1. admin@protidinershomoy.com : admin :
  2. nasimriyad24@gmail.com : বার্তা সম্পাদক : বার্তা সম্পাদক
মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০, ০৮:৫৫ পূর্বাহ্ন
শিরোনাম
সেনাবাহিনী যেকোনো প্রয়োজনে দায়িত্ব পালনে প্রস্তুত : সেনাপ্রধান প্রাথমিকে হচ্ছেনা বার্ষিক পরীক্ষা: পরের ক্লাসে উঠবে একই রোল নিয়ে বঙ্গবন্ধু’র চিন্তা-চেতনায় কৃষি ও কৃষকের ভাগ্যোন্নয়নে কাজ করছে আ.লীগ–এমপি শেখ আফিল উদ্দিন কালিগঞ্জে ছাত্রদলের আয়োজনে তারেক রহমানের জন্মদিন পালিত লতিফ বিশ্বাসকে সভাপতি পদ থেকে অব্যহতি দেওয়ায় বেলকুচিতে মিষ্টি বিতরণ  কেশরহাটে মেয়র পদ-প্রার্থী রুস্তম আলী গণ-সংযোগ সাংবাদিক সাইফুল’র ভাতিজা জুবায়েদ হোসাইন আদনান এর শুভ জন্ম দিন পালিত রামগঞ্জে ভাটরা ইউনিয়ন শ্রমিকলীগ ও স্বেচ্ছাসেবকলীগের কমিটি অনুমোদন তারেকের জন্মদিনে কালিগঞ্জ ছাত্রদলের আয়োজন সাংবাদিক নুর উল্লাহর বাবার মৃত্যুবার্ষিকী পালিত

পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) পদে জাভেদ পাঠোয়ারী’র মেয়াদ বাড়ানো হবে কি?

সংবাদ দাতার নাম
  • সময় : বৃহস্পতিবার, ২ এপ্রিল, ২০২০
  • ৮৩ Time View

হাকিকুল ইসলাম খোকন, যুক্তরাষ্ট্র প্রতিনিধিঃ

পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) পদে নতুন কেউ দায়িত্বে আসছেন, নাকি বর্তমান আইজিপির মেয়াদ বাড়ানো হবে তা নিয়ে দেশে-বিদেশে এখন জোর আলোচনা চলছে। তবে আইজিপি হওয়ার পথে সবচেয়ে এগিয়ে আছেন অতিরিক্ত আইজিপি ডঃ মোঃ মইনুর রহমান।ভালো অফিসার ও সজ্জন হিসাবে বেশ সুনামও আছে।র‍্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদের নামও শুনা যাচ্ছে।বর্তমান আইজিপি জাবেদ পাটোয়ারীর মেয়াদ আগামী ১৩ এপ্রিল শেষ হতে যাচ্ছে।পুলিশ সদর দপ্তরের কর্মকর্তারা বলছেন, নতুন আইজিপি কে হচ্ছেন তা নিয়ে আলোচনার পাশাপাশি সদর দপ্তরের কাজকর্মেও গতি অনেকটা মন্থর।সবাই তাকিয়ে আছেন পরবর্তী আইজিপির দিকে।বড় ধরনের সিদ্ধান্তের ক্ষেত্রে কেউ ঝুঁকি নিতে চাইছেন না। বেনজীর আহমেদ বাংলাদেশ পুলিশের একজন কর্মকর্তা যিনি বর্তমানে র‌্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়ানের (র‌্যাব) মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন।২০১৫ সালের ৭ জানুয়ারি তারিখ থেকে তিনি এই পদের দায়িত্বে আছেন।১৯৮৮ সালে পুলিশ বাহিনীতে যোগ দেওয়া বেনজীর জাতিসংঘ শান্তিরক্ষা বাহিনীর সদস্য হিসেবে বসনিয়া ও কসোভোতে কাজ করেছেন।তিনি ডিএমপি কমিশনার ছিলেন।
তবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলছেন, কে আইজিপি হবেন, তা প্রধানমন্ত্রীর ওপরই নির্ভর করছে।

মহাপরিদর্শক পদে জাবেদ পাটোয়ারির ২০১৮ সালের ৩১ জানুয়ারি থেকে দায়িত্ব পালন করে আসছেন। বর্তমানে র‌্যাবের ডিজি পদে কর্মরত অতিরিক্ত আইজিপি বেনজীর আহমেদ এর চাকরির মেয়াদ আছে ২০২২ সাল পর্যন্ত।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাষ্ট্রনায়কোচিত নেতৃত্বে গোটা জাতি করোনার বিরুদ্ধে অভূতপূর্ব লড়াই করছে।জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা শেখ হাসিনার দক্ষ নেতৃত্ব ও দক্ষতায় রাষ্ট্রের প্রশাসন যন্ত্রকেই নয়-জনগণকেও করোনার মোকাবেলায় স্বতস্ফূর্ত ঐক্যের মোহনায় মিলিত করেছেন।

করোনার মহাদুর্যোগ প্রতিরোধে শেখ হাসিনার নেতৃত্বে অপ্রতিরোধ্য যুদ্ধ দেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাব কমাতে সামাজিক ও ব্যক্তিগত দূরত্ব বজায় রাখার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।এ জন্য ১০ দিন বন্ধ রাখা হয়েছে।বন্ধ সব ধরনের সরকারি-বেসরকারি অফিস। মেয়াদ আরো বাডানোর বিষয়ে কানাঘূষা শুনা যাচ্ছে।বন্ধ রয়েছে যানচলাচল।এই সময়ে সামাজিক দূরত্ব বজায় রাখতে সড়কে টহল দিচ্ছে সেনাবাহিনী, র‍্যাব-পুলিশ।

বাংলাদেশ পুলিশের ইন্সপেক্টর জেনারেল (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের প্রতি দেয়া বার্তায় তিনি পুলিশকে ‘সাধারণ জনগণের সাথে বিনয়ী, সহিষ্ণু ও পেশাদার আচরণ বজায় রাখার নির্দেশ’ দিয়েছেন। ‘বৃক্ষ তোমার নাম কি-ফলে পরিচয়’।একজন আদর্শ শিক্ষকের মতোই আচরন ও শিষ্টাচারে সমৃদ্ধ জাভেদ পাটোয়ারীর জীবন।অবশ্য তিনি একসময় বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতাও করেছেন।
পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) হওয়ার পর থেকে ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী অনেকগুলো ভালো কাজ করেছেন বলে লোকমূখে প্রশংসা শুনা যায়।পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেছেন-“আমরা পুলিশকে জনগণের কাছে নিয়ে যেতে চাই। থানাকে জনগণের বিশ্বাস ও আস্থার জায়গা হিসেবে গড়ে তুলতে চাই। আমরা মানবিক পুলিশ হতে চাই, জনগণের পুলিশ হতে চাই। মুজিববর্ষের অঙ্গীকার, পুলিশ হবে জনতার”।তিনি বলেন-
এ দীপ্ত শপথে জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা গড়ার দৃঢ় প্রত্যয়ে এগিয়ে যাবে বাংলাদেশ পুলিশ।
নভেল করোনা ভাইরাস’পেনডেমিককে কেন্দ্র করে বিশ্বব্যাপী যে মহাদূর্যোগ-তাতে গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের জরুরী ভিত্তিতে নেয়া বিভিন্ন উদ্দ্যোগ এবং তা বাস্তবায়নের ক্ষেত্রে অন্য অনেকের সাথে আইজিপি হিসাবে জাভেদ পাঠোয়ারীরও থাকার কথা।বিশ্বের প্রায় সব দেশে জরুরী দূর্যোগময় মুহুর্তে এধরনের পরিস্থিতিতে দূর্যোগের অবসান না হওয়া পর্যন্ত রাষ্ট্রীয় সংস্থার গুরুত্বপূর্ণ পদগুলোর মেয়াদ বাডানোর চিত্র যত্রতত্র।তাতে সংশ্লিষ্ট সেক্টরের কাজের গতিও চলমান থাকে।
করোনার মতো মহাদুর্যোগ প্রতিরোধের এই সময়ে মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক বর্তমান পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারীকে এই মহাদূর্যোগের অবসান না হওয়া পর্যন্ত অথবা ২০২০ সাল পর্য্যন্ত মেয়াদ বাডানোর বিষয়টি ভেবে দেখার জন্য দেশে বিদেশে বিজ্ঞজনদের বলতে দেখা যায়।
উল্লেখ থাকে যে-পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী দেশে বিদেশে পুলিশের সুনাম অক্ষুন্ন রাখার প্রয়াসে দিবারাত্রি কাজ করার বিষয়টি অনেকটা প্রকাশিত।তাই জাতীয় জীবনের এই মহা দূর্যোগময় মুহুর্তে বর্তমান আইজিপির মেয়াদ বাড়ালে দেশ ও জাতি উপকৃত হবে বলে অনেকের বিশ্বাস।

সংবাদটি আপনার সামাজিক মাধ্যমে শেয়ার দিন

এই ক্যাটাগরীর আরোও সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page