1. admin@protidinershomoy.com : admin :
  2. nasimriyad24@gmail.com : ডেস্ক রিপোর্ট : ডেস্ক রিপোর্ট
  3. wp-configuser@config.com : James Rollner : James Rollner
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৫:১৫ অপরাহ্ন

নড়াইলে ৯৫ হাজার ১৪৭ শিশুকে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে

জেলা প্রতিনিধি নড়াইল
  • সময় : বৃহস্পতিবার, ১৬ ফেব্রুয়ারি, ২০২৩
  • ১৯৮ জন পড়েছেন

নড়াইলের তিনটি উপজেলায় ৯৫ হাজার ১৪৭ জন শিশুকে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। বৃহস্পতিবার (১৬ ফেব্রæয়ারি) বেলা সাড়ে ১২ টায় নড়াইল সিভিল সার্জন অফিস আয়োজিত জাতীয় ভিটামিন ’এ’প্লাস ক্যাম্পেইন সাংবাদিক ওরিয়েন্টশন কর্মশালায় সাংবাদিকদের এসব বিষয়ে অবহিত করা হয়।

ভিটামিন এ খাওয়ান শিশু মৃত্যুর ঝুঁকি কমান’ শ্লোগানে সারা দেশের ন্যায় নড়াইলেও আগামি ২০ ফেব্রæয়ারি সোমবার শুরু হচ্ছে জাতীয় ভিটামিন ’এ’প্লাস ক্যাম্পেইন। নড়াইলের সিভিল সার্জন ডাঃ সাজেদা বেগম বলেন, ভিটামিন এ শুধু অপুষ্টি জনিত অন্ধত্ব প্রতিরোধই করেনা বরং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে ডায়রিয়ার ব্যাপ্তিকাল ও জটিলতা দুর করে শিশু মৃত্যুর হার কমায়। শিশু মৃত্যুরোধে জন্মের পর নবজাতককে কেবল মায়ের শালদুধ পান করানোর পরামর্শ দেন। এছাড়া শিশুর বয়স ৬মাস পূর্ণ হলে মায়ের দুধের পাশাপাশি ঘরে তৈরি সুষম খাবার খাওয়ানোর পরামর্শ দেন তিনি।

কর্মশালায় জানানো হয়, জাতীয় ভিটামিন ’এ’প্লাস ক্যাম্পেইন এর মাধ্যমে ০৬ থেকে ১১মাস বয়সী শিশুদের একটি নীল রঙের ভিটামিন ’এ’ ক্যাপসুল এবং ১২ মাস থেকে ৫৯ মাস বয়সী শিশুদের ১টি করে লাল রঙের ভিটামিন ’এ’ক্যাপসুল খাওয়ানো হবে। এ জেলায় ০৬ থেকে ১১মাস বয়সী ১১হাজার ৫শ’৭১জন শিশুকে নীল রঙ্গের ভিটামিন ’এ’ ক্যাপসুল এবং ১২ মাস থেকে ৫৯ মাস বয়সী ৮৩ হাজার ৫শ’৭৬ শিশুকে লাল রঙ্গের ভিটামিন ’এ’ক্যাপসুল খাওয়ানো হবে। মোট ১ হাজার ২০টি কেন্দ্রে দু’প্রকারের এই শক্তিশালী ক্যাপসুল খাওয়ানো হবে। এ কর্মসূচি সফলভাবে বাস্তবায়নের লক্ষ্যে ২হাজার ৪০জন স্বেচ্ছাসেবক, ২শ’৫০জন কর্মী এবং ১শ’২০জন সুপারভাইজার সকাল ৮টা হতে বেলা ৪টা পর্যন্ত জেলার ৩ উপজেলার ৩৯টি ইউনিয়নের এবং দুটি পৌরসভার বিভিন্ন কেন্দ্রে সার্বক্ষণিক দায়িত্ব পালন করবেন।

কর্মশালায় লোহাগড়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: এসএম মাসুদ,সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডা:সুব্রত হালদার,ডা: সুভাশীষ বিশ^াস,জেলা ইপিআই সুপারিনটেনডেন্ট হারাধন চন্দ্র মজুমদারসহ বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক্স্র মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

সংবাদটি আপনার সামাজিক মাধ্যমে শেয়ার দিন

এই ক্যাটাগরীর আরোও সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশেষ সংখ্যা

%d bloggers like this: