1. admin@protidinershomoy.com : admin :
  2. protidinershomoy@gmail.com : Showdip : Meherabul Islam সৌদিপ
  3. mamunshohag7300@gmail.com : মামুন সোহাগ : মামুন সোহাগ
  4. nasimriyad24@gmail.com : বার্তা সম্পাদক : বার্তা সম্পাদক
  5. protidinershomoy24@gmail.com : Abir Ahmed : Abir Ahmed
  6. shujanthakurgaon@gmail.com : Sujon Islam : Sujon Islam
সোমবার, ২১ জুন ২০২১, ০৪:১০ পূর্বাহ্ন

কালিগঞ্জে কৃষি অফিসের উদ্যোগে উন্নত মেশিনে ধান কর্তন, মাড়াইয়ের উদ্বোধন

সংবাদ দাতার নাম
  • সময় : সোমবার, ২০ এপ্রিল, ২০২০
  • ২৭৪ জন পড়েছেন

মোঃ মারুফবিল্লাহ, কালিগঞ্জ (সাতক্ষীরা) প্রতিনিধিঃ সাতক্ষীরার কালিগঞ্জে কৃষি অফিসের উদ্যোগে কৃষকের লাগানো ধান উন্নত প্রযুক্তির মেশিনের মাধ্যমে ধান কাটা ও একই সাথে মাড়াইেয়ের উদ্বোধন করা হয়েছে।

করোনা ভাইরাস মোকাবেলায় প্রশাসন যখন ব্যস্ত সময় পার করছেন তখন কালিগঞ্জ উপজেলা কৃষি অফিসের উদ্যোগে সোমবার ( ২০ মার্চ) বেলা সাড়ে ১২ টায় কালিগঞ্জ সাতক্ষীরা সড়কের ভাড়াশিমলা ইউনিয়নের চালতে বাড়িয়া গ্রামের কৃষক আব্দুল আজিজ তার দুই বিঘা জমিতে লাগানো পাকা ধান উন্নত প্রযুক্তির মেশিন কম্বাইন্ড হারভেস্টার এর মাধ্যমে ধান কাটা ও একই সাথে ধান মাড়াই করে বস্তাবন্দী করে ঘরে তুললেন।

এসময় ধান কাটার প্রদর্শনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সাতক্ষীরা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ নুরুল ইসলাম, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ পরিচালক জসিম উদ্দিন, জেলা কৃষি প্রকৌশলী হারুন-অর-রশিদ, কালিগঞ্জ উপজেলা কৃষি অফিসার মোঃ রুহুল আমিন, কালিগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সুকুমার দাস বাচ্চু, উপসহকারী কৃষি কর্মকর্তাগন ও কৃষকরা উপস্থিত ছিলেন।

কালিগঞ্জ উপজেলা কৃষি অফিসার রুহুল আমিন জানান, করোনা ভাইরাস প্রতিরোধকালে কৃষকরা সময়মত শ্রমিকের কারণে ধান কাটতে না পেরে সমস্যায় পড়ছে তাই আমরা সরকারি উন্নয়ন সহায়তার মাধ্যমে সরবরাহকৃত কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সাতক্ষীরার মাধ্যমে উপজেলার ভাড়াশিমলা ইউনিয়নের চালতে বাড়িয়া গ্রামে কৃষক আজিজের দুই বিঘা জমির ধান কাটার প্রদর্শনী করেছি। জাপানি কম্বাইন্ড হারভেস্ট অল্প খরচে দ্রুত সময়ে কৃষকের মাঠের ধান কেটে মাড়াই করে দিচ্ছে সবকিছু মেশিনের মাধ্যমে আমরা।

কালিগঞ্জ উপজেলায় তিনটি মেশিনের বরাদ্ধ পেয়েছি। আশারাখি খুব শীঘ্রই একটি মেশিন কৃষকের কাছে হস্তান্তর করতে পারব, একটি মেশিন ক্রয় করতে ২ধ- লক্ষ ২৫ হাজার টাকা লাগে। এরমধ্যে সরকারিভাবে ভর্তুকি দেওয়া হচ্ছে প্রায় ১৪ লক্ষ টাকা। কৃষকরা আগ্রহী হলে আমরা সহযোগিতা করব।

সাতক্ষীরা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মোহাম্মদ নূরুল ইসলাম জানান, কৃষকদের উদ্বুদ্ধ করার জন্য এই প্রদর্শনী খামার এর মাধ্যমে উন্নত প্রযুক্তির এই মেশিনের সাহায্যে ধান কাটার বিষয়টি সাধারণ কৃষকদের দেখানো হচ্ছে। কৃষকরা মাঠে ধান লাগানোর পরে কাটার উপযুক্ত হলে স্বল্প সময়ে অল্প খরচে কোন পরিশ্রম ছাড়াই উন্নত প্রযুক্তির মাধ্যমে ধান কাটা ও মাড়াই একসাথে হচ্ছে। আমরা জেলার অন্যান্য উপজেলায় কৃষকদের কাছে এই মেশিন হস্তান্তর করব।

কৃষক আব্দুল আজিজ জানান, আমি খুবই আনন্দিত আমার লাগানো ধান মেশিনের মাধ্যমে কেটে মাঠে মাড়াই করে বস্তাবন্দি করে বাড়িতে নিয়ে যেতে পারছি। তিনি আরো জানান, তার দুই বিঘা জমিতে ৩০ থেকে ৩২ বস্তা ধান হবে। এলাকার কৃষকরা ধান কাটতে উপজেলা কৃষি অফিসের সহযোগিতা নিবেন। আমি কৃষি কর্মকর্তা সহ সকলকে কৃতজ্ঞতা জানাচ্ছি এদিকে সোমবার বেলা সাড়ে এগারোটায় চালতে বাড়িয়া এক কৃষকের বাড়িতে কালিগঞ্জ উপজেলা কৃষি অফিসের সার্বিক ব্যবস্থাপনায় আউশ প্রণোদনা খরিদ ২০২০ ও ২০২১ অর্থবছরে ক্ষুদ্র ও প্রান্তিক চাষীদের প্রণোদনা কর্মসূচির আওতায় বিনামূল্যে ১৫০ জন চাষীদের রাসায়নিক সার ও বীজ প্রদান করা হয়। উপজেলা কৃষি কর্মকর্তা রুহুল আমিনের সভাপতিত্বে কৃষকদের হাতে প্রণোদনা রাসায়নিক সার তুলে দেন সাতক্ষীরা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ নূরুল ইসলাম।

সংবাদটি আপনার সামাজিক মাধ্যমে শেয়ার দিন

এই ক্যাটাগরীর আরোও সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page