1. admin@protidinershomoy.com : admin :
  2. nasimriyad24@gmail.com : ডেস্ক রিপোর্ট : ডেস্ক রিপোর্ট
মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ০৯:২৬ অপরাহ্ন
শিরোনাম

রাজশাহী বিশ্ববিদ্যালয় ফিশারীজ বিভাগের জাতীয় মৎস্য সপ্তাহ’২১উদযাপন

শাহিনুর রহমান সোনা, রাজশাহী
  • সময় : শনিবার, ৪ সেপ্টেম্বর, ২০২১
  • ৫০ জন পড়েছেন
“বেশী বেশী মাছ চাষ করি, বেকারত্ব দূর করি” এই প্রতিপাদ্যকে সামনে রেখে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে পালিত হলো জাতীয় মৎস্য সপ্তাহ’২১।
বৃহস্পতিবার (২ সেপ্টেম্বর) অনুষ্ঠানের প্রথমার্ধে বিভাগের “ফ্রেশওয়াটার ফিশ কনজাভেশন রিজার্ভার” এ পোনা অবমুক্ত করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. গোলাম সাব্বির সাত্তার, মাননীয় উপ-উপাচার্যদ্বয় প্রফেসর ড. চৌধুরী মো. জাকারিয়া ও প্রফেসর ড. সুলতান উল ইসলাম, কৃষি অনুষদের ডীন প্রফেসর ড. সালেহা জেসমিন, বিশ্ববিদ্যালয়ের রেজিষ্ট্রার প্রফেসর মো. আবদুস সালাম এবং বিভাগের সভাপতি প্রফেসর ড. এম. মনজুরুল আলম।
এ সময়ে আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর, ছাত্র উপদেস্টা, জনসংযোগ প্রশাসক, বিভাগের সকল শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ। পোনা অবমুক্তকরণ শেষে মাননীয় উপাচার্য মৎস্য পক্ষের এ বছরের প্রতিপাদ্য বিষয় এর উপর সংক্ষিপ্ত বক্তব্য দেন। উপাচার্য তাঁর সংক্ষিপ্ত বক্তৃতায় কৃষির উন্নয়নে বঙ্গবন্ধুর অবদানকে স্মরণ করে বলেন, প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার সরকার কৃষি ও মৎস্য উন্নয়নে ভর্তুকিসহ বিভিন্ন প্রণোদনামূলক সুবিধা প্রদান করায় কৃষি তথা ফিশারীজ সেক্টরের অবদান আজ শীর্ষে।
এ ছাড়াও অনুষ্ঠানে বক্তব্য রাখেন মাননীয় উপ-উপাচার্যদ্বয় প্রফেসর ড. চৌধুরী মো. জাকারিয়া ও প্রফেসর ড. সুলতান উল ইসলাম, কৃষি অনুষদের ডীন প্রফেসর ড. সালেহা জেসমিন,বিশ্ববিদ্যালয়ের রেজিষ্ট্রার প্রফেসর মো. আব্দুস সালাম এবং বিভাগের সভাপতি প্রফেসর ড. এম. মনজুরুল আলম।
দ্বিতীয়ার্ধে “কর্মসংস্থান বৃদ্ধিতে মৎস্যচাষের ভূমিকাঃ প্রেক্ষিক কোভিড-১৯ ” শীর্ষক ভার্চুয়াল আলোচনা সভা অনুষ্ঠিত হয় সন্ধ্যা ৭ টায়। বিভাগীয় সভাপতি প্রফেসর ড. এম মনজুরুল আলম এর সভাপতিত্বে উক্ত সভায় অনলাইনে যুক্ত হন মাননীয় উপ-উপাচার্যদ্বয়, প্রফেসর ড. চৌধুরী মো. জাকারিয়া ও প্রফেসর ড. সুলতান উল ইসলাম। কৃষিতে ফিশারীজ সেক্টরের অবদানের কথা স্বীকার করে ফিশারীজ শিক্ষা ও গবেষণার আধুনিকায়নে তাগিদ প্রদান করেন।
এছাড়া কৃষি অনুষদের ডীন প্রফেসর ড. সালেহা জেসমিন, ফিশারীজ বিভাগের শিক্ষকবৃন্দ, বিভিন্ন জেলার মৎস্য কর্মকর্তাবৃন্দ সহ অর্ধ শতাধিক গবেষক উক্ত সভায় যুক্ত হন। ফিশারীজ বিভাগের প্রফেসর ড. এবিএম মহসিনের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বগত বক্তব্য প্রদান করেন প্রফেসর ড. মো. মোস্তাফিজুর রহমান মন্ডল এবং ফিশারীজ বিভাগের চলমান গবেষণা কার্যক্রম উপস্থাপন করেন বিভাগের প্রফেসর ড. মো. তারিকুল ইসলাম। মূল প্রবন্ধ উপস্থাপক প্রফেসর
ড. মোহা. আখতার হোসেন এদেশে কর্মসংসস্থান বৃদ্ধিতে মৎস্য চাষের প্রতিটি খাতের সুযোগ ও সম্ভাবনার চিত্র তুলে ধরেন এবং কর্মসংস্থান বৃদ্ধিতে এ সেক্টরের ভূমিকা উল্লেখ করেন। অনুষ্ঠানের আলোচকবৃন্দ প্রফেসর ড. মো.
ইসতিয়াক হোসেন ও ড. মো. আমিমুল এহসান জেলা মৎস্য কর্মকর্তা চাপাইনবাবগঞ্জ মূল প্রবন্ধের উপর নিজেদের মতামত প্রকাশ করেন। বিভাগের সভাপতি প্রফেসর ড. এম. মনজুরুল আলম এর সমাপনী বক্তৃতার মাধ্যমে অনুষ্ঠানের
সমাপ্তি ঘোষনা করা হয়।

সংবাদটি আপনার সামাজিক মাধ্যমে শেয়ার দিন

এই ক্যাটাগরীর আরোও সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশেষ সংখ্যা