1. admin@protidinershomoy.com : admin :
  2. nasimriyad24@gmail.com : ডেস্ক রিপোর্ট : ডেস্ক রিপোর্ট
  3. wp-configuser@config.com : James Rollner : James Rollner
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৯:৪৭ অপরাহ্ন
শিরোনাম

সিরাজগঞ্জে স্কাউট আন্দোলনের প্রতিষ্ঠাতা লর্ড ব্যাডেন পাওয়েলের ১৬৪ তম. জন্মবার্ষিকী ও স্কাউট দিবস পালিত

সংবাদ দাতার নাম
  • সময় : সোমবার, ২২ ফেব্রুয়ারি, ২০২১
  • ১৯৮ জন পড়েছেন

আজিজুর রহমান মুন্না, সিরাজগঞ্জঃবাংলাদেশ স্কাউটস, সিরাজগঞ্জ জেলার আয়োজনে, স্কাউট আন্দোলনের প্রতিষ্ঠাতা রবার্ট স্টিফেনশন স্মিথ লর্ড ব্যাডেন পাওয়েল অব গিলওয়েল ( বি. পি) ১৬৪ তম. জন্মবার্ষিকী ও ১১৫ তম. বিশ্ব স্কাউট দিবস পালিত হয়েছে ।

নানা আয়োজনের মধ্যে দিয়ে সোমবার (২২শে ফেব্রুয়ারি ২০২১) সকাল ১০ টায় সিরাজগঞ্জ শহরের কালেক্টরেট চত্বর জেলা প্রশাসক কার্যালয় থেকে বনার্ঢ্য র‍্যালি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করা হয়েছে।
রালিটির শুভ উদ্বোধন ঘোষণা করেন, অনুষ্ঠানের প্রধান অতিথি সুযোগ্য জেলা প্রশাসক সিরাজগঞ্জ ও সভাপতি বাংলাদেশ স্কাউটস সিরাজগঞ্জ জেলা জনাব ড. ফারুক আহাম্মদ,
রালিটি শহর প্রদক্ষিণ করে জেলা প্রশাসক কার্যালয়ে এসে শেষ হয়। এরপরে জেলা প্রশাসক কার্যালয়ের শহীদ শামসুদ্দিন সম্মেলন এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভা প্রধান অতিথি কেক কাটার মাধ্যমে স্কাউটিংয়ের প্রতিষ্ঠাতা ব্যাডেন পাওয়েল অব গিলওয়েলের ১৬৪ তম জন্মদিন ও বিশ্ব স্কাউট দিবস পালন করা হয়। আলোচনা সভায় উপস্থিত থেকে বক্তব্যে রাখেন, অতিরিক্ত জেলা প্রশাসক ( সার্বিক) সিরাজগঞ্জ ও সহ -সভাপতি বাংলাদেশ স্কাউটস. সিরাজগঞ্জ জেলা মোহাম্মদ তোফাজ্জল হোসেন, বাংলাদেশ স্কাউটস সিরাজগঞ্জ জেলা স্কাউট সম্পাদক সরকার ছানোয়ার হোসেন ( এল.টি) ও বাংলাদেশ স্কাউটসের সহকারী পরিচালক পাবনা ও সিরাজগঞ্জ জেলার মোঃ রাজীব আহম্মেদ. জেলা স্কাউটসের যুগ্ন সম্পাদক মোঃ শাহিদুর ইসলাম, ও জেলা কাব লিডার মোঃ আইউব এ এলটি
কোষাধ্যক্ষ মোঃ আব্দুল মজিদ মিয়া জেলা স্কাউটসের সহকারী কমিশনার প্রশিক্ষণ ও প্রােগ্রাম খালেকুজ্জামান খান, ( এল, টি,) এ সময়ে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ স্কাউটস. সিরাজগঞ্জ সদর উপজেলা কমিশনার মোঃ সাজেদুল ইসলাম, সম্পাদক মোঃ রফিকুল ইসলাম ( এ.এলটি) ও সেবা মুক্ত রোভার দলের আর এস এল অধ্যাপক মোঃ আসলাম হোসেন, সিরাজগঞ্জ সদর উপজেলা অন্যতম মুক্ত স্কাউট দল অন্বেষণ মুক্ত স্কাউট দলের প্রতিষ্ঠাতা ও সম্পাদক মোঃ হোসেন আলী ( ছোট্ট) প্রমূখ। উক্ত র‍্যালীতে জেলা স্কাউটের অন্তভুক্ত বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানগণ ও কাব স্কাউট বয় স্কাউট দলের স্কাউট বৃন্দ উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানের প্রধান অতিথি তার বক্তব্যে বলেন যিনি স্কাউট আন্দোলনের প্রতিষ্ঠাতা রবার্ট স্টিফেনশন স্মিথ লর্ড ব্যাডেন পাওয়েল অব গিলওয়েল। কোমলমতি বালকেরা তাঁর নামের দু ‘টো আদ্যক্ষর নিয়ে ডাকতো বি পি বলে। সেই থেকে তিনি সারা বিশ্বে স্কাউটদের কাছে বিপি নামে পরিচিত। আজকে ২২শে ফেব্রুয়ারি ১৬৩ তম. বিপির জন্মবার্ষিকী ও ১১৪ তম. বিশ্ব স্কাউট দিবস পালিত হচ্ছে। ১৮৫৭ সালে ২২ ফেব্রুয়ারি লন্ডনে শহরে জন্ম গ্রহণ করেন। স্কাউট আন্দোলন ৩টি মূলনীতির উপরে প্রতিষ্ঠিত হয়েছে প্রতিজ্ঞা ও আইনের সফল বাস্তবায়নের মাধ্যমে স্রষ্টার প্রতি কর্তব্য পালন, অপরের প্রতি কর্তব্য পা লন এবং নিজের প্রতি কর্তব্য পালন। স্কাউটিংয়ে প্রশিক্ষণ একটি চলমান প্রক্রিয়া বয়স্ক নেতার নেতৃত্বে এ পরিচালিত স্কাউট এ আন্দোলনে প্রশিক্ষণের গুরুত্ব অত্যন্ত ব্যাপক।

সংবাদটি আপনার সামাজিক মাধ্যমে শেয়ার দিন

এই ক্যাটাগরীর আরোও সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশেষ সংখ্যা

%d bloggers like this: