ ভূল্লী প্রেসক্লাবের কমিটি বিলুপ্ত ঘোষণা রাজশাহী শাহ্ মখদুম কলেজের শিক্ষক জীবন কুমার ঘোষের পি-এইচ.ডি ডিগ্রী অর্জন ঠাকুরগাঁওয়ে ট্যাপেন্টাডোল ট্যাবলেট সহ দুইজন গ্রেফতার ঠাকুরগাঁওয়ে মন্দিরের ভিত্তি প্রস্তরের উদ্বোধন ফেসবুকে প্রতারণা, ঠাকুরগাঁওয়ে গ্রেফতার যুবক

নড়াইল মুক্ত দিবস আজ (১০ ডিসেম্বর)

জেলা প্রতিনিধি নড়াইল
  • সময় : শুক্রবার, ১০ ডিসেম্বর, ২০২১
  • ১৫১ জন পড়েছেন

নড়াইল মুক্ত দিবস আজ। ১৯৭১ সালের এইদিনে (১০ ডিসেম্বর) নড়াইল থেকে পাকবাহিনীকে সম্পূর্নরূপে বিতাড়িত করা হয়। হানাদারমুক্ত হয় নড়াইল জেলা।
কালিয়া ও লোহাগড়া মুক্ত হওয়ার পর বীর মুক্তিযোদ্ধারা একত্রিত হয়ে ৯ ডিসেম্বর নড়াইল শহরে অবস্থান করেন। ১০ ডিসেম্বর ভোরে বীর মুক্তিযোদ্ধারা শহরের পানি উন্নয়ন বোর্ড এলাকায় অবস্থানরত পাকবাহিনীকে ঘিরে ফেলেন। শুরু হয় তুমুল সংঘর্ষ।
এ সময় পাকবাহিনীর দুই সৈনিক নিহত হলে অধিনায়ক বেলুচ কালা খান ‘সারেন্ডার সারেন্ডার’ চিৎকার শুরু করেন। এরপর কালা খান ২২জন পাকসেনা ও ৪৫ জন স্থানীয় রাজাকার এবং বিপুল অস্ত্রসহ আত্মসমর্পণ করে। ১৯৭১ সালের ১০ ডিসেম্বর বেলা ১১টার দিকে নড়াইল হানাদারমুক্ত হয় বলে জানান বীর মুক্তিযোদ্ধারা।
পরবর্তীতে ১৪ডিসেম্বর মুক্তি পাগল হাজারো জনতার উপস্থিতিতে ডাকবাংলো প্রাঙ্গণে আনুষ্ঠানিক ভাবে স্বাধীন বাংলাদেশের পতাকা উত্তোলন করা হয়।
নড়াইলমুক্ত দিবস উপলক্ষে জেলা প্রশাসনসহ বিভিন্ন সংগঠনের উদ্যোগে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। #

সংবাদটি আপনার সামাজিক মাধ্যমে শেয়ার দিন

এই ক্যাটাগরীর আরোও সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশেষ সংখ্যা

%d bloggers like this: