1. [email protected] : admin :
  2. [email protected] : ডেস্ক রিপোর্ট : ডেস্ক রিপোর্ট
শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ০৩:১৭ অপরাহ্ন

ফের ইবিতে বঙ্গবন্ধুকে নিয়ে কুরুচিপূর্ণ মন্তব্য করায় শিক্ষার্থী সাময়িক বহিষ্কার

সংবাদ দাতার নাম
  • সময় : বুধবার, ৮ এপ্রিল, ২০২০
  • ৪০৩ জন পড়েছেন

।।ইসলামী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি।।

হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর হত্যার বিচার নিয়ে কুরুচিপূর্ণ মন্তব্য করার অভিযোগে ইসলামী বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রীকে বহিষ্কার করা হয়েছে। এ ঘটনার ২৪ ঘন্টা যেতে না যেতেই অন্য এক ছাত্রের বিরুদ্ধে বঙ্গবন্ধু ও বঙ্গবন্ধু হত্যার বিচারকে নিয়ে ফের কটুক্তির অভিযোগ উঠেছে। ছাত্র-মৈত্রী ইবি শাখা সূত্রে জানা যায়,অভিযোগের পর পরই বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র-মৈত্রী থেকে তাকে স্থায়ী বহিস্কার করা হয়েছে। পরে সংবাদটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে বিশ্ববিদ্যালয় প্রশাসন তাকে সাময়িক বহিষকার করেন এবং কেন তাকে বিশ্ববিদ্যালয় থেকে স্থায়ী বহিষ্কার করা হবে তা বিশ্ববিদ্যালয় খোলার ৭ কার্যদিবসের মধ্যে কারণ দর্শানোর কথা বলা হয়েছে। বহিষ্কার আদেশটি ৮ই এপ্রিল রাতে বিশ্ববিদ্যালয়েরর রেজিস্ট্রার কর্তৃক স্বাক্ষরিত এক নোটিশ থেকে জানা যায়। অভিযুক্ত ছাত্রের নাম আশিক পাটোয়ারী। তিনি বিশ্ববিদ্যালয়ের আরবি ভাষা ও সাহিত্য বিভাগের ২০১৬-১৭ (অনার্স) শিক্ষাবর্ষের শিক্ষার্থী।

বুধবার (৮ এপ্রিল) তার নিজ ফেসবুক আইডি থেকে গতকালের ঘটনার জের ধরে একটি স্ট্যাটাস দেন তিনি। স্ট্যাটাসে তিনি বলেন, বঙ্গবন্ধুকে ফেরেশতারূপে হাজির করা হইতেছে সর্বত্র, ভালো। তো আপনাদের এখন কর্তব্য হইলো- এই ফেরেশতার আদর্শ অনুসরণ করা। যেহেতু দাবী করেন, আপনারা ফেরেশতার আদর্শের দল, গঠনে-গাঠনে। আদর্শ অনুসরণ মানে হইলো- ফেরেশতার দ্বারা দুর্নীতি, মিথ্যা দূরে থাক কোন পাপ কাজ হওয়াই সম্ভব না, আপনার মধ্যেও এগুলা ফুটে উঠা। অথচ, আপনি হইতেছেন তার পুরা উল্টো! আপনি দুনিয়ার বেবাক পাপ কাজগুলা কইরা ফেরেশতা দ্বারা পাপমুক্তি নিতেছেন। যেন খ্রিষ্টধর্মের ওই বিশ্বাস অনুযায়ী যে, যিশু নিজে মরে তার সকল অনুসারীদের পাপমুক্তির সত্যায়ন করে গেছেন।
তো, এখন অবস্থাদৃষ্টে মনে হয়, ফেরেশতার এই সিলটাই সকল দুর্নীতি, অন্যায়, জুলুমের আখড়ায় পরিগণিত হইতেছে। অথচ, হওয়ার কথা ছিল তার পুরো উল্টা!
তো এখন যতই বঙ্গবন্ধুর হত্যার বিচার নিয়ে হৈহৈ দেখতেছেন, তার অধিকাংশই ব্যবসা, নিজের চলতি কিংবা ভবিতব্য পাপকাজগুলারে বৈধ করা করার প্রচেষ্টা। তো এখন আমাগো কী করবার আছে? আমরা যারা ফেরেশতা না, স্রেফ বঙ্গবন্ধুরে ভালোবাসি, বঙ্গবন্ধুর হত্যার বিচার চাইতেছি সুদীর্ঘকাল ধইরা- মননে-মানসে, চিন্তায়-স্লোগানে। এদিকে স্ট্যাটাসটি মুহুর্তের মধ্যেই সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভাইরাল হলে ওই শিক্ষার্থীর বহিষ্কারসহ উপযুক্ত বিচার দাবী করে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাবেক ও বর্তমান নেতা- কর্মীরা। এছাড়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের দ্বারা একের পর এক বঙ্গবন্ধুকে নিয়ে কটুক্তির ঘটনায় ছাত্রত্ব বাতিল করা সহ দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান তারা।

উল্লেখ্য, গতকাল মঙ্গলবার (৭ এপ্রিল) বঙ্গবন্ধুর পলাতাক খুনি মাজেদকে ঢাকা থেকে গ্রেফতারের পরে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের একটি পোস্টে ইসলামী বিশ্ববিদ্যালয়ের সানজিদা ইসলাম ছন্দা নামের এক ছাত্রী কুরুচিপূর্ণ মন্তব্য করে। ঘটনার পরেই ওই ছাত্রীকে সাময়িক বহিস্কার করে তদন্ত কমিটি গঠন করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

সংবাদটি আপনার সামাজিক মাধ্যমে শেয়ার দিন

এই ক্যাটাগরীর আরোও সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশেষ সংখ্যা