1. admin@protidinershomoy.com : admin :
  2. nasimriyad24@gmail.com : ডেস্ক রিপোর্ট : ডেস্ক রিপোর্ট
  3. wp-configuser@config.com : James Rollner : James Rollner
সোমবার, ১৩ মে ২০২৪, ০৪:৪১ পূর্বাহ্ন
শিরোনাম
‘আই বি সি কে’ ইনছন বাংলাদেশ কমিউনিটি ইন কোরিয়ার উদ্যোগে পিকনিক ও ঈদ পূর্ণ মিলন বঙ্গবন্ধু ফাউন্ডেশন কেন্দ্রীয় কমিটির উদ্যোগে পকেট ফ্রী হজ ও ওমরা গাইড বিতরণ ঠাকুরগাঁওয়ে উপজেলা নির্বাচনের প্রচারণায় স্থানীয় এমপির নাম ব্যবহার,এমপি বলছেন আমি নিরপেক্ষ ঠাকুরগাঁও উপজেলার চেয়ারম্যান প্রার্থী তুষারকে টাকার মালা উপহার ঠাকুরগাঁওয়ে উপজেলা নির্বাচনে প্রচারণায় ব্যস্ত প্রার্থীরা ঠাকুরগাঁওবাসী আবারও আব্দুর রশিদকে ভাইস-চেয়ারম্যান হিসেবে দেখতে চায় ঈশ্বরদীতে নাইট ক্রিকেট টুর্ণামেন্টে ডিবিকেএসপি চ্যাম্পিয়ন ভূল্লীতে চেয়ারম্যান প্রার্থী মোশারুলের ‘মটর সাইকেল’ প্রতীকের নির্বাচনী অফিস উদ্বোধন বঙ্গবন্ধু ফাউন্ডেশন বাংলাদেশ কেন্দ্রীয় কমিটির ঈদ পুনর্মিলনী ও মতবিনিময় সভা অনুষ্ঠিত ভূল্লীতে চেয়ারম্যান প্রার্থী তুষারের ‘ঘোড়া’ প্রতীকের নির্বাচনী অফিস উদ্বোধন

রাজশাহীতে জাতীয় আইনগত সহায়তা দিবস-২৪ উদযাপন

সংবাদ দাতার নাম
  • সময় : রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪
  • ১৬ জন পড়েছেন

শাহিনুর রহমান সোনা, রাজশাহী: রাজশাহীতে “স্মার্ট লিগ্যাল এইড, স্মার্ট দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ” প্রতিপাদ্যে জাতীয় আইনগত সহায়তা দিবস উদযাপন করা হয়েছে।

রবিবার (২৮ এপ্রিল) সকাল ৯ টায় রাজশাহী জেলা জজ কোর্ট চত্তরে দিবসটি পালনে জেলা লিগ্যাল এইড কমিটি নানান কর্মসূচির আয়োজন করে।

রাজশাহী জেলা জজ কোর্ট চত্তরে পায়রা উড়িয়ে দিবসটির উদ্বোধন করেন সিনিয়র জেলা ও দায়রা জজ এবং জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান শেখ মফিজুর রহমান ।
পরে জজ কোর্ট থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। এটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে জজ কোর্টে গিয়ে শেষ হয়।

সকাল ১০টায় জেলা জজ কোর্ট চত্বরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সিনিয়র জেলা ও দায়রা জজ এবং জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান সভায় সভাপতিত্ব করেন।

সভাপতির সমাপণী বক্তব্যে জেলা আইনগত সহায়তা প্রদান কমিটির চেয়ারম্যান সিনিয়র জেলা ও দায়রা জজ, শেখ মফিজুর রহমান সরকারি আইনগত সহায়তা বিষয়ে বর্তমান সরকারের ভূমিকা তুলে ধরেন। তিনি বলেন, দরিদ্র জনগণের প্রতি বর্তমান
সরকারের প্রতিশ্রুতির অংশ হিসেবে সরকার সকল জেলায় লিগ্যাল এইড অফিস স্থাপন করেছে। বিশেষত চলমান মামলার জট নিরসনে আপোষ-মীমাংসার মাধ্যমে বিকল্প বিরোধ নিস্পত্তি’র (এডিআর) গুরুত্ব তুলে ধরেন। তিনি বলেন রাজশাহী জেলা লিগ্যাল এইড অফিস হতে এপ্রিল, ২০২৪ পর্যন্ত ১৪ হাজার ৯ শত ৮২ টি মামলায় সহায়তা প্রদান করা হয়েছে, যার মধ্যে মামলা নিস্পত্তি হয়েছে ১১হাজার ৬ শত ৫১ টি, মামলা
চলমান আছে ৩ হাজার ৩ শত ৩১ টি। ২০১৭ সাল হতে এপ্রিল, ২০২৪ পর্যন্ত ৩ হাজার ৩৫ জন আইনি পরামর্শ গ্রহণ করেছেন। ২০১৬ সাল হতে এপ্রিল,
২০২৪ পর্যন্ত বিকল্প পদ্ধতিতে বিরোধ নিষ্পত্তির জন্য (এডিআর) আবেদন করেছেন ১ হাজার ৬ শত ৪৮ জন। যার মধ্যে নিস্পত্তি হয়েছে ১ হাজার ৫ শত ২৯ টি, চলমান রয়েছে- ১ শত ১৯ টি এবং এডিআর এর মাধ্যমে টাকা আদায় করা হয়েছে- ১ কোটি ৮৪ লক্ষ ৩ হাজার ৮ শত ১১ টাকা। আইনগত সহায়তা দিবসের গুরুত্ব অনুধাবন, আইনগত সহায়তা প্রদান আইন কার্যকরীকরণ এবং আইনগত সহায়তা কার্যক্রম কে আরও গতিশীল করার আহবান জানিয়ে ২০২৩ সালের সেরা প্যানেল আইনজীবীকে ক্রেস্ট প্রদান করেন। এ বছর সেরা প্যানেল আইনজীবী নির্বাচিত হয়েছেন এড. নীলিমা বিশ্বাস। সবাইকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করে তিনি অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন ।

র‍্যালি ও আলোচনা সভায় মহানগর দায়রা জজ আল আসাদ মোঃ আসিফুজ্জামান, বিভিন্ন ট্রাইব্যুনালের (জেলা ও দায়রা জজ) বিচারকবৃন্দ, অতিরিক্ত বিভাগীয় কমিশনার, চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট, চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট অন্যান্য বিচারকবৃন্দ, জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাড. মোঃ ইব্রাহিম হোসেন, সাধারণ সম্পাদক ও সদস্যবৃন্দ, সিনিয়র জেল সুপার মোঃ আব্দুল জলিল সহ সংশ্লিষ্টরা এবং জনসাধারণ অংশগ্রহণ করেন।

সংবাদটি আপনার সামাজিক মাধ্যমে শেয়ার দিন

এই ক্যাটাগরীর আরোও সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশেষ সংখ্যা

%d bloggers like this: