1. admin@protidinershomoy.com : admin :
  2. protidinershomoy@gmail.com : Showdip : Meherabul Islam সৌদিপ
  3. mamunshohag7300@gmail.com : মামুন সোহাগ : মামুন সোহাগ
  4. nasimriyad24@gmail.com : বার্তা সম্পাদক : বার্তা সম্পাদক
  5. protidinershomoy24@gmail.com : Abir Ahmed : Abir Ahmed
  6. shujanthakurgaon@gmail.com : Sujon Islam : Sujon Islam
মঙ্গলবার, ২২ জুন ২০২১, ০৪:৫৫ অপরাহ্ন
শিরোনাম
নাগরপুরে মানসিক ভারসাম্যহীন অজ্ঞাত এক ব্যাক্তির মৃত্যু বাংলাদেশ আওয়ামী লীগের প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে প্রাণঢালা শুভেচ্ছা জানিয়েছেন শেখ অলি আহাদ বাংলাদেশ আওয়ামী লীগের ৭২তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে সুইডেন আওয়ামী লীগের শুভেচ্ছা আওয়ামী লীগের প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে ইতালি মহিলা আওয়ামী লীগের শুভেচ্ছা বার্তা বাংলাদেশ আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন ইউনূস আলী খান আওয়ামী লীগের ৭২ তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে ইউসুফ আলী পিন্টুর শুভেচ্ছা আ.লীগের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন সাখাওয়াত হোসেন মোহন আ.লীগের মূল নেতা হচ্ছে বঙ্গবন্ধু আর আজকের মূল নেতা হচ্ছে শেখ হাসিনা: হাসান ইকবাল রাজশাহীতে ভুল তথ্য দিয়ে লাইভ প্রচারের প্রেক্ষিতে, নিউজ পোর্টালের দুঃখ প্রকাশ রাজশাহীতে ৭ম আন্তর্জাতিক যোগ দিবস পালিত

করের আওতায় আসছে বহুজাতিক কোম্পানিগুলো

সংবাদ দাতার নাম
  • সময় : রবিবার, ৬ জুন, ২০২১
  • ২৪ জন পড়েছেন

বহুজাতিক কোম্পানিগুলোকে সঠিকভাবে করের আওতায় আনতে লন্ডনে এক ঐতিহাসিক চুক্তিতে সম্মত হয়েছে বিশ্বের শীর্ষ অর্থনীতির দেশগুলোর জোট জি-৭। এখন থেকে এসব কোম্পানিগুলোকে ন্যূনতম ১৫ শতাংশ করপোরেট কর পরিশোধ করতে হবে। ফলে করের আওতায় আসছে গুগল, অ্যাপল ও অ্যামাজনের মতো টেক জায়ান্টগুলো। শনিবার (০৫ জুন) লন্ডনে জি-৭ এর অর্থমন্ত্রীদের বৈঠকে এই চুক্তি হয়।

এই চুক্তি কার্যকর হলে যে দেশগুলোতে বহুজাতিক প্রতিষ্ঠানগুলো ব্যবসা করে, সে দেশের হাতে আসবে বিলিয়ন বিলিয়ন ডলার। সে অর্থ দেশগুলো চলমান মহামারি মোকাবিলায় ব্যয় করতে পারবে। ব্রিটিশ অর্থমন্ত্রী ঋষি সুনাক বলেন, এ চুক্তির ফলে বিশ্বব্যাপী বহুজাতিক প্রতিষ্ঠানগুলোর জন্য একটি সমতল ক্ষেত্র তৈরি হলো।

চলতি বছর মার্কিন টেক জায়ান্ট মাইক্রোসফট আয় করেছে ৩শ ১৫ বিলিয়ন ডলার। তবুও কোম্পানিটির বিরুদ্ধে করপোরেট কর ফাঁকি দেয়ার অভিযোগ রয়েছে। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জাপান, জার্মানি, ইতালি, কানাডা ও ফ্রান্সের মতো দেশের এমন সিদ্ধান্তের ফলে অন্য দেশগুলোও কর দিতে আগ্রহী হবে। কর দিতে দেশগুলোর ওপর চাপ বাড়বে। আগামী মাসে জি-২০-এর বৈঠকে বিষয়টি আলোচনায় আসতে পারে বলে ধারণা করা হচ্ছে।

জি-৭ এর এমন চুক্তিকে স্বাগত জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র, জার্মানি ও ফ্রান্স। বিশ্বজুড়ে ব্যবসায়িক কার্যক্রম চালিয়ে আসা বহুজাতিক কোম্পানিগুলোকে করের আওতার আনার আলোচনা দীর্ঘদিনের। ঠিকমত কর দিলে বহুদেশ প্রতিষ্ঠানগুলোর করের অর্থে আরও ভালো জীবন-যাপন করতে পারত। বিশেষ করে আমাজন ও ফেসবুকের মতো প্রযুক্তি করপোরেশনগুলোর বিস্তৃতি কর আদায়ের চ্যালেঞ্জকে আরও বাড়িয়ে দিয়েছিল।

শুক্রবার (০৪ জুন) থেকে লন্ডনে শুরু হয়েছে জি-৭ দেশগুলোর অর্থমন্ত্রীদের দুই দিনের বৈঠক। বৈঠকে তারা জলবায়ু পরিবর্তনের নানা দিক নিয়েও আলোচনা করবেন।

সূত্র: বিবিসি, রয়টার্স

সংবাদটি আপনার সামাজিক মাধ্যমে শেয়ার দিন

এই ক্যাটাগরীর আরোও সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page