1. admin@protidinershomoy.com : admin :
  2. nasimriyad24@gmail.com : ডেস্ক রিপোর্ট : ডেস্ক রিপোর্ট
  3. wp-configuser@config.com : James Rollner : James Rollner
বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ১০:২৪ অপরাহ্ন
শিরোনাম
রাজশাহী জেলা আওয়ামী লীগের মুজিবনগর দিবস পালন রাজশাহীতে বিশ্ব হিমোফিলিয়া দিবস পালিত ১৭ এপ্রিল বাংলাদেশের জন্য একটি ঐতিহাসিক দিন: ইতালী আওয়ামী লীগ কাতানিয়া শাখা রাজশাহীতে নিক্বণ নৃত্য শিল্পী গোষ্ঠীর বর্ষবরণ অনুষ্ঠিত রাজশাহী শিক্ষা বোর্ডে বর্ষবরণ উদযাপিত  বিএমডিএ: ইবিএ প্রকল্পে দুর্নীতি, ভোগান্তিতে গ্রামীণ কৃষক ভূল্লীতে বাংলা নববর্ষ ১৪৩১ উপলক্ষে মঙ্গল শোভাযাত্রা ও সাংস্কৃতিক অনুষ্ঠান ঠাকুরগাঁওয়ে চেম্বার অফ কমার্স নির্বাচনের একটি প্যানেলের সংবাদ সম্মেলন মাদক ব্যবসায়ীর মৃত্যুকে পূঁজি করার চেষ্টা করছে ফখরুল-এমপি সুজন ঠাকুরগাঁওয়ে মোটরসাইকেল মুখোমুখি সংঘর্ষে নিহত ২ যুবক

ঠাকুরগাঁওয়ে ভূল্লীতে তন্ত্র-মন্ত্রের পাতা খেলা অনুষ্ঠিত

সংবাদ দাতার নাম
  • সময় : শনিবার, ৪ ফেব্রুয়ারি, ২০২৩
  • ২০১ জন পড়েছেন

সুজন, ঠাকুরগাঁও জেলা প্রতিনিধি: ঠাকুরগাঁও সদর উপজেলার ভূল্লী থানা এলাকার ফরেষ্টর ডাঙায় ২(দুই) ব্যাপী পাতা খেলা অনুষ্ঠিত হয়।

এ খেলায় মাঠের মাঝখানে পুঁতে রাখা হয়েছে একটি কলাগাছ। গোড়ায় পানিভর্তি মাটির ঘটি। চারপাশ চুন দিয়ে বৃত্তাকারে ঘিরে রাখা হয়েছে। খেলার মাঠটিও বৃত্তাকারে চিহ্ন দেওয়া হয়েছে। ঘটির পানিতে হাত ভিজিয়ে মাঠের বিভিন্ন পাশে খেলোয়াড়রা অবস্থান নিয়ে মাটিতে হাত রেখে শুরু হলো মন্ত্রপড়া। এই খেলাটির নাম তন্ত্র-মন্ত্রের ‘পাতা খেলা’। খেলায় ১৩ জন মন্ত্রী (ওঝা বা তান্ত্রিক) এবং হাত খেলা বা পাতা হিসেবে থাকে ৪ জন থাকে।

ভূল্লী আজিজনগর ফরেস্টর ডাঙ্গায় গ্রাম বাংলার ঐতিহ্যবাহী তন্ত্রমন্ত্রের ‘পাতা খেলা’ ফাইনাল অনুষ্ঠিত হয়েছে। স্থানীয় যুবকদের আয়োজনে দীর্ঘদিন পর এই খেলা দেখতে মাঠে ভিড় করেন নারী-পুরুষরা।

২ দিন ব্যাপী এ খেলা শনিবার (৪ ফেব্রুয়ারি) খেলা’র ফাইনাল অনুষ্ঠিত হয়।
‘পাতা খেলা’র ফাইনালে বিশু মোহাম্মদ এর সভাপতিত্বে খেলা উদ্বোধন করেন সদর উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি রওশনুল হক তুষার।

এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক অধ্যক্ষ জুলফিকার আলী, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ভূল্লী থানার অফিসার ইনচার্জ (ওসি), একে এম আতিকুর রহমান, সদর উপজেলা ভাইস চেয়ারম্যান আব্দুর রশিদ, জেলা যুবলীগের উপ-দপ্তর সম্পাদক এস এম সাওন চৌধুরী, বিশিষ্ট ব্যবসায়ী বাহার আলী সরকার, সদর উপজেলা যুবলীগের সহ-সহ-সভাপতি নূরে আলম প্রমূখ।

দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত এই খেলা চলে। আশপাশের বিভিন্ন এলাকা থেকে পাঁচটি তান্ত্রিক দল আসে। নিজ নিজ মন্ত্র দিয়ে পাতারূপী মানুষকে মাঠের মাঝখান থেকে নিজের দিকে টানার প্রতিযোগিতা করেন তারা।

যে দল তাদের তন্ত্র মন্ত্রের মাধ্যমে মানুষ নামের পাতাকে নিজের দিকে টানতে পারবে, সেই দলই পয়েন্ট পাবে। পরে পয়েন্ট হিসাব করে বিজয়ী ঘোষণা করা হয়। খেলায় তন্ত্রমন্ত্রের হাড্ডাহাড্ডি লড়াই শেষে বিজয়ী হন কালিমহন মেম্বার দল ও রানারআপ হন অখিন চন্দ্র দল। এ সময় পুরস্কার হিসেবে প্রথম স্থান অধিকারীকে ১০ হাজার ও ২য় স্থান অধিকারীকে ৬ হাজার টাকার প্রাইজমানি দেওয়া হয়।

খেলার সময় মাঠজুড়ে নারী-পুরুষ, শিশু-কিশোরের উপচে পড়া ভিড় ছিল। খেলাকে ঘিরে পুরো এলাকায় ছিল উৎসবের আমেজ।

খেলা দেখতে আসা ইশিতা রানী বলেন, পাতা খেলা নামে যে কোনও খেলা যে ছিল তা জানা ছিল না। এই খেলা আগে কখনও দেখিনি। খেলাটি খুব মজার।

দর্শক মোস্তফা কামাল বলেন, আমাদের গ্রামগঞ্জে কখনোই পাতা খেলা হয়নি। তাই এই প্রথম দেখতে এসেছি। মন্ত্রের মধ্য দিয়ে পাতারুপি মানুষকে তার দিকে টানছে। এটা একটা অদ্ভুত খেলা।

আরেক দর্শক বলেন, আমরা যখন ছোট ছিলাম তখনকার ঐতিহ্যবাহী ও জনপ্রিয় ছিল পাতা খেলা। আগে এই খেলা বিভিন্ন গ্রামে নিয়মিত হতো। কিন্তু কালের বিবর্তনে আজ কোথাও দেখা যায় না। তাই অনেক দিন পর এমন খেলার কথা শুনে আর লোভ সামলাতে পারিনি। খেলাটি উপভোগ করলাম। খুব ভালো লাগলো।

খেলা পরিচালনাকারী আলী হোসেন আলী হোসেন নুনু বলেন, আমরা ছোটবেলা থেকেই এই খেলার নাম শুনে এসেছি, কিন্তু কখনও দেখা হয়নি। আগে বিভিন্ন এলাকায় খেলাটি হতো বলে শুনেছি। দীর্ঘদিন ধরে আয়োজন না করায় ঐতিহ্যবাহী খেলাটি আজ হারিয়ে যেতে বসেছে। তাই খেলাটি ধরে রাখতে ও পুনরুদ্ধারে এই আয়োজন। স্থানীয় সহযোগিতা পেলে মানুষকে আনন্দ দিতে প্রতিবছর এমন আয়োজনের চিন্তাভাবনা করছি।

সংবাদটি আপনার সামাজিক মাধ্যমে শেয়ার দিন

এই ক্যাটাগরীর আরোও সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশেষ সংখ্যা

%d bloggers like this: