1. admin@protidinershomoy.com : admin :
  2. protidinershomoy@gmail.com : Showdip : Meherabul Islam সৌদিপ
  3. mamunshohag7300@gmail.com : মামুন সোহাগ : মামুন সোহাগ
  4. nasimriyad24@gmail.com : বার্তা সম্পাদক : বার্তা সম্পাদক
  5. protidinershomoy24@gmail.com : Abir Ahmed : Abir Ahmed
  6. shujanthakurgaon@gmail.com : Sujon Islam : Sujon Islam
মঙ্গলবার, ২২ জুন ২০২১, ০৪:২৯ অপরাহ্ন
শিরোনাম
নাগরপুরে মানসিক ভারসাম্যহীন অজ্ঞাত এক ব্যাক্তির মৃত্যু বাংলাদেশ আওয়ামী লীগের প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে প্রাণঢালা শুভেচ্ছা জানিয়েছেন শেখ অলি আহাদ বাংলাদেশ আওয়ামী লীগের ৭২তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে সুইডেন আওয়ামী লীগের শুভেচ্ছা আওয়ামী লীগের প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে ইতালি মহিলা আওয়ামী লীগের শুভেচ্ছা বার্তা বাংলাদেশ আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন ইউনূস আলী খান আওয়ামী লীগের ৭২ তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে ইউসুফ আলী পিন্টুর শুভেচ্ছা আ.লীগের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন সাখাওয়াত হোসেন মোহন আ.লীগের মূল নেতা হচ্ছে বঙ্গবন্ধু আর আজকের মূল নেতা হচ্ছে শেখ হাসিনা: হাসান ইকবাল রাজশাহীতে ভুল তথ্য দিয়ে লাইভ প্রচারের প্রেক্ষিতে, নিউজ পোর্টালের দুঃখ প্রকাশ রাজশাহীতে ৭ম আন্তর্জাতিক যোগ দিবস পালিত

২৫ মে থেকে রাজশাহী ম্যাংগো স্পেশাল ট্রেন  চালু

সংবাদ দাতার নাম
  • সময় : সোমবার, ১৭ মে, ২০২১
  • ৮৫ জন পড়েছেন
শাহিনুর রহমান সোনা, রাজশাহী: রাজশাহী থেকে আম চাষী ও ব্যবসায়ীদর সুবিধার কথা চিন্তা করে রেলওয়ে কর্তৃপক্ষ আগমাী ২৫ মে থেকে ম্যাংগো স্পেশাল ট্রেন চালুর সিদ্ধান্ত নিয়েছেন। তবে চাহিদার অপ্রতুলতায় ১ জুন’ও চালু হতে পারে ট্রেনটি।
রাজশাহী থেকে আম চাষী ও ব্যবসায়ীদর সুবিধার কথা চিন্তা করে রেলওয়ে কর্তৃপক্ষ আগমাী ২৫ মে থেকে ম্যাংগো স্পেশাল ট্রেন চালুর সিদ্ধান্ত নিয়েছেন।
সোমবার বেলা ১ টায় রাজশাহী রেলওয়ে স্টেশন কনফারেন্স রুমে বাংলাদেশ রেলওয়ের  বিভাগীয় বাণিজ্যিক কর্মকর্তা ( ডিসিও/ পাকশী) নাসির উদ্দিন
সংবাদ সম্মেলনে এ তথ্য নিশ্চিত করেছেন।
তিনি বলেন, প্রতি টন আম কুরিয়ার সার্ভিসে যেখানে ২০০০০ টাকা খরচ হয় সেখানে ম্যাংগো স্পেশাল ট্রেনে প্রতি টন আম পাঠাতে ১১১৭ টাকা খরচ হবে। এছাড়াও রাস্তা খারাপের কারণে প্রচুর পরিমানে আম নষ্ট হয়, কিন্তু ট্রেনে নষ্ট হবার সম্ভাবনা অনেক কম। রাতের মধ্যেই ট্রেনটি ঢাকা পৌঁছানোর কারণে অতিরিক্ত তাপমাত্রায় আম নষ্ট হবার ঝুঁকিও কমবে । করোনাকালীন লকডাউনে অন্য ট্রেন না থাকায় ট্রেনটি কোথাও দাঁড়াবে না, ফলে অল্প সময়েই ট্রেনটি নির্বিঘ্নে ঢাকা পৌঁছবে। পথি মধ্যে চাহিদা মোতাবেক ট্রেনটি  চাঁপাই, রাজশাহী, আমনুরা, লাহিরী মোহনপুর, আব্দুলপুর সহ গুরুত্বপূর্ণ ষ্টেশন গুলোতে দাঁড়াবে।
ট্রেনটি প্রতিদিন চাঁপাইনবাবগঞ্জ থেকে বিকাল সাড়ে ৪ টায় ছেড়ে রাত ২ টায় ঢাকা পৌঁছবে। বাংলাদেশ রেলওয়ে পশ্চিমের  ৬১ টির মধ্যে ৫ টি ওয়াগনে (৪৩ টন ধারণ ক্ষমতা সম্পন্ন/ওয়াগন)
৩০ টন করে প্রতিদিন মোট ১৫০ টন আম বহন করবে। তবে  যেহেতু  শাকসব্জি, দেশীয় ফলমুল, ডিম ইত্যাদি রেলওয়ে আইনে পার্শ্বেল মালামাল হিসেবে গণ্য, সেহেতু এরুপ সকল মালামালও তারা পরিবহন করবেন ।
পরবর্তীতে রেলওয়ে কর্তৃপক্ষের চাঁপাই-খুলনা রুটেও একটি ম্যাঙ্গো স্পেশাল চালানোরও পরিকল্পনা রয়েছে বলে তিনি জানান ।
উল্লেখ্য, গত বছর প্রথম বারের মত এই উদ্যোগ সফল হয়েছিল। গত বছর জুন মাসে ৫৯৮ টন ও জুলাই মাসে ২৬৯ টন আম বহন করেছিল রেলওয়ে।
সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন
ডেপুটি চিফ কমার্শিয়াল ম্যানেজার গৌতম কুমার কুন্ডু, এসিসিএম/আর আবদুল জববার,এসিও উত্তর(পাকশী) সাজেদুল ইসলাম, রাজশাহী স্টেশন ম্যানেজার আব্দুল করিম, টিআই (ঈশ্বরদী) একেএম নুুরুল আলম, শ্রমিক লীগ রাজশাহী ওপেন লাইন শাখার সভাপতি মো জহুরুল ইসলাম,  সাধারণ আক্তার আলী প্রমুখ।

সংবাদটি আপনার সামাজিক মাধ্যমে শেয়ার দিন

এই ক্যাটাগরীর আরোও সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page