1. admin@protidinershomoy.com : admin :
  2. nasimriyad24@gmail.com : ডেস্ক রিপোর্ট : ডেস্ক রিপোর্ট
  3. wp-configuser@config.com : James Rollner : James Rollner
রবিবার, ১৯ মে ২০২৪, ০৭:২৮ পূর্বাহ্ন
শিরোনাম
পানচাষীদের পরিশ্রমের ফসল জিআই স্বীকৃতি -প্রতিমন্ত্রী ওয়াদুদ দারা সমাজতান্ত্রিক চেতনাবোধ সম্পন্ন গণতান্ত্রিক দেশ হবে বাংলাদেশ -পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী রাজশাহীতে কেন্দ্রীয় শহীদ মিনারের নির্মাণ কাজ শুরু ঠাকুরগাঁওয়ে শিশু নিবির হত্যা মামলায় গ্রেফতার আরেক শিশু ড. মোকবুলের বিরুদ্ধে অভিযোগ মিথ্যা ও উদ্দেশ্য প্রণোদিত : দুদক গণিত আমাদের যুক্তিবাদী হতে শেখায় –  রাবিতে এলজিআরডি প্রতিমন্ত্রী  আশা’র ভুল্লী ব্রাঞ্চের উদ্যোগে ঝরে পড়া রোধে অভিভাবক মত বিনিময় সভা ‘আই বি সি কে’ ইনছন বাংলাদেশ কমিউনিটি ইন কোরিয়ার উদ্যোগে পিকনিক ও ঈদ পূর্ণ মিলন বঙ্গবন্ধু ফাউন্ডেশন কেন্দ্রীয় কমিটির উদ্যোগে পকেট ফ্রী হজ ও ওমরা গাইড বিতরণ ঠাকুরগাঁওয়ে উপজেলা নির্বাচনের প্রচারণায় স্থানীয় এমপির নাম ব্যবহার,এমপি বলছেন আমি নিরপেক্ষ

সংবাদ দাতার নাম
  • সময় : বৃহস্পতিবার, ২০ আগস্ট, ২০২০
  • ২৪৬ জন পড়েছেন

সোহেল রানা,যশোর প্রতিনিধিঃযশোরে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী লাঠি খেলা অনুষ্ঠিত হয়েছে।তবে সময়ের সাথে সাথে হারাতে বসেছে বাংলার অন্যতম ঐতিহ্যবাহী এ খেলা। একই সাথে হুমকির মুখে পড়েছে এই খেলার সাথে সংশ্লিষ্টদের জীবন-জীবিকাও।তারপরও ঐতিহ্য ধরে রাখতে অনেকে এখনও খেলাটি খেলে থাকেন।

বৃহস্পতিবার দিনব্যাপী শার্শা উপজেলার ডিহি ইউনিয়নের কাশিপুর গ্রামে গ্রামবাসীর আয়োজনে এ লাঠি খেলা অনুষ্ঠিত হয়। চমৎকার এই আয়োজন দেখতে দূর-দূরান্ত থেকে হাজির হন শতশত দর্শক।

দর্শনার্থীরা জানান, আবহমান গ্রাম বাংলার অন্যতম জনপ্রিয় লাঠি খেলা।বর্তমানে আধুনিক প্রযুক্তির ব্যবহারে মানুষ এখন ভুলতে বসেছে এক সময়ের জনপ্রিয় এই খেলাটি।এ খেলাটি সত্যি মনমুগ্ধকর।গ্রাম বাংলার ঐতিহ্য লাঠি খেলা ধরে রাখতে এমন আয়োজন যেন প্রতি বছর করা হয়।

বর্ষাকালের বৃষ্টি উপক্ষো করে সাধারণ মানুষ ভিড় করেন এ লাঠিখেলা উপভোগ করতে। বর্ণিল সাজে লাঠি হাতে লাঠিয়ালরা অংশ নেন এ খেলায়।ঢাক ঢোল, কাঁশি আর বাঁশির তালে আনন্দে উল্লাসে মেতে ওঠেন সবাই শিশু- কিশোর থেকে শুরু করে নানা বয়সের মানুষ রং-বেরঙের পোশাক পরে মাঠে নামেন লাঠি খেলতে।

মানুষের এ উচ্ছাস প্রমাণ করে লাঠি খেলা নিয়ে মানুষের আগ্রহ আছে।কিন্তু লাঠি খেলার নতুন দল তৈরি হচ্ছে না বলে তারা জানায়।যে কারণে এখন লাঠি খেলার আয়োজন হয় না নিয়মিত।তবে যারা লাঠি খেলেন,তাদের এ ঐতিহ্য ধরে রাখার আগ্রহ আছে।

সাবেক লাঠি খেলোয়াড় আব্দুল আহাদ বলেন, পূর্ব পুরুষরা এ খেলা করত।আমরা সেই ঐতিহ্যকে ধরে রাখতে এ লাঠি খেলার আয়োজন করেছি।আগামীতেও খেলানোর চেষ্টা করবো।

সংবাদটি আপনার সামাজিক মাধ্যমে শেয়ার দিন

এই ক্যাটাগরীর আরোও সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশেষ সংখ্যা

%d bloggers like this: