1. [email protected] : admin :
  2. [email protected] : ডেস্ক রিপোর্ট : ডেস্ক রিপোর্ট
শুক্রবার, ০১ জুলাই ২০২২, ১১:১৬ পূর্বাহ্ন
শিরোনাম
বন্ধ হচ্ছে ঠাকুরগাঁও পৌরসভার মধ্যে টোল আদায় ভারতে জেল খেটে বেনাপোল দিয়ে দেশে ফিরেছে ২৫ জন তরুন তরুনী সিলেটে বর্ন্যার্তদের মাঝে ইঞ্জিনিয়ার মোঃ জসীম উদ্দিন প্রধানের উদ্যোগে উপহার সামগ্রী বিতরণ  ঠাকুরগাঁওয়ে শহীদ জননী জাহানারা ইমামের ২৮তম মৃত্যু বার্ষিকী পালিত ফুলবাড়ীতে মাদকদ্রব্যের অপব্যবহার রোধকল্পে কর্মশালা অনুষ্ঠিত পদ্মা সেতু উদ্বোধন উপলক্ষে নাগরপুরে নানা কর্মসূচি যুগান্তরের নাগরপুর প্রতিনিধির মায়ের মৃত্যু, দাফন সম্পর্ণ নাগরপুরে ৬শত পিস ইয়াবাসহ দুই মাদক ব্যবসায়ী গ্রেফতার বেনাপোল বাস টার্মিনালের ভিতর থেকে মালিকবিহীন ১০পিচ স্বর্ণের বার উদ্ধার বেনাপোল হ্যান্ডলিং শ্রমিকদের জন্য বুস্টার ডোজের ভ্যাকসিন বুথ উদ্বোধন

পরনিন্দা-পরচর্চা পরিহার করুনঃ হাসান ইকবাল

নাহিয়ান খাঁনঃ
  • সময় : মঙ্গলবার, ২৬ মে, ২০২০
  • ৩৩৩ জন পড়েছেন

কোন ব্যক্তি তার নিজেকে তখন পরিপূর্ণ ভাল ব্যক্তিত্ব সম্পন্ন বলে দাবী করতে পারে যখন তার ভিতরে থাকবে আত্মবিশ্বাস, মার্জিত আচরণ, শিষ্টাচার জ্ঞান এবং সর্বোপরি ব্যক্তিত্ব। শুধু বাহ্যিক সৌন্দর্য দিয়ে নয়, অন্তরের সৌন্দর্য-বোধটুকু যখন নিজ চেহারায় ফুটে উঠবে সে হয়ে উঠবে তখন পরিপূর্ণ ব্যক্তিত্বের অধিকারী। আর এজন্য পরনিন্দা নামক বিষধর সাপকে নিজের মনের থেকে গলা টিপে হত্যা করে একেবারেই ঝেড়ে মুছে সাফ করে ফেলতে হবে। কারণ মহান আল্লাহ্ পাক বলেছেন- “কেননা পরনিন্দা-পরচর্চায় পরস্পরের মধ্যে শত্রুতার জন্ম দেয়। সমাজে দেখা দেয় অশান্তি। পরনিন্দার ফলে ভালবাসার পরিবর্তে শত্রুতা, রহমতের পরিবর্তে সৃষ্টি হয় অসন্তোষ।” তাই কেউ প্ররোচিত করার চেষ্টা করলে যুক্তি-বুদ্ধি দিয়ে তাকে বুঝাতে হবে। সর্বোপরি পরনিন্দুককে চিহ্নিত করে প্রয়োজনে সমাজের তার মুখোশ উন্মোচন করে দিতে হবে। কারণ এ মুষ্টিমেয় দু’একজনের কারণে গোটা সমাজে অস্থিরতা সৃষ্টি হতে দেয়া যাবে না। একটা পঁচা আমের মধ্যে ৫টা ভাল আমও পঁচে যায়। একজন পরনিন্দুকের কারণে গোটা সমাজেও পঁচন ধরে যেতে পারে।
তাই যাদের পরনিন্দা করার অভ্যাস আছে তারা দয়া করে আজ-এক্ষুণি এ কু-অভ্যাস ত্যাগ করি। আর যাদের পরনিন্দা করার অভ্যাস নেই তারা যেন কারো নিন্দা শুনেও ক্ষিপ্ত না হই। যাচাই-বাছাই, তদন্ত, সত্যানুসন্ধান, বিচার-বিশ্লেষণ করে তবেই প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বুদ্ধিমানের কাজ।

লেখক:

হাসান ইকবাল

সাধারাণ সম্পাদক, ইতালী আওয়ামী লীগ। 

সংবাদটি আপনার সামাজিক মাধ্যমে শেয়ার দিন

এই ক্যাটাগরীর আরোও সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশেষ সংখ্যা