1. admin@protidinershomoy.com : admin :
  2. nasimriyad24@gmail.com : ডেস্ক রিপোর্ট : ডেস্ক রিপোর্ট
  3. wp-configuser@config.com : James Rollner : James Rollner
শুক্রবার, ০৩ মে ২০২৪, ১১:৪০ পূর্বাহ্ন

বিক্ষোভে উত্তাল রাশিয়া: লকডাউনে মস্কো

সংবাদ দাতার নাম
  • সময় : রবিবার, ৩১ জানুয়ারি, ২০২১
  • ২৭৯ জন পড়েছেন

বিরোধী দলীয় নেতা অ্যালেক্সি নাভালনির মুকিতর দাবিতে উত্তাল হয়ে উঠেছে রাশিয়া। এ পর্যন্ত চার হাজার বিক্ষোভকারীকে গ্রেপ্তার করা হয়েছে বলে বিবিসি জানিয়েছে। মস্কোর সব রেল স্টেশন বন্ধ করে দেওয়া হয়েছে। শহরটিতে যানবাহন ও জনগণের যাতায়াত নিষিদ্ধ করেছে পুলিশ।

তীব্র ঠান্ডা আর গ্রেপ্তারের হুমকি মাথায় নিয়েই নাভালনির সমর্থকরা রোববার বিক্ষোভ শুরু করেন। মস্কোয় জিএমটি ০৯:০০ তে ভারী তুষারপাতের মধ্যে বিক্ষোভ শুরু হয়। সেখান থেকে অন্তত ৬৮১ বিক্ষোভকারীকে আটক করা হয়েছে।

এর আগে বিবিসি জানায়, মস্কোয় বিক্ষোভকারীদের আটকাতে প্রশাসন থেকে নগরীর বিভিন্ন মেট্রো স্ট্রেশন বন্ধ করে চলাচল সীমিত করে দেওয়া হয়। এছাড়া, শহরের কেন্দ্রস্থলে অসংখ্য দোকান ও রেস্তোরাঁ বন্ধ করে দেয়া হয়। মাটির ওপর দিয়ে চলাচল করা যানবাহনও অন্যপথে ঘুরিয়ে দেওয়া খবর পাওয়া গেছে।

পরে বিক্ষোভে লোকসমাগম বাড়লে গ্রেপ্তারের সংখ্যাও বাড়ে। এরপর মস্কোর সব প্রবেশ পথ বন্ধ করে দেওয়া হয়।

নার্ভ এজেন্ট ‘নোভিচক’ দিয়ে হত্যাচেষ্টা থেকে বেঁচে যাওয়ার পর জার্মানিতে কয়েক মাসের চিকিৎসা শেষে দেশে ফিরেই আটক হন নাভালনি। স্থগিত এক দণ্ডের নির্দেশনা অমান্য করার অপরাধে ১৭ জানুয়ারি তাকে গ্রেপ্তার করা হয়, সেদিনই তিনি বার্লিন থেকে রাশিয়ায় ফিরেছিলেন।

রাশিয়ার কর্তৃপক্ষ বলছে, অর্থ আত্মসাতের এক মামলার স্থগিত দণ্ড চলাকালে নাভালনির নিয়মিত পুলিশের কাছে হাজিরা দেওয়ার কথা ছিল।

গার্ডিয়ান জানায়, বিক্ষোভে নেতৃত্ব দেওয়া নাভালনির স্ত্রী ইউলিনা নাভালনিকেও আটক করা হয়েছে। গ্রেপ্তার করা হয়েছে অন্তত ৪২০০ জনকে। বড় বড় শহরগুলোর নিয়ন্ত্রণ নিয়েছে পুলিশ। কয়েকটি ভিডিওতে পুলিশকে সাউন্ড গ্রেনেড ছুড়তে দেখা গেছে। এক বিক্ষোভকারী এ সময় অজ্ঞান হয়ে পড়ে।

সংবাদটি আপনার সামাজিক মাধ্যমে শেয়ার দিন

এই ক্যাটাগরীর আরোও সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশেষ সংখ্যা

%d bloggers like this: