1. admin@protidinershomoy.com : admin :
  2. nasimriyad24@gmail.com : ডেস্ক রিপোর্ট : ডেস্ক রিপোর্ট
  3. wp-configuser@config.com : James Rollner : James Rollner
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৯:৩৮ অপরাহ্ন

নওগাঁয় বেড়িবাঁধ দখল করে ভবন নির্মানের অভিযোগ

সংবাদ দাতার নাম
  • সময় : সোমবার, ২৮ সেপ্টেম্বর, ২০২০
  • ১৯৩ জন পড়েছেন

রহিদুল ইসলাম রাইপ
নওগাঁ প্রতিনিধিঃ

নওগাঁর মান্দা উপজেলার প্রসাদপুর বাজারের নিমতলি এলাকায় পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) আওতাধীন আত্রাই নদের বেড়িবাঁধের টপের ব্লক তুলে ও মেট্টোসিম কেটে অবৈধ ভাবে বহুতল ভবন নির্মাণের অভিযোগ পাওয়া গেছে।

এ বিষয়ে পানি উন্নয়ন বোর্ড নওগাঁর নির্বাহী প্রকৌশলী, জেলা প্রশাসক ও উপজেলা প্রশাসনের কাছে নির্মাণ কাজ বন্ধের আবেদন জানানো হয়। প্রশাসনিক নিষেধাজ্ঞা আরোপ করা হলে সাময়িক ভাবে কয়েক দিন কাজ বন্ধ থাকে। কিন্তু বর্তমানে রাতের আঁধারে ওই দখলদার আবারও নির্মাণ কাজ চালিয়ে যাচ্ছেন বলে অভিযোগ স্থানীয়দের।

সরেজমিনে গিয়ে জানা যায়, নিমতলি এলাকায় আত্রাই নদের বেড়িবাঁধের উপরে টপের সবগুলো ব্লক তুলে স্থানীয় উত্তম কুমার বহুতল ভবন বর্ধিতকরণের কাজ করছেন। পানি উন্নয়ন বোর্ডের নির্মিত আত্রাই নদের ভাঙ্গণের হাত থেকে বাজার রক্ষা বেড়িবাঁধের টপের ব্লক তুলে নদের বাঁধ খনন করে নদের ভেতরে মাটি ফেলে সিসি পিলার তুলে নির্মাণ কাজ করছেন তিনি। এর ফলে ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে নদের তীরবর্তী বাজার রক্ষা বাঁধ সংলগ্ন অন্যান্য ভবন। তার এসব অবৈধ নির্মাণ কাজে স্থানীয়দের মাঝে চরম ক্ষোভ ও অসন্তোষ দেখা দিয়েছে। নদের বেড়িবাঁধের সরকারি ওই জমি উদ্ধার করে ভবন নির্মাণ বন্ধের আবেদন জানিয়েছেন স্থানীয়রা।

উত্তম কুমারের প্রতিবেশীরা জানান, তাকে একাধিকবার নিষেধ করা সত্ত্বেও তিনি জোরপূর্বক নদের ভাঙ্গণ কবলিত ও ঝুঁকিপূর্ণ এলাকার ব্লক তুলে নদের মাঝে মাটি ফেলে ভবন নির্মাণ করছেন। এর ফলে স্থানীয়দের পাশাপাশি প্রসাদপুর বাজার ঝুঁকিপূর্ণ হয়ে যাবে। আমরা দ্রুত এই অবৈধ ভবন নির্মাণ কাজ বন্ধে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছি।

অভিযোগের ব্যাপারে উত্তম কুমার বলেন, ‘আমি যেখানে ভবন নির্মাণ করছি সেটা বাঁধ হলেও পানি উন্নয়ন বোর্ডের অধিগ্রহণকৃত জমি না।’

টপের ব্লক উত্তোলন এবং মাটি খনন প্রসঙ্গে তিনি বলেন, ‘ব্লক তুললেও আমি নিজ দায়িত্বে সিমেন্ট বালি দিয়ে ঠিক করে দেবো। পাশাপাশি এখানে একটি গোসলের ঘাট নির্মাণের জন্য খনন কাজ করেছি।’

মান্দা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আব্দুল হালিম বলেন, ‘স্থানীয়দের অভিযোগের ভিত্তিতে সরেজমিনে লোক পাঠিয়ে নির্মাণ কাজ বন্ধ করতে বলা হয়েছে। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।’

পানি উন্নয়ন বোর্ড নওগাঁর নির্বাহী প্রকৌশলী আরিফউজ্জামান খান বলেন, ‘অভিযোগের প্রেক্ষিতে লোক পাঠিয়ে কাজ বন্ধ করে দেয়া হয়েছে। তদন্ত সাপেক্ষে দ্রুত আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

সংবাদটি আপনার সামাজিক মাধ্যমে শেয়ার দিন

এই ক্যাটাগরীর আরোও সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশেষ সংখ্যা

%d bloggers like this: