1. [email protected] : admin :
  2. [email protected] : ডেস্ক রিপোর্ট : ডেস্ক রিপোর্ট
শনিবার, ০১ অক্টোবর ২০২২, ০১:৫০ পূর্বাহ্ন

সহিংসতা রুখতে আমরা ডিজিটাল অ্যাপ ব্যবহার করছি: প্রধানমন্ত্রী

সংবাদ দাতার নাম
  • সময় : শুক্রবার, ২ জুলাই, ২০২১
  • ২১৭ জন পড়েছেন

‘আমাদের সরকার আইটি খাতে নারী পেশাদার ও উদ্যোক্তা গড়ে তুলতে নানা কর্মসূচি চালু করেছে। নারীর প্রতি সহিংসতা রুখতে আমরা অনেকগুলো ডিজিটাল অ্যাপ ব্যবহার করছি বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।বৃহস্পতিবার (১ জুলাই) সন্ধ্যায় প্যারিসে জেনারেশন ইক্যুইটি ফোরামে পাঠানো ভিডিও বার্তায় তিনি এ কথা জানান।

 

‘লিঙ্গ সমতা নিশ্চিতে প্রযুক্তি ও উদ্ভাবন’ এই প্রতিপাদ্যে আয়োজিত হচ্ছে এ বছরের ফোরাম।বার্তায় প্রধানমন্ত্রী বলেন, ‘টেক স্টার্টআপ ও ই-কমার্সসহ তথ্যপ্রযুক্তি খাতে ২০২৬- এর মধ্যে ২৫ ভাগ এবং ২০৪১-এর মধ্যে ৫০ ভাগ নারীর অংশগ্রহণ বৃদ্ধির অঙ্গীকার করছি।’

 

তিনি বলেন, ‘১৯৯৫ সালে বেইজিংয়ে বিশ্ব সম্প্রদায়, নারীর ক্ষমতায়ন নিয়ে সাহসী প্রতিশ্রুতি দিয়েছিল। দুর্ভাগ্যক্রমে সেই সব প্রতিশ্রুতির বেশির ভাগই এখনও পূরণ হয়নি।

 

 

 

‘বৈশ্বিকভাবে রাজনীতি, অর্থনীতি এবং শ্রমশক্তি হিসেবে নারীর অংশগ্রহণ অনুপ্রেরণাদায়ী নয়। আজ মাত্র ২৫ ভাগ সংসদ সদস্য নারী, যেখানে শ্রমশক্তিতে নারীর অংশগ্রহণ এখনও পুরুষের তুলনায় ৩১ ভাগেরও কম। আমাদের অবশ্যই সাহসী নীতি ব্যবস্থা এবং সম্মিলিত প্রচেষ্টায় এ পরিস্থিতি পাল্টাতে হবে।’

 

নারীর ক্ষমতায়নে বাংলাদেশের নেয়া উদ্যোগ তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, ‘নারীর ক্ষমতায়নকে আমার সরকার অগ্রাধিকার দিয়ে আসছে। আমাদের ডিজিটাল বাংলাদেশ ভিশন আইটি খাতে আক্ষরিকভাবেই নারীদের সংহত করেছে।

সংবাদটি আপনার সামাজিক মাধ্যমে শেয়ার দিন

এই ক্যাটাগরীর আরোও সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *