1. admin@protidinershomoy.com : admin :
  2. nasimriyad24@gmail.com : ডেস্ক রিপোর্ট : ডেস্ক রিপোর্ট
রবিবার, ১৭ অক্টোবর ২০২১, ০৭:০১ অপরাহ্ন
শিরোনাম
ভাঙ্গা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স-এ চালু হয়েছে বিনা মূল্যে সিজার ও অপারেশন নাগরপুরে আওয়ামী লীগের কার্যকরী সভা ভাঙ্গায় ইউপি চেয়ারম্যান প্রার্থী লিটন মাতুব্বরের গনসংযোগ শহীদ শেখ রাসেলের ৫৫তম জন্মদিনে বিনম্র শ্রদ্ধা : হাসান ইকবাল তারুণ্যের জয়গান’কে ধারণ করে রাজশাহী বরেন্দ্র প্রেসক্লাবের প্রতিষ্ঠাকালীন কমিটি ঘোষণা  ইউসুফ ভূঁইয়া’র খালাতো ভাইয়ের মৃত্যুতে হাসান ইকবালের শোক প্রকাশ নাগরপুরে দশমী পূজার মধ্য দিয়ে শারদীয়া দুর্গোৎসবের সমাপ্ত নাগরপুরে এগার ইউনিয়নে ভোট ২৮ নভেম্বর নওগাঁয় দুর্গাপূজা উপলক্ষে ব্যাচেলর যুব সংঘের বস্ত্র ও শিক্ষা উপকরণ বিতরণ নাগরপুরে পূজা মন্ডপ পরিদর্শন করলেন এমপি টিটু

সিরাজগঞ্জে পাটকল ও পাট চাষীদের রক্ষায় সন্মিলিত নাগরিক পরিষদের সমাবেশ অনুষ্ঠিত

সংবাদ দাতার নাম
  • সময় : বুধবার, ২৬ আগস্ট, ২০২০
  • ৫৫ জন পড়েছেন

আজিজুর রহমান মু্ন্না, সিরাজগঞ্জঃ

সিরাজগঞ্জে পাটকল ও পাটচাষীদের রক্ষায় সম্মিলিত নাগরিক পরিষদের উদ্যোগে- এক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে ।

মঙ্গলবার(২৫আগষ্ট) সকাল১০টার দিকে, – সিরাজগঞ্জ শহরের বাজার ষ্টেশন স্বাধীনতা চত্বরে সমাবেশ জেলা সিপিবি সভাপতি কমরেড ইসমাইল হোসেন এর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

উক্ত সমাবেশে বক্তৃতা করেন, বাম গনতান্ত্রিক জোটের কেন্দ্রীয় সমন্বয়ক ও বাসদ নেতা কমরেড বজলুর রশিদ ফিরোজ, সিপিবি কেন্দ্রীয় কমিটির সদস্য, রাকসু’র সাবেক ভি,পি জননেতা কমরেড রাগিব আহসান মুন্না,
গনতান্ত্রিক বিপ্লবী জোটের কেন্দ্রীয় সদস্য কমরেড বরকত উল্লাহ, পাট কল রক্ষা সংগ্রাম কমিটির আহবায়ক কমরেড শহিদুল ইসলাম, জেলা বাসদ আহবায়ক কমরেড নবকুমার কর্মকার, ওয়ার্কার্স পার্টির আহবায়ক কমরেড আবদুর রাজ্জাক, জেলা বাসদ (মাহবুব) নেতা কমরেড সরোয়ার্দী খান প্রমুখ ।

এ ছাড়াও জেলা সিপিবি সম্পাদক কমরেড শেখ মোস্তফা নুরুল আমিন, সুলতান আহমদ, সহ বাম গনতান্ত্রিক জোটের জেলা নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

সভায় নেতৃবৃন্দ বলেন , করোনাভাইরাস মহামারীতে পূরো দেশের মানুষের জীবন ও জীবিকা বিপন্ন। ঠিক এ সময়ে বাংলাদেশের রাষ্ট্রয়াত্ত্ব ২৫ টি পাটকল স্থায়ী ও অস্থায়ী মিলে ৫১ হাজার শ্রমিক বেকার করে দিলো এ সরকার (আওয়ামী লীগ সরকার)।

এই দুর্যোগে সারা দুনিয়ায় নানা প্রনোদনা দিয়ে মানুষের জীবিকা রক্ষার চেষ্টা চলছে, বাংলাদেশে সেখানে করোনাভাইরাস মহামারীর সুযোগ নিয়ে সোনালি আঁশের ঐতিহ্যবাহী পাটকল বন্ধ করে দিলো।
বিশ্ব ব্যাপি পাটের সম্ভাবনা যখন বাড়ছে তখন এ সিদ্ধান্ত কার স্বার্থে নেয়া হলো।

নেতৃবৃন্দ আরও বলেন, করোনা পরবর্তী বিশ্বব্যাপী পরিবেশ নিয়ে উদবেগ বাড়ার ফলে পাট ও পাটজাত দ্রব্যের চাহিদা বাড়ছে বিপুল ভাবে। সারা ইউরোপে প্লাস্টিক ব্যাগ নিষিদ্ধ হচ্ছে, ফলে ২০২২ সাল নাগাদ শুধু পাটের ব্যাগের চাহিদা দাড়াবে ২৬০ কোটি ডলারের। শুধু আমেরিকায় ১৫ শত কোটি ডলারের চাহিদা বাড়ছে। এই চাহিদার ১০% ভাগ বাজার ধরতে পারলে জুটমিল সংখ্যা বাড়াতে হবে দ্বিগুণ।
পাটের ব্যবসায় ভারতের কাছে তুলে দিতেই এই ষড়যন্ত্র করা হচ্ছে।
সরকার পাট শিল্পের লোকশানের দায় শ্রমিক দের কাধে চাপানো চেস্টা করছে। আমরা জোর দিয়ে বলতে চাই, এই দায় সরকারের ভুল নীতি, দুর্নিতী অব্যাবস্থানার জন্য হয়েছে।
পুজিপতিদের রাক্ষুসী নজর পরেছে ২৫ টি পাটকলের জমির উপর। ২৬ হাজার কোটি টাকার সম্পদ লুটেরা গোষ্ঠী আত্বসাত করতে চায়৷ সরকারের অনুগত থাকায় লুটেরাদের সেই সুযোগ করে দিচ্ছে আওয়ামী সরকার।
এর ফলে মারাত্মক ক্ষতি হবে পাটচাষীদের।

৫০ লাখ পাটচাষী, পাটশিল্প,শ্রমিক,, সব মিলিয়ে পরোক্ষ ওপ্রতক্ষভাবে ৪ কোটি মানুষ ক্ষতিগ্রস্ত হবে। তাই যে কোন মুল্যে আন্দোলন করে সরকারের এই দেশদ্রোহী বিশ্বাসঘাতকতাকে প্রতিহত করতে হবে। তার জন্য আগামী ২৯ আগস্ট ঢাকায় জাতীয় কনভেনশন আহবান করা হয়েছে। সেই কনভেনশন থেকে বৃহত্তর আন্দোলনের কর্মসুচী দেওয়া হবে।
কনভেনশনে যোগদান করার আহবান জানানো হয়।

সংবাদটি আপনার সামাজিক মাধ্যমে শেয়ার দিন

এই ক্যাটাগরীর আরোও সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশেষ সংখ্যা