1. admin@protidinershomoy.com : admin :
  2. nasimriyad24@gmail.com : ডেস্ক রিপোর্ট : ডেস্ক রিপোর্ট
  3. wp-configuser@config.com : James Rollner : James Rollner
মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ০৮:২৪ পূর্বাহ্ন
শিরোনাম
ঠাকুরগাঁও উপজেলা নির্বাচনে রওশনুল হক তুষার উপজেলা চেয়ারম্যান পদপ্রার্থীর মতবিনিময় ঠাকুরগাঁওয়ে সড়ক দুর্ঘটনায় স্কুল ছাত্র নিহত ঠাকুরগাঁওয়ে ১০ লাখ টাকার উপরে মাদকদ্রব্য উদ্ধার ঠাকুরগাঁওয়ে হারিয়ে যাওয়া ২৫টি মোবাইল ফোন উদ্ধার ডাবলু সরকারের আয়োজনে ১৭ মার্চে মসজিদে দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত যথাযথ মর্যাদায় রাজশাহী শিক্ষাবোর্ডে  বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী পালিত ঠাকুরগাঁওয়ে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীতে এতিমদের নিয়ে এমপির ইফতার রাজশাহী মহানগর আওয়ামী লীগের আয়োজনে ১৭ মার্চ পালিত ভূল্লীতে ভ্রাম্যমাণ আদালতে অভিযানে ৩ প্রতিষ্ঠানকে জরিমানা ভূল্লী থানায় মোটরসাইকেল সহ চোর আটক

রেলের সরাঞ্জাম নিয়ন্ত্রকের দূর্নীতি’র সংবাদ প্রকাশ, সাংবাদিককে হুমকি, অভিযোগ দাখিল

সংবাদ দাতার নাম
  • সময় : শুক্রবার, ২৪ মার্চ, ২০২৩
  • ৯৬ জন পড়েছেন

নিজস্ব প্রতিনিধিঃ অনিয়ম দুর্নীতির সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকের চরিত্রহনন করে প্রতিবাদের নামে ইমেইলের মাধ্যমে হুমকি প্রদান করেছেন পশ্চিম রেলওয়ের সরাঞ্জাম নিয়ন্ত্রক (সিওএস) এস এম রাসেদ ইবনে আকবর। এ ঘটনায় রাজশাহী বরেন্দ্র প্রেসক্লাবসহ অন্যান্য সাংবাদিক সংগঠনগুলোর সাংবাদিকরা সেই প্রতিবাদ প্রত্যাহার করে ক্ষমা চাইতে ২৪ ঘন্টার আল্টিমেটাম দিয়েছিলেন। ২৪ ঘন্টার আল্টিমেটাম শেষ হলেও তারা ক্ষমা বা প্রতিবাদ প্রত্যাহার না করায়, সাংবাদিক নেতৃবৃন্দ রেলওয়ে মহাপরিচালক বরাবর লিখিত অভিযোগ দাখিল করেছেন। সেই লিখিত অভিযোগ রেলমন্ত্রীসহ গুরুত্বপূর্ণ দপ্তরে অনুলিপি প্রদান করা হয়েছে। এরপর তারা মানববন্ধনসহ বিভিন্ন কর্মসূচি দিবেন বলেও ঘোষণা দিয়েছেন।
জানা গেছে গত মঙ্গলবার (২১ মার্চ) বেলা ২ ঘটিকায় (cosw@railway.gov.bd) ই মেইল যোগে (সিওএস) রাসেদ ইবনে আকবর স্বাক্ষরিত প্রতিবাদে সেই হুমকি প্রদান করা হয়। প্রতিবাদের নামে সাংবাদিকের চরিত্র হনন করা হয় প্রতিবাদ লিপিতে।
জানা যায়, গতবছর থেকে এবছর যাবৎ পশ্চিম রেলের সরাঞ্জাম নিয়ন্ত্রকের কেনাকাটায় অনিয়ম দুর্নীতির ধারাবাহিক সংবাদ প্রকাশ হয় বিভিন্ন অনলাইন ও প্রিন্ট পত্রিকায়। সংবাদ প্রকাশের পর থেকে সাংবাদিককে টাকা দিয়ে ম্যানেজ করার চেষ্টা করেন দপ্তরের এও বেলাল ও একজন ঠিকাদার। সাংবাদিক টাকা না নিয়ে সংবাদ প্রকাশ অব্যাহত রাখলে বিভিন্ন মাধ্যম থেকে নানা ভাবে নানাজনকে দিয়ে হুমকি প্রদান করেন। অত:পর সকল হুমকি উপেক্ষা করে ধারাবাহিকভাবে প্রায় ৪০টির উপরে প্রিন্ট ও অনলাইন পত্রিকায় সংবাদ প্রকাশ করেন রাজশাহীতে কর্মরত সাংবাদিকরা। এতে ক্ষিপ্ত হয়ে উক্ত দপ্তরের অসাধু ঠিকাদার সিন্ডিকেট ও সিওএস তাদের অনিয়ম দুর্নীতি রুখতে প্রকাশিত সংবাদ মাধ্যমের ই-মেইল যোগে উক্ত হুমকিসহ প্রতিবাদ লিপি পাঠান।
প্রতিবাদলিপিতে জাতীয় দৈনিক গণকণ্ঠ পত্রিকার স্টাফ রিপোর্টার ও রাজশাহী বরেন্দ্র প্রেসক্লাবের সম্মানিত সাধারণ সম্পাদক রেজাউল করিমকে হলুদ সাংবাদিক ও উক্ত সংবাদগুলোর মুলহোতাসহ তার চরিত্রহনন বিষয় নিয়ে মিথ্যা তথ্য ও বানোয়াট কথা পাঠানো হয়েছে। এ ঘটনায় রাজশাহী বরেন্দ্র প্রেসক্লাবসহ অন্যান্য সাংবাদিকবৃন্দ তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন।
প্রতিবাদ লিপিতে (সিওএস) রাসেদ ইবনে আকবর ঠিকাদারদের সুবিধা দেওয়ার কথাও উল্লেখ করেছেন। এছাড়াও তিনি লিখেছেন সুবিধা বঞ্চিত কিছু ঠিকাদার সাংবাদিকদের লেলিয়ে দিয়েছেন। এতে প্রতিয়মান হয় তিনি সুবিধা দেন ও নেন।
দপ্তরটি’র নানা অনিয়ম দুর্নীতি সংবাদে’ বিভিন্ন পত্রিকায় প্রকাশিত সংবাদে বলা হয়েছে, সিওএস পদে যে যখন অধিষ্ঠিত হয়, তখন তার পোয়াবারো। আবার এও বলা হয়েছে, কোনোভাবেই বন্ধ হচ্ছে না সেখানকার দূর্নীতি। কেনাকাটায় ব্যাপক অনিয়ম দুর্নীতিতে ইতোমধ্যে পূর্বের সিওএস বেলাল সরকার ও এসিওএস কাউসার বরখাস্ত হয়েছেন। তাদের বিরুদ্ধে দুদকে মামলা চলমান। সেই দুর্নীতির ধারা এখনো অব্যাহত রাখা হয়েছে। দীর্ঘদিন যাবৎ সেখানে কর্মরত এও বেলাল, সানোয়ার, রিদয়সহ অনেকেই গড়েছেন শক্তিশালী সিন্ডিকেট। সেই সিন্ডিকেটের নিয়ন্ত্রণে চলে সিওএস। যখন যে সিওএস হয়ে আসে, তখন সে এই সিন্ডিকেটের মাধ্যমে নানা অনিয়ম দূর্নীতিতে জড়িয়ে যায়। এই সিন্ডিকেটের মূলহোতা এও বেলাল। সে নামে বেনামে কোটি কোটি টাকার সম্পদ করেছেন। নগরীর সিটিহাটে করেছেন বিলাসবহুল বাড়ি। গ্রামেও করেছেন কোটি কোটি টাকার সম্পদ। এও বেলাল জামায়াত-শিবিরের কঠোরপন্থিক সর্মথক। সে রেলে কর্মরত হিন্দু অফিসারদের “র” এর এজেন্ট বলে আখ্যা দিয়েছেন। হিন্দু অফিসাররাই রেল নিয়ন্ত্রণ করছেন বলে জানান তিনি। এও বেলাল জামায়াত সমর্থিত উপশহরের এক ইলেকট্রনিক পন্য ব্যবসায়ী পরিবারের সঙ্গে ঠিকাদারি ব্যবসায় লিপ্ত হয়েছেন। সেই ব্যবসায়ী পরিবার দীর্ঘদিন ধরে চোরাই মালামাল ক্রয় বিক্রির সঙ্গে জড়িত। তারা ঢাকায় একটি কারখানা তৈরি করে সেখান থেকে বিভিন্ন কোম্পানির নকল পন্য তৈরি করে সাপ্লাই দিয়ে থাকেন।
এ বিষয়ে কথা বললে রাজশাহী বরেন্দ্র প্রেসক্লাব সাধারণ সম্পাদক ও জাতীয় দৈনিক গণকণ্ঠ পত্রিকার স্টাফ রিপোর্টার রেজাউল করিম বলেন, গত ১২ মার্চ থেকে এ পযর্ন্ত প্রায় ৪০ টি পত্রিকায় পশ্চিম রেলের কেনাকাটায় অনিয়ম দুর্নীতি নিয়ে সংবাদ প্রকাশ হয়। কিন্তু সেই ধারাবাহিক সংবাদ প্রকাশের পর থেকে ঐ দপ্তরের এও বেলাল আমাকে ম্যানেজ করতে টাকার অফার দেয়। টাকা না নিলে সেই ঠিকাদারদের দিয়ে হুমকি দেওয়া শুরু করেন। এরপরও বিভিন্ন পত্রিকায় সংবাদ প্রকাশ হতে থাকলে এও বেলালের পাটনার ইলেকট্রনিক পন্য ব্যবসায়ী একজনকে সঙ্গে নিয়ে আমার ব্যক্তি চরিত্র হনন করে প্রতিবাদ লিপি বিভিন্ন গণমাধ্যমসহ ব্যক্তিগত ম্যাসেঞ্জারে দেওয়া হয়। আমি এ বিষয়ে আদালতে আইনের আশ্রয় নিচ্ছি। আমি ইতোমধ্যে রেলের মহাপরিচালকসহ বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ দিয়েছি তাদের বিরুদ্ধে।
জানতে চাইলে রাজশাহী বরেন্দ্র প্রেসক্লাবের সভাপতি ও এশিয়ান টিভি’র রাজশাহী প্রতিনিধি আবু কাওসার মাখন বলেন, প্রতিবাদের নামে ব্যক্তি চরিত্র হননকারীদের ছাড় দেওয়া হবে না। প্রয়োজনে মামলাসহ প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধন করবো আমরা। তবুও এই সকল দূর্নীতিবাজদের ছাড় দেওয়া হবে না। এদের পেছনে যারা অনৈতিক সুবিধাভোগী আছেন, তাদেরও মুখোশ উম্মেচন করা হবে।
অভিযোগের বিষয়ে কথা বললে জেনারেল ম্যানেজার (পশ্চিমাঞ্চল রেল) অসীম কুমার তালুকদার বলেন, অভিযোগটি মহাপরিচালক বরাবর করা হয়েছে। মাধ্যম আমাকে করা হয়েছে। আমি তা ফরোয়ার্ড করে দিবো। আভ্যন্তরীণ অনেক বিষয় আছে তা বললে অনেক কিছুই বেড়িয়ে আসবে। এখন সরাঞ্জামে তেমন কাজ নেই। ৭ মাসে তিনি ২০ টির মতো কাজ করেছেন। এখনো আমি তাদের সঙ্গে কথা বলতে পারিনি। সোমবারে তাদের সঙ্গে কথা বলে জানবো আসলে বিষয়টি কি?
প্রসঙ্গত, এর আগেও রেল মেডিকেলের নানা অনিয়ম দুর্নীতির সংবাদ প্রকাশ হয়েছে। তা একজন কর্মকর্তার নির্দেশে ধামাচাপা দেওয়া হয়েছে। তদন্তের নামে এখনো ফাইল আছে হিমাগারে। পশ্চিমাঞ্চলের কর্তাবাবু এখন সবর সকল দূর্নীতির সঙ্গে। কমিশন বানিজ্যের ভাগ পান তিনি নিজেও।

সংবাদটি আপনার সামাজিক মাধ্যমে শেয়ার দিন

এই ক্যাটাগরীর আরোও সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশেষ সংখ্যা

%d bloggers like this: