1. admin@protidinershomoy.com : admin :
  2. nasimriyad24@gmail.com : ডেস্ক রিপোর্ট : ডেস্ক রিপোর্ট
  3. wpsupp-user@word.com : wp-needuser : wp-needuser
শনিবার, ০২ মার্চ ২০২৪, ১০:১৬ পূর্বাহ্ন
শিরোনাম

ভালোবাসা প্রেম নয়

সংবাদ দাতার নাম
  • সময় : শনিবার, ১৩ জুন, ২০২০
  • ৪১৪ জন পড়েছেন

লেখক : মোঃ ছিদ্দিক

ক্যাটাগরি : রোমান্টিক উপন্যাস

রিভিউ দিয়েছেন : ভালোবাসার মানুষটি

ভিন্ন রকম স্বাদের এক কাহিণী নিয়ে এই উপন্যাস। বইটার নামের মধ্যেই এক অদ্ভূত আকর্ষণ রয়েছে। প্রেম আর ভালবাসার মধ্যে পার্থক্য টুকু কে লেখক তার অসাধারণ লেখনীর মাধ্যমে পাঠকের অন্তরে প্রবেশ করাতে চেয়েছেন। লেখকের অন্যান্য বইয়ের মত এখানেও তার অসাধারণ উপস্থাপন ক্ষমতার পরিচয় পাওয়া যায়।

উপন্যাসের মূল কাহিণীই যেন এর নামের মধ্যে উপস্থিত। গল্পটা মোঃ ছিদ্দিককে নিয়ে লেখা । মোঃ ছিদ্দিক দৌলতখানের ছেলে। গরীব পরিবারের সন্তান, হেসে-খেলে তার জীবন কাটতো। লেখকের সাথে তার প্রথম দেখা হয। এই অদ্ভূত অসম্ভব পরোপকারী মেয়েটি লেখকের মনে ক্রমেই জায়গা করে নেয়। সদা হাসি খুশি মোঃ ছিদ্দিক এর জীবনে এক গভীর বিষাদের স্রোত বয়ে যাচ্ছে। মোঃ ছিদ্দিক এর জীবনের বিষাদমাখা সেই অধ্যায়টিকেই তিনি এখানে তুলে ধরেছেন নিখুঁত দক্ষতায়।

মোঃ ছিদ্দিক এর প্রথম প্রেম শুরু হয় । সঙ্গীকে কে অসম্ভব ভালবাসে মোঃ ছিদ্দিক। দৌলতখানের মাটিতে তাদের সুখের সংসারের গোড়াপত্তন ঘটে। এর মধ্যে নানা ঘাত প্রতিঘাত আসতে থাকে। কিন্তু মোঃ ছিদ্দিক নানা বাধা সত্ত্বেও সঙ্গীকে ভালবেসে যাওয়ার চেষ্টা করতে থাকে। বিচ্ছেদের সময়ে সে নানা ভাবে বোঝাতে চেষ্টা করে । তার জন্য পাগলের মত হয়ে যায় মোঃ ছিদ্দিক। ভালবাসাও যে মাঝে মাঝে পরাজিত হতে পারে তার পরিচয় পাওয়া যায় মোঃ ছিদ্দিক এর জীবনে। এক সময় মোঃ ছিদ্দিক এর এক নতুন পরিস্থিতির মুখোমুখি হয়। ছিদ্দিক এর পুরো জীবন যেন ভেঙে পড়তে থাকে। তবু তাকে ঘুরে দাঁড়াতে হয় অথবা সে ঘুরে দাঁড়াতে সক্ষম হয়। এর-ই সুর পাওয়া যায় শেষের দিকে, মোঃ ছিদ্দিক এর উক্তিতে – “আমার ভালবাসা এক জায়গায় আটকে ছিল। এখন সকলের মাঝে ছড়িয়ে দিয়েছি। তবে বুকটা ফাঁকা হয়ে আছে তো। সেটা থেকে মাঝে মাঝে একটা হাহাকার বেরিয়ে আসে। সেটা কার জন্য জানিনা।” মোঃ ছিদ্দিক এর সেই বিষাদমাখা অতীতকে জানতে হলে বইটা পড়ে দেখা জরুরী। উপন্যাসটি বাংলা সাহিত্যের এক অনবদ্য অলংকার। সম্পূর্ণ উপভোগ্য ভিন্ন স্বাদের এই বইটা শুরু শেষ পর্যন্ত পাঠকেরা যে হতাশ হবেন না তা নির্দ্বিধায় বলে দেওয়া যায়। সাথে মোঃ ছিদ্দিক এর লেখনীর জাদু পাঠককে ধরে রাখার জন্য তো রয়েছেই।

কবি পরিচিতি- মোঃ ছিদ্দিক 2002 সালে ভোলা জেলার দৌলতখান উপজেলায় জম্মগ্রহণ করেন । তিনি ছোট্ট গল্প নামে একটি গল্প প্রকাশ করে। তার প্রবন্ধ সহজবোধ্য কিন্তু ভাবগম্ভীর। গভীর জীবনবোধ, মানবিক মূল্যবোধ এবং আত্মসম্মান ও মর্যাদার প্রতি সূক্ষ্ম বিশ্লেষণী দৃষ্টিভঙ্গি তার কবিতার প্রসাদগুন। তার উল্লেখযোগ্য কবিতা হলো ,ইচ্ছা, চিরদিন কেন ভালোবাসা পাই না,কালো, মিথ্যার অভিনয়, রাতের কবিতা, নিরুপায় ব্যস্ত নগরী, বিদায় দিলাম তোকে, উৎসর্গ, ইত্যাদি প্রবন্ধ ছাড়া ও তিনি কবিতা, উপন্যাস,ও গল্প রচনা করেন।

মোবাইল 01319738757

সংবাদটি আপনার সামাজিক মাধ্যমে শেয়ার দিন

এই ক্যাটাগরীর আরোও সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশেষ সংখ্যা

%d bloggers like this: