1. admin@protidinershomoy.com : admin :
  2. nasimriyad24@gmail.com : ডেস্ক রিপোর্ট : ডেস্ক রিপোর্ট
  3. wp-configuser@config.com : James Rollner : James Rollner
মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ১০:৫৪ পূর্বাহ্ন
শিরোনাম
ঠাকুরগাঁও উপজেলা নির্বাচনে রওশনুল হক তুষার উপজেলা চেয়ারম্যান পদপ্রার্থীর মতবিনিময় ঠাকুরগাঁওয়ে সড়ক দুর্ঘটনায় স্কুল ছাত্র নিহত ঠাকুরগাঁওয়ে ১০ লাখ টাকার উপরে মাদকদ্রব্য উদ্ধার ঠাকুরগাঁওয়ে হারিয়ে যাওয়া ২৫টি মোবাইল ফোন উদ্ধার ডাবলু সরকারের আয়োজনে ১৭ মার্চে মসজিদে দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত যথাযথ মর্যাদায় রাজশাহী শিক্ষাবোর্ডে  বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী পালিত ঠাকুরগাঁওয়ে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীতে এতিমদের নিয়ে এমপির ইফতার রাজশাহী মহানগর আওয়ামী লীগের আয়োজনে ১৭ মার্চ পালিত ভূল্লীতে ভ্রাম্যমাণ আদালতে অভিযানে ৩ প্রতিষ্ঠানকে জরিমানা ভূল্লী থানায় মোটরসাইকেল সহ চোর আটক

তিতুমীর কলেজে ইনকোর্সের বদলে ‘অ্যাসাইনমেন্ট’

মামুন সোহাগ
  • সময় : রবিবার, ২০ ডিসেম্বর, ২০২০
  • ৪৪১ জন পড়েছেন
করোনাভাইরাস পরিস্থিতিতে এবার সরকারি তিতুমীর কলেজের অনার্স মাস্টার্সের সব বিভাগের ইনকোর্স পরীক্ষা হবে এসাইনমেন্টের আদলে। এর ফলে অনলাইনে কোন পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত থেকে সরে আসল কলেজ প্রশাসন।
শুধুমাত্র অ্যাসাইনমেন্টের মাধ্যমে শিক্ষার্থীদের মূল্যায়নের এমন সিদ্ধান্ত নিয়েছে ঢাকা বিশ্বদ্যিালয়ের অধিভুক্ত রাজধানীর এই কলেজটি৷ রবিবার (২০ ডিসেম্বর) একাডেমিক কাউন্সিলের বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।
বিষয়টি কলেজ অধ্যক্ষ প্রফেসর মো. আশরাফ হোসেন নিশ্চিত করে বলেন, আগামী ২৬ ডিসেম্বরের আগেই বিভাগগুলো নিজ নিজ সামর্থ্য অনুযায়ী বিজ্ঞপ্তির মাধ্যমে এ বিষয়ে বিস্তারিত জানিয়ে দেবে।
তিনি আরও বলেন, ঢাবির সিদ্ধান্ত অনুযায়ী করোনা পরিস্থিতিতে আমরা শুধুমাত্র অ্যাসাইনমেন্টের মাধ্যমে শিক্ষার্থীদের মূল্যায়নের সিদ্ধান্ত নিয়েছি। এ পরিস্থিতিতে অনলাইনে কোন পরীক্ষা নেয় হবে না। তবে পরবর্তীতে অবস্থা অনুযায়ী পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।
কলেজের ব্যবস্থাপনা বিভাগের সহকারী অধ্যাপক ড. রাজিব আহসান বলেন, ১৫ জানুয়ারির মধ্যে কলেজের সব ইনকোর্স পরীক্ষা শেষ করার সিদ্ধান্ত হয়েছে। এরপর টেস্ট পরীক্ষার সিদ্ধান্ত নেওয়া হবে। ইনকোর্স পরীক্ষা হবে এসাইনমেন্ট আদলে।
তিনি বলেন, শিক্ষকরা ২০ নম্বরের ইনকোর্স পরীক্ষার প্রশ্ন একটি ফেসবুক গ্রুপে দিয়ে দেবেন। আর শিক্ষার্থীরা ঘরে ২পৃষ্ঠার খাতা বানিয়ে উত্তর লিখবে৷ প্রতিটি বিষয়ের জন্য ৩পৃষ্ঠার আলাদা খাতা থাকবে৷ সব বিষয়ের উত্তরপত্রের খাতা এক করে একটি খামে ভরে স্ব স্ব ডিপার্টমেন্টে কুরিয়ার করবে শিক্ষার্থীরা। এরপর শিক্ষকরা সেটা মূল্যায়ন করবেন। আপাতত এটাই সবশেষ সিদ্ধান্ত। একটি সিদ্ধান্তই আপাতত নেওয়া হয়েছে, যাতে সাধারণ শিক্ষার্থীরা তালগোল পাকিয়ে না ফেলে।
সাত কলেজের পরীক্ষার বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে, অধিভুক্ত সরকারি সাত কলেজের বিভিন্ন বর্ষের অনার্স/মাস্টার্স/ডিগ্রি/প্রিলির একটি ইনকোর্স ও টেস্ট পরীক্ষা অগ্রাধিকার ভিত্তিতে অনলাইনে ২৬ ডিসেম্বর ২০২০ থেকে ১৫ জানুয়ারি ২০২১ এর মধ্যে কলেজসমূহ নিজ নিজ সামর্থ্য অনুযায়ী শেষ করার ব্যবস্থা নেবে। এছাড়া একটি এসাইনমেন্টও নেয়া হবে।
তিতুমীর কলেজের উপাধ্যক্ষ অধ্যাপক ড. আবেদা সুলতানা বলেন, করোনা পরিস্থিতিতে আমাদের শিক্ষার্থীরা অনেক পিছিয়ে পড়েছে। শিক্ষার্থীদের কথা বিবেচনা করে তাদের কল্যাণেই আমরা কাজ করছি। সে ধারাবাহিকতায় অ্যাসাইনমেন্টের মাধ্যমে শিক্ষার্থীদের মূল্যায়নের সিদ্ধান্ত নেয়া হয়েছে।
তিনি বলেন, শিক্ষার্থীদের ২০ নম্বরের যে ইনকোর্স পরীক্ষার কথা বলা হয়েছে সেটিই আমরা অ্যাসাইনমেন্টের মাধ্যমে বিবেচনা করবো।

 

সংবাদটি আপনার সামাজিক মাধ্যমে শেয়ার দিন

এই ক্যাটাগরীর আরোও সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশেষ সংখ্যা

%d bloggers like this: