1. admin@protidinershomoy.com : admin :
  2. nasimriyad24@gmail.com : ডেস্ক রিপোর্ট : ডেস্ক রিপোর্ট
  3. wp-configuser@config.com : James Rollner : James Rollner
রবিবার, ০৫ মে ২০২৪, ১২:২৫ পূর্বাহ্ন
শিরোনাম
ঈশ্বরদীতে নাইট ক্রিকেট টুর্ণামেন্টে ডিবিকেএসপি চ্যাম্পিয়ন ভূল্লীতে চেয়ারম্যান প্রার্থী মোশারুলের ‘মটর সাইকেল’ প্রতীকের নির্বাচনী অফিস উদ্বোধন বঙ্গবন্ধু ফাউন্ডেশন বাংলাদেশ কেন্দ্রীয় কমিটির ঈদ পুনর্মিলনী ও মতবিনিময় সভা অনুষ্ঠিত ভূল্লীতে চেয়ারম্যান প্রার্থী তুষারের ‘ঘোড়া’ প্রতীকের নির্বাচনী অফিস উদ্বোধন চতুর্থ দিনেও ঢাকার জনগণের মাঝে হাবিব হাসান ভূল্লীতে বিভিন্ন কর্মসূচীর মধ্যদিয়ে মহান মে দিবস পালিত পথচারী ও রিক্সা শ্রমিক মাঝে দুই এলাকায় পানি ও খাবার স্যালাইন বিতরণ বৃষ্টির আশায় ঠাকুরগাঁওয়ে ব্যাঙের বিয়ে দ্বিতীয় দিন ও ঢাকার জনগণের পাশে হাবিব হাসান বালিয়া ইউপি উপ-নির্বাচনে সদস্য পদে এনামুল বিজয়ী

নড়াইলে দোল উৎসবে মেতে উঠেছে সনাতন ধর্মাবলম্বী

জেলা প্রতিনিধি নড়াইল
  • সময় : মঙ্গলবার, ৭ মার্চ, ২০২৩
  • ১২৭ জন পড়েছেন

নড়াইলে উৎসব উদ্দীপনার মধ্য দিয়ে মন্দিরে মন্দিরে দোল উৎসব ও কীর্তনের আয়োজন করা হয়েছে। মঙ্গলবার ( ৭ মার্চ) সকালে থেকে রং আবির নিয়ে নেচে গেয়ে রাধা কৃষ্ণের বিগ্রহ তৈরী করে নগর কীর্তন করেছেন নড়াইল সদর উপজেলার শেখহাটি ইউনিয়নের দেবভোগ সহ বিভিন্ন গ্রামে।

দেবভোগ গ্রামে গিয়ে দেখা যায়, দেবভোগ কৃষ্ণ মন্দির থেকে শতাধিক নারী পুরুষ কিশোর কিশোরী একত্রিত হয়ে সারিবদ্ধ ভাবে নেচে গেয়ে রাধা কৃষ্ণের বিগ্রহ নিয়ে আবিরের রং নিয়ে উৎসবে মেতে উঠেছে। দেবভোগ ছাড়া ও নড়াইল শহর থেকে শুরু করে গ্রামীন জনপদে এই উৎসবটি আনন্দচিত্রে পালন করতে দেখা গেছে।

যানা গেছে, দোলযাত্রা হিন্দু বৈষ্ণবদের উৎসব। বৈষ্ণব বিশ্বাস অনুযায়ী এ দিন শ্রীকৃষ্ণ বৃন্দাবনে রাধা এবং তার সখীদের সঙ্গে আবির খেলেছিলেন। সেই ঘটনা থেকেই দোল খেলার উৎপত্তি। এ কারণে দোলযাত্রার দিন এ মতের বিশ্বাসীরা রাধা-কৃষ্ণের বিগ্রহ আবিরে রাঙিয়ে দোলায় চড়িয়ে নগর কীর্তনে বের হন। এ সময় তারা রং খেলার আনন্দে মেতে ওঠেন।

নড়াইলের অনেক স্থানে উৎসবটি শ্রীকৃষ্ণের দোলযাত্রা নামে বেশি পরিচিত হলে ও। গ্রামাঞ্চলে দোল উৎসব বা হোলি নামে পরিচিত। কোনো কোনো স্থানে এ উৎসবকে বসন্ত উৎসবও বলা হয়। পুষ্পরেণু ছিটিয়ে রাধা-কৃষ্ণ দোল উৎসব করতেন। সময়ের বিবর্তনে পুষ্পরেণুর জায়গায় এসেছে ‘আবির’।

জেলায় সকাল থেকে শুরু হয়ে বিকেল পর্যন্ত এ উৎসব চলবে। হিন্দু ধর্মাবলম্বীরা পরস্পরকে আবির মাখিয়ে এ উৎসব উদযাপন করেছেন।

সংবাদটি আপনার সামাজিক মাধ্যমে শেয়ার দিন

এই ক্যাটাগরীর আরোও সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশেষ সংখ্যা

%d bloggers like this: