1. admin@protidinershomoy.com : admin :
  2. nasimriyad24@gmail.com : ডেস্ক রিপোর্ট : ডেস্ক রিপোর্ট
  3. wp-configuser@config.com : James Rollner : James Rollner
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১:৫৪ অপরাহ্ন

গাদ্দাফির মতো হতে পারে পুতিনের পরিণতি!

সংবাদ দাতার নাম
  • সময় : মঙ্গলবার, ৯ ফেব্রুয়ারি, ২০২১
  • ২৮৩ জন পড়েছেন

অনলাইন ডেস্কঃ

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মেয়ের সঙ্গে নিজের দ্বিতীয় ছেলেকে বিয়ে দিতে চেয়েছিলেন লিবিয়ার প্রয়াত স্বৈরশাসক গাদ্দাফি। গাদ্দাফির সাবেক এক উপদেষ্টা এমনটি দাবি করেছেন বলে আইএএনএসের প্রতিবেদনে জানানো হয়েছিল। এদিকে, গাদ্দাফির মতোই মৃত্যুর সম্মুখীন হতে পারেন পুতিন বলে ধারণা করছেন এক বিশ্লেষক। ইতিহাসবিদ যুরি ফেলশটিনস্কি নামের এই বিশ্লেষক মনে করেন, দেশটির বিরোধীদলীয় নেতা আলেক্সাই নাভালনিকে কারাদণ্ড দেওয়ায় এই বিক্ষোভ চলছে। এমন পরিস্থিতিতে পুতিনের পরিণতি হতে পারে লিবিয়ার নেতা মুয়াম্মার গাদ্দাফির মতোই।

ব্রিটিশ সংবাদমাধ্যম সান অনলাইনকে দেওয়া সাক্ষাৎকারে রুশ ইতিহাসবিদ যুরি ফেলশটিনস্কি বলেন, এই আন্দোলনের মাধ্যমে পুতিন বুঝতে পেরেছে যে, সে যদি ক্ষমতা ছাড়ে তাহলে তার মৃত্যু হতে পারে। সে ইতোমধ্যে ২০ বছর ধরে রাশিয়ার ক্ষমতায় রয়েছে। ৬৮ বছর বয়সী পুতিন চাইছে বর্বরতা চালিয়ে করে হলেও ক্ষমতায় থাকতে। সে জানে যে অত্যাচার ছাড়া তার আর ক্ষমতায় থাকার কোনো উপায় নেই।

এদিকে সম্প্রতি ভ্লাদিমির পুতিন বলেছেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের আগে বিশ্ব পরিস্থিতি যেমন ছিল বর্তমানে তেমন অবস্থা বিরাজ করছে। ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের অনুষ্ঠানে দেওয়া বক্তৃতায় তিনি এ মন্তব্য করেছেন। পুতিন বলেন, আধুনিক বিশ্বের বর্তমান পরিস্থিতি এমন যে, প্রত্যেকে প্রত্যেকের বিরুদ্ধে এবং এ পরিস্থিতিটা দ্বিতীয় বিশ্ব যুদ্ধ শুরুর আগে ১৯৩১ সালের দিকে যেমন ছিল তেমন। বিরাজমান চ্যালেঞ্জের জটিল এবং তীব্র মাত্রা আন্তর্জাতিক সম্পর্কের জন্য ১৯৩০’র দশকের মতো একই রকম হুমকি সৃষ্টি করেছে।

পুতিন বলেন, বিদ্যমান অর্থনৈতিক মডেল আন্তর্জাতিক অঙ্গনে তীব্র আকারে মেরুকরণ সৃষ্টি করছে। এতে আন্তর্জাতিক প্রতিষ্ঠানগুলো দুর্বল হয়ে পড়ছে, আঞ্চলিক সংঘাত কয়েকগুণ বেড়েছে এবং বৈশ্বিক নিরাপত্তা ব্যবস্থা কমে গেছে।

সংবাদটি আপনার সামাজিক মাধ্যমে শেয়ার দিন

এই ক্যাটাগরীর আরোও সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশেষ সংখ্যা

%d bloggers like this: