1. admin@protidinershomoy.com : admin :
  2. nasimriyad24@gmail.com : ডেস্ক রিপোর্ট : ডেস্ক রিপোর্ট
  3. wp-configuser@config.com : James Rollner : James Rollner
শুক্রবার, ০৩ মে ২০২৪, ১০:১৩ পূর্বাহ্ন

সিংড়ায় নিজ উদ্যোগে ১৪ কি:মি: এলাকায় তালবীজ রোপনের উদ্যোগ

সংবাদ দাতার নাম
  • সময় : শনিবার, ১০ অক্টোবর, ২০২০
  • ১৮০ জন পড়েছেন

রবিন খান, স্টাফ রিপোর্টারঃ নাটোরের সিংড়ায় ব্যক্তি উদ্যোগে ১৪ কি: মি: রাস্তার দুধারে তালবীজ রোপনের উদ্যোগে নিয়েছেন কৃষক আব্দুল মতিন দুলাল। চলনবিল অধ্যুষিত বারুহাস – আয়েশ এবং বিয়াশ থেকে রাতাল পর্যন্ত ১৪ কি: মি: এলাকায় তিনি বীজ রোপন করবেন বলে জানা গেছে।

শনিবার সিংড়া – বারুহাস রাস্তার ৪ কি: মি: তালবীজ রোপন শুরু করেন। এসময় উপস্থিত ছিলেন, ৪ নং ওয়ার্ড আওয়ামীলীগ সভাপতি সাইফ মাহমুদ, সিংড়া মডেল প্রেসক্লাবের সভাপতি রাজু আহমেদ তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক রবিন খান ।

উল্লেখ্য, কৃষক আব্দুল মতিন দুলাল ইতোমধ্য নেপিয়ার ঘাস চাষ, গরু মোতা তাজাকরন এবং মৎস্য চাষে সফলতার মুখ দেখেছেন।

উদ্যোক্তা আব্দুল মতিন দুলাল জানান, জলবায়ু পরিবর্তনের কারণে দিন দিন পরিবেশের ভারসাম্য নষ্ট হয়ে যাচ্ছে। অনাবৃষ্টি, বজ্রপাত ও প্রাকৃতিক দুর্যোগে দেশে প্রতিবছর শত শত লোক মারা যাচ্ছে। আর এসব প্রাকৃতিক দুর্যোগ থেকে বাঁচতে বা দুর্যোগ মোকাবেলা করতে তালগাছের গুরুত্ব অপরিসীম।

পরিবেশ কর্মী, মডেল প্রেসক্লাব সভাপতি রাজু আহমেদ জানান, জলবায়ু পরিবর্তনের কারণে দিন দিন পানির স্তর নিচে নেমে যাচ্ছে এবং বজ্রপাতের পরিমাণ বৃদ্ধি পাচ্ছে। তাল গাছ খরা মোকাবেলা ও বজ্রপাত নিরোধে সহায়ক ভূমিকা পালন করে। তালের চারা রোপনের মাধ্যমে পরিবেশের ভারসাম্য রক্ষা, জীববৈচিত্র্য ও প্রাকৃতিক সৌন্দর্য বৃদ্ধি পায়। দেশের খরাপ্রবণ এলাকায় অধিক পরিমাণে তালের চারা রোপনের ফলে প্রচুর বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা থাকে। এতে দেশের অর্থনৈতিক উন্নয়ন ত্বরান্বিত হয় এবং পরিবেশের ভারসাম্য রক্ষা পায়।

সংবাদটি আপনার সামাজিক মাধ্যমে শেয়ার দিন

এই ক্যাটাগরীর আরোও সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশেষ সংখ্যা

%d bloggers like this: