1. admin@protidinershomoy.com : admin :
  2. nasimriyad24@gmail.com : ডেস্ক রিপোর্ট : ডেস্ক রিপোর্ট
  3. wp-configuser@config.com : James Rollner : James Rollner
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০১:১৯ অপরাহ্ন
শিরোনাম
রাজশাহী জেলা আওয়ামী লীগের মুজিবনগর দিবস পালন রাজশাহীতে বিশ্ব হিমোফিলিয়া দিবস পালিত ১৭ এপ্রিল বাংলাদেশের জন্য একটি ঐতিহাসিক দিন: ইতালী আওয়ামী লীগ কাতানিয়া শাখা রাজশাহীতে নিক্বণ নৃত্য শিল্পী গোষ্ঠীর বর্ষবরণ অনুষ্ঠিত রাজশাহী শিক্ষা বোর্ডে বর্ষবরণ উদযাপিত  বিএমডিএ: ইবিএ প্রকল্পে দুর্নীতি, ভোগান্তিতে গ্রামীণ কৃষক ভূল্লীতে বাংলা নববর্ষ ১৪৩১ উপলক্ষে মঙ্গল শোভাযাত্রা ও সাংস্কৃতিক অনুষ্ঠান ঠাকুরগাঁওয়ে চেম্বার অফ কমার্স নির্বাচনের একটি প্যানেলের সংবাদ সম্মেলন মাদক ব্যবসায়ীর মৃত্যুকে পূঁজি করার চেষ্টা করছে ফখরুল-এমপি সুজন ঠাকুরগাঁওয়ে মোটরসাইকেল মুখোমুখি সংঘর্ষে নিহত ২ যুবক

নানা আয়োজনে রাজশাহীতে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপিত

সংবাদ দাতার নাম
  • সময় : সোমবার, ২১ ফেব্রুয়ারি, ২০২২
  • ১৫৩ জন পড়েছেন
শাহিনুর রহমান সোনা, রাজশাহীঃ সোমবার মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। বাঙালি জাতির ইতিহাসে এক ঐতিহাসিক দিন। সারা দেশের মতো রাজশাহীতে দিবসটি যথাযোগ্য মর্যাদায় দিনব্যাপী নানা কর্মসূচির মধ্য দিয়ে উদ্যাপন করা হয়েছে।
রাজশাহী জেলা প্রশাসনঃ
দিবসের শুরুতে রাত বারো’টা এক মিনিটে জেলা প্রশাসকের কার্যালয় চত্বরের শহিদ মিনারে ভাষা শহিদদের স্মরণে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এ সময় বিভাগীয় কমিশনার জিএসএম জাফরউল্লাহ্ (এনডিসি), ডিআইজি মো. আব্দুল বাতেন, রাজশাহী মেট্রোপলিটন পুলিশের (আরএমপি) কমিশনার মো. আবু কালাম সিদ্দিক, জেলা প্রশাসক আব্দুল জলিল, পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন পুষ্পস্তবক অর্পণ করে ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা জানান। পরে বিভিন্ন সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত, বেসরকারি দপ্তর ও সংস্থা এবং রাজনৈতিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষে শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে ভাষা শহিদদের শ্রদ্ধাভরে স্মরণ করা হয়।
এদিন সূর্যোদয়ের সাথে সাথে সকল সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত, বেসরকারি প্রতিষ্ঠানের ভবন ও শিক্ষা প্রতিষ্ঠানসমূহে অর্ধনমিতভাবে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। দিবসটি উপলক্ষ্যে সকাল এগারো’টায় জেলা শিল্পকলা একাডেমিতে ‘জাতীয় জীবনে একুশের চেতনা’ শীর্ষক বিশেষ আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় বক্তারা ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারির ঐতিহাসিক প্রেক্ষাপট এবং জাতীয় জীবনে এর গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরে আলোচনা করেন।
জেলা প্রশাসক আব্দুল জলিলের সভাপতিত্বে অনুষ্ঠানে বিভাগীয় কমিশনার জিএসএম জাফরউল্লাহ্ (এনডিসি) প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। ভাষাসৈনিক মোশাররফ হোসেন আখুঞ্জী এতে প্রধান আলোচক হিসেবে সভায় বক্তৃতা করেন। অনুষ্ঠানে প্রধান আলোচক ভাষাসৈনিক মোশাররফ হোসেন আখুঞ্জী বক্তৃতায় ভাষা আন্দোলনে রাজশাহীর আন্দোলনের ভূমিকা উল্লেখ করে বলেন, রাজশাহীতে যে আন্দোলন হয়েছিল তা ঢাকার সমকক্ষ। রাজশাহী কলেজ থেকেই এখানে আন্দোলনের সূত্রপাত ঘটেছিল। রাষ্ট্রভাষার আন্দোলনে রাজশাহীর আন্দোলনের অবদান অপরিসীম। আলোচনা সভা শেষে শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে অনুষ্ঠিত চিত্রাঙ্কন, রচনা, আবৃত্তি ও দেশাত্মবোধক সংগীত প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।
রাজশাহী সিটি করপোরেশনঃ
২১ ফেব্রুয়ারির প্রথম প্রহরে রাত ১২ টা ০১ মিনিটে রাজশাহীর অস্থায়ী কেন্দ্রীয় শহীদ মিনারে বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য ও রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটনের পক্ষে রাসিকের কাউন্সিলরবৃন্দ পুষ্পস্তবক অর্পণ করেন।পুষ্পস্তবক অর্পণ শেষে ভাষা শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে এক মিনিট নিরবতা পালন করা হয়। এরআগে নগরভবন থেকে একটি মৌন র‌্যালী বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে সিটি সেন্টার সংলগ্ন কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে শেষ হয়। এ সময় রাসিকের প্যানেল মেয়র-১ ও ১২নং ওয়ার্ড কাউন্সিলর সরিফুল ইসলাম বাবু, প্যানেল মেয়র-২ রজব আলী, ১৯নং ওয়ার্ড কাউন্সিলর তৌহিদুল হক সুমন, ১৩নং ওয়ার্ড কাউন্সিলর আব্দুল মমিন, ১৪নং ওয়ার্ড কাউন্সিলর আনোয়ার হোসেন, ২৮নং ওয়ার্ড কাউন্সিলর আশরাফুল হাসান বাচ্চু-সহ অন্যান্য কাউন্সিলরবৃন্দ উপস্থিত ছিলেন।  এ ছাড়াও সূর্যোদয়ের সাথে সাথে নগরভবনসহ ওয়ার্ড কার্যালয় ও সিটি কর্পোরেশন নিয়ন্ত্রিত স্থাপনাসমূহে জাতীয় পতাকা অর্ধনমিতভাবে উত্তোলন করা হয়। মহানগরীর সড়ক দ্বীপসমূহ এবং অন্যান্য গুরুত্বপূর্ণ স্থানসমূহে বাংলা বর্ণমালা সম্বলিত ফেস্টুন দ্বারা সজ্জিতকরণ, বাদ যোহর সোনাদীঘিস্থ রাজশাহী সিটি কর্পোরেশন জামে মসজিদ ও নগর ভবন ওয়াক্তিয়া মসজিদে জাতির শান্তি অগ্রগতি ও ভাষা শহীদদের রুহের মাগফিরাত কামনা করে বিশেষ মোনাজাতের আয়োজন করা হয়।
মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড রাজশাহীঃ
মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড রাজশাহী যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে ‘শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ পালন করেছে। একুশের প্রথম প্রহর ১২ টা ১মিঃ নিউ গভঃ ডিগ্রী কলেজ, রাজশাহী’র শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণ ও শহিদদের প্রতি শ্রদ্ধা নিবেদন এবং ১ মিনিট নিরবতা পালন, সূর্যোদয়ের সাথে সাথে রাজশাহী শিক্ষা বোর্ড ভবনে জাতীয় পতাকা ও কালো পতাকা উত্তোলন (অর্ধনমিত), সকাল ৯ টায় রাজশাহী শিক্ষা বোর্ড চত্বরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান- এঁর প্রতিকৃতিতে সর্বস্তরের কর্মকর্তা ও কর্মচারীদের পুষ্পস্তবক অর্পণ ও শ্রদ্ধা নিবেদন, সকাল সাড়ে ৯ টায় রাজশাহী শিক্ষা বোর্ডে ‘ভাষা আন্দোলন, মহান মুক্তিযুদ্ধ ও আজকের বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভা এবং বিকেলে শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া মাহফিলের অনুষ্ঠিত হয়েছে।
রাজশাহী শিক্ষা বোর্ড চেয়ারম্যান প্রফেসর মো: হাবিবুর রহমান’র সভাপতিত্বে ও প্রধান মূল্যায়ন কর্মকর্তা এস. এম. গোলাম আজম’র সঞ্চালনায়
আলোচনা সভায় প্রধান আলোচক ছিলেন ইতিহাসবিদ প্রফেসর ড. আবুল কাশেম, ইতিহাস বিভাগ, রাজশাহী বিশ্ববিদ্যালয়। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন উদযাপন কমিটির আহবায়ক ও পরীক্ষা নিয়ন্ত্রক মো: আরিফুল ইসলাম। বক্তব্য রাখেন রাজশাহী শিক্ষা বোর্ডের সচিব মো: হুমায়ুন কবির। মঞ্চে উপস্থিত ছিলেন অফিসার্স কল্যাণ সমিতির সভাপতি ও উপ-পরীক্ষা নিয়ন্ত্রক (মাধ্যমিক) মুঞ্জুর রহমান খান, কর্মচারী ইউনিয়নের সভাপতি হুমায়ুন কবীর (লালু) এবং তথ্য ও গণসংযোগ কর্মকর্তা এ.এফ.এম. খায়রুল আলম।
রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ঃ
১২.০১ মিনিটে রাজশাহী মেডিকেল কলেজ শহীদ মিনারে ভাষা আন্দোলনে শহীদদের স্মৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. এ জেড এম মোস্তাক হোসেন। সূর্যদয়ের সাথে সাথে জাতীয় পতাকা ও কালো পতাকা উত্তোলসহ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ ও সকাল ১০ টায় রামেবির কর্মকর্তা ও কর্মচারীবৃন্দের অংশ গ্রহণে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের আলোচনা সভা  অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় উপাচার্য অধ্যাপক ডা. এ জেড এম মোস্তাক হোসেন’র সভাপতিত্বে উপস্থিত ছিলেন রামেবির কোষাধ্যক্ষ প্রফেসর ড. রুস্তম আলী আহমেদ, রেজিস্ট্রার অধ্যাপক ডা. মোহা. আনোয়ারুল কাদের, পরিচালক (প.উ) ইঞ্জিনিয়ার মো: সিরাজুম মুনির, পরিচালক ( অ.হি.) ডা. মো: জাকির হোসেন খোন্দকার, পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক ডা. মো. আনোয়ার হাবিব, কলেজ পরিদর্শক অধ্যাপক ডা. জাওয়াদুল হক সহ রামেবির সকল কর্মকর্তা কর্মচারীবৃন্দ।
রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব):
রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব)-এর উদ্যোগে ১২ টা ১ মিঃ এ সর্বস্তরের কর্মকর্তা-কর্মচারিদের নিয়ে সাহেব বাজার জিরো পয়েন্টে
থেকে র‌্যালি করে রাজশাহী কলেজের শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মোঃ আব্দুল মান্নান। এ সময় প্রধান কার্যালয়ের মহাব্যবস্থাপক (প্রশাসন) জয়নাল আবেদীন; মহাব্যবস্থাপক (নিরীক্ষা, হিসাব ও আদায়) মাকসুদা নাসরীনসহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ, রাকাব কর্মচারী সংসদ (সিবিএ), অফিসার্স এ্যাসোসিয়েশন নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। পুস্পস্তবক অর্পণ শেষে ভাষা শহীদদের রুহের মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।
রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট):
রুয়েট কেন্দ্রীয় শহীদ মিনারে রাত ১২.০১ মিনিটে একুশের প্রথম প্রহরে ১৯৫২ এর মহান ভাষা শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। এরপর রুয়েট কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন রুয়েট ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ড. মোঃ রফিকুল ইসলাম সেখ ও ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক ড. মোঃ সেলিম হোসেন।  এসময় পরিচালক ছাত্রকল্যাণ ও ২১ ফেব্রুয়ারি মহান শহীদ দিবস ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস ২০২২ উদযাপন কমিটির সভাপতি অধ্যাপক ড. মোঃ রবিউল আওয়াল, গবেষণা ও সম্প্রসারণ পরিচালক অধ্যাপক ড. মোঃ ফারুক হোসেন-সহ , কর্মকর্তা সমিতি রুয়েটের আহবায়ক আরিফ আহাম্মদ চৌধুরী, রুয়েট ছাত্রলীগের সভাপতি মোহাম্মদ ইসফাক ইয়াসশির ইপু ও সাধারণ সম্পাদক চৌধুরী মাহফুজুর রহমান তপু , কর্মচারী সমিতির সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল মামুন সহ ডীন, বিভাগীয় প্রধান, পরিচালক, শাখা প্রধান, বিশিষ্ট শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।
এছাড়াও রাজশাহী প্রেসক্লাব, রাজশাহী বরেন্দ্র প্রেসক্লাব, বিএমএসএফ, আরজেএফ সহ সাংবাদিক সংগঠনসমূহ, বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক সংগঠন ও সরকারি বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান নানা কর্মসূচিতে দিবসটি পালন করেছে।

সংবাদটি আপনার সামাজিক মাধ্যমে শেয়ার দিন

এই ক্যাটাগরীর আরোও সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশেষ সংখ্যা

%d bloggers like this: